day5

আজ কি ডে 2022 আজ কি দিবস এবং 2022 সালের কোন দিন কি দিবস

আজ কি ডে 2022 আজ কি দিবস এবং 2022 সালের কোন দিন কি দিবস অর্থাৎ নতুন একটি বছরের 365 দিনের মধ্যে সুনির্দিষ্টভাবে উল্লেখিত তারিখ অনুযায়ী কোন দিন কোন দিবস পালিত হয়ে থাকে তা জানার জন্য। এবং উক্ত দিবস সম্পর্কে আপডেট সকল নতুন ধারনা গুলো নিয়ে নতুন ভাবে জানার জন্য। এবং উক্ত দিবসের উপর নির্ভর করে আজ কি ডে? বিভিন্ন দেশের নিয়ম নীতি অনুসারে কখন কোন সময় কিভাবে পালন করা হয় দিবসসমূহ।

এবং বিভিন্ন দিবস  এর নির্ধারিত তারিখ সময়সূচী জানার জন্য সকল ধরনের তথ্য প্রকাশ করা হলো।এছাড়া 2022 সালের সকল দিবস অনুসারে নির্ধারিত নিয়ম নীতি অনুসরণ করে বিভিন্ন দেশের বিভিন্ন সময়সূচি অনুযায়ী সরকারি ছুটি ঘোষণা করা হয়ে থাকে।তাই প্রয়োজনীয় সরকারি ছুটি সমূহ এর গুরুত্বপূর্ণ তালিকা প্রকাশ করা হলো। এবংদিবস কি? দিবস কেন পালন করে থাকে? দিবসের গুরুত্ব এবং তাৎপর্য সমূহ আলোচনা করা হলো। 

মানবজীবন ও ইতিহাসের গুরুত্বপূর্ণ দিকগুলিকে চিহ্নিত করার জন্য জাতিসংঘের সাধারণ পরিষদ অনেকগুলি “আন্তর্জাতিক দিবস” মনোনীত করে (জাতিসংঘ এবং এর বিশেষায়িত সংস্থাগুলি দ্বারা উদযাপিত সমস্ত দিবসের বিস্তৃত তালিকা এখানে উপলব্ধ: আন্তর্জাতিক দিবসগুলি.প্রতিটি আন্তর্জাতিক দিবস অনেক অভিনেতাকে দিবসের থিম সম্পর্কিত কার্যক্রম সংগঠিত করার সুযোগ দেয়।

জাতিসংঘ ব্যবস্থার সংস্থা ও অফিস, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, সরকার, সুশীল সমাজ, সরকারী ও বেসরকারী খাত, স্কুল, বিশ্ববিদ্যালয় এবং আরও সাধারণভাবে, নাগরিকরা একটি আন্তর্জাতিক দিবসকে সচেতনতা বৃদ্ধির ক্রিয়াকলাপের জন্য একটি স্প্রিংবোর্ড করে তোলে।

Contents hide

দিবস সমূহ কি? বা কাকে বলে?

দিবস বলতে বোঝায়, নির্ধারিত একটি বছরে 365 দিনের মধ্যে নির্ধারিতভাবে কিছুদিন সম্পর্কে উল্লেখিত বিষয় নিয়ে ইতিহাস উদযাপন করার নির্দিষ্ট একটি দিন এসে থাকে। মূলত তাকেই দিবস বলা হয়ে থাকে।এছাড়া আজ কি ডে এর সংজ্ঞা আমরা অনেক ভাবেই বুঝে থাকি।

অর্থাৎ পৃথিবীর প্রতিটি দেশেই বিশেষভাবে কিছু দীনকে স্মরণ করে ইতিহাস অনুপাতে নির্দিষ্ট একটি দিনে বিশেষ এই দিনটি আজ কি ডে উদযাপন করার লক্ষ্যেই দিবস হিসেবে জেনে  থাকি।

সুতরাং, কোন একটি নির্দিষ্ট দিনে আন্তর্জাতিকভাবে সাম্প্রতিককালের গুরুত্বপূর্ণ বিষয়ে বিশ্বব্যাপী জনসচেতনতা বৃদ্ধি এবং ক্ষেত্রবিশেষে কোন অতীত ঘটনাকে কেন্দ্র করে স্মরণ করা বা উদযাপন করার নামই হচ্ছে দিবস।উল্লেখ্য যে,সাধারণত প্রতিটি দিবসেই মূল “প্রতিপাদ্য বিষয়” আজ কি ডে নির্ধারণ করা হয়। যা দিবসটির ভূমিকাকে সর্বসমক্ষে অধিক গুরুত্ব এবং অর্থবহ করে তোলে।

বিদায় 2022 স্বাগতম 2023: উদ্ধৃতি, শুভেচ্ছা, বার্তা এবং স্ট্যাটাস

আজ কি ডে?

আজ কি ডে? সম্পর্কে প্রতিনিয়ত ইন্টারনেটের তথ্যপ্রযুক্তির এই যুগে আমরা আজ কি ডে যেকোন সময় বিভিন্ন ওয়েবসাইট তথা ইন্টারনেটের তথ্যসমূহ থেকে অনুসন্ধান করে থাকি। আজ কি ডে? এই বিষয়ের উপর নির্ভর করে প্রধানত অসংখ্য ওয়েবসাইট অনুসন্ধান করে পরিপূর্ণভাবে নির্ধারিত আজকের দিনে কি কি দিবস  তা খুঁজে পাওয়া খুবই অসাধ্য কর একটি  বিষয়।

যার বাস্তব প্রমান আমি নিজেই। হয়তো বা কোথাও দুই-একটি দিবসের নাম আপনারা খুঁজে পাবেন। কিন্তু অনেক কষ্টের বিনিময় 365 দিনের কোন দিন কি দিবস আজ কি ডে প্রত্যেকটি দিনের দিবসের গুরুত্বপূর্ণ নামগুলি আপনাদের বিশেষ সুবিধার জন্য উপস্থাপন করলাম।

বর্তমান সময়ের প্রেক্ষাপটে পৃথিবীর উন্নয়নের ক্ষেত্রে ঘটে যাওয়া বিশেষ দিনগুলির অজানা রহস্য এবং সত্য উদ্ঘাটন করে নির্ধারিত একটি দিনকে আমরা বলে থাকি আজকে কি ডে? এবং উক্ত দিবসের তাৎপর্য পূর্ণ মূলক ব্যাখ্যা-বিশ্লেষণ মতামত ইত্যাদি বিষয় উপস্থাপন করে পরবর্তী সময়ে সঠিকভাবে দিক নির্দেশনা অনুযায়ী দিবসের কার্যাবলী পালন করার মূল লক্ষ্যই হচ্ছে  প্রতিটি দিবসের মূল প্রতিপাদ্য বিষয়।আজ কি ডে?

আজ কি দিবস? 

বর্তমান ব্যস্তময় জীবনের প্রেক্ষাপটে প্রতিনিয়ত অসংখ্য মানুষ জানতে আগ্রহ প্রকাশ করে আজকে কি দিবস? এবং দিবসের মূল প্রতিপাদ্য বিষয় কি? এবং দিবস সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি মানুষ কতটুকু  সোচ্চার হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় গুরুত্বপূর্ণ প্রতিটি দিনের দিবস সমূহ সংগ্রহ করে তুলে ধরা হলো।

এছাড়া বর্তমান বিশ্বায়নের সময়ে পৃথিবীর অধিকাংশ মানুষ প্রতিদিনের দিবস নিয়ে আলোচনা থেকে শুরু করে পরিপূর্ণভাবে পালন করা পর্যন্ত যথেষ্ট সচেতন এবং সেখান থেকে শিক্ষা গ্রহণ করার যথেষ্ট আগ্রহ প্রকাশ করে থাকে। তাই আজকে কি দিবস? অনুগ্রহপূর্বক দিবসের তালিকা থেকে আপনার কাঙ্খিত দিবসের সকল বিষয়বস্তু জেনে নিতে পারেন।আজ কি ডে?

কালকে কি ডে?

কালকে কি ডে,পরের দিন কি ডে, তারপরের দিন কি ডে এভাবে 365 দিনের নির্ধারিত গুরুত্বপূর্ণ দিবসের দিন গুলি সম্পর্কে সঠিক তত্ত্ব গুলি তুলে ধরা হলো। এখানে আপনার 2022 সালের কোন দিন কোন সময় বাংলাদেশের দিবস সমূহের তালিকা এবং আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা উপস্থাপন করা হলো। অর্থাৎ আপনি খুব সহজেই 365 দিনের নির্ধারিত গুরুত্বপূর্ণ দিবসের তালিকা পাবেন।

অনেকেই বিভিন্নভাবে অগ্রিম দিনগুলোতে কখন কোন দিন কোন দিবস পালিত হয় । তা জানার আগ্রহ প্রকাশ করে বিভিন্ন ওয়েবসাইটে খুঁজে থাকেন। তাদেরকে আজকে আমি পূর্ণাঙ্গ একটি বছরের কখন কোন সময় কি দিবস পালিত হয়ে থাকে তার  সুনিদৃষ্ট সঠিক দিবসের তথ্যগুলি তুলে ধরা হলো।

2022 সালের কোন দিন কি দিবস?

2022 সালের কোন দিন কি দিবস? বিশেষ করে বর্তমান তরুণ প্রজন্মের কাছে দিবস থেকে শিক্ষা গ্রহণ করে তারই ধারাবাহিকতায় সামনের দিকে অগ্রসর হয় কিভাবে উক্ত দিবস সম্পর্কে সফলতা অর্জন করা যায়।এবং দিবসের প্রতিটি মুহূর্ত পরিপূর্ণ ভাবে পালন করার নিমিত্তে সকল শ্রেণীর মানুষ সত্যিকার অর্থে বদ্ধপরিকর। সে ক্ষেত্রে যথেষ্ট একাগ্রতা ও প্রকাশ করেছেন।

তাই 2022 সালের কোন দিন কি দিবস? এবং আন্তর্জাতিকভাবে কখন কোন সময় স্বীকৃতি লাভ করে থাকে এবং বাংলাদেশ তথা পৃথিবীর যেকোনো দেশের সকল দিবস সমূহের  পূর্ণাঙ্গ তালিকা  প্রকাশ করা হলো।

দিবসের গুরুত্ব এবং তাৎপর্য সমূহ

যেকোনো দিবসের বিষয়কে কেন্দ্র করে উল্লেখিত দিবসের দিন উক্ত বিষয় নিয়ে স্থান কাল পাত্র ভেদে বিভিন্ন দেশে বিভিন্ন ভাবে আয়োজন করা হয়ে থাকে। যার ওপর নির্ভর করে বর্তমান সময়ের প্রতিটি মানুষ উল্লেখিত বিষয় সম্পর্কে সচেতনতা মূলক কার্যাবলী পরিচালনার লক্ষ্যে অতীত থেকে শিক্ষা গ্রহণ করে বর্তমান এবং ভবিষ্যতে উক্ত বিষয় নিয়ে সকল পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে অধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে দিবসের উল্লেখিত ঐদিন।তাই যেকোনো দিবসের গুরুত্ব এবং তাৎপর্য অপরিসীম কারণ দিবসের মূল প্রতিপাদ্য বিষয় যদি জনসচেতনতা মূলক কার্যাবলী সৃষ্টি করে থাকে।

তাহলে অবশ্যই পরবর্তী প্রজন্মের জন্য ফলপ্রসূ হয়ে থাকবে পৃথিবীর প্রতিটি মানুষের জীবন পরিচালনার গুরুত্বপূর্ণ  মুহূর্তগুলোতে।এছাড়া যেকোনো দিবস সমূহ পালন করার নিমিত্তে প্রচলিত মানবসমাজের জীবন-জীবিকা যাতে করে আরও উন্নতির দিকে উল্লেখিত দিবস সমূহের বিষয় কে নিয়ে অগ্রসর হতে পারে এটাই হচ্ছে বিশ্বব্যাপী পালিত প্রতিটি দিবসের গুরুত্ব  এবং তাৎপর্যসমূহ।

2022 সালের দিবস সমূহের তালিকা

2022 সালের দিবস সমূহের তালিকা প্রসঙ্গে গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে, প্রতিটি সময়, প্রতিটি ক্ষেত্রে, প্রতিটি মানুষ, প্রতিনিয়ত জীবন জীবিকার টানে ব্যস্ত সময় অতিক্রম করে আসছে। সে ক্ষেত্রে যাতে করে জনসচেতনতা বৃদ্ধি পায় উল্লেখিত দিবস সমূহ সম্পর্কে তারই ধারাবাহিকতায় অংশ হিসেবে তুলে ধরা হলো 2022 সালের সকল দিবস সমূহের তালিকা। 

2022 সালের জানুয়ারি মাসের দিবস সমূহের তালিকা

2022 সালের জানুয়ারি মাসের গুরুত্বপূর্ণ সকল দিবস সম্পর্কে নির্ধারিত দিনক্ষণ, তারিখ, সময়সূচী, অনুসারে দিবসের নাম প্রকাশ করা হলো।

বাংলাদেশের দিবস সমূহের তালিকা

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসঃ 10 জানুয়ারি।

জাতীয় শিক্ষক দিবসঃ 19 জানুয়ারি।

শহীদ আসাদ দিবসঃ  20 জানুয়ারি।

গণঅভ্যুত্থান দিবসঃ 24 জানুয়ারি।

কম্পিউটারে বাংলা প্রচলন দিবসঃ 25 জানুয়ারি।

সলঙ্গা দিবসঃ 27 জানুয়ারি।

আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা 

বিশ্ব পরিবার দিবসঃ 1 জানুয়ারি।

বিশ্ব জনসংখ্যা দিবসঃ 2 জানুয়ারি।

বিশ্বযুদ্ধ অনাথ শিশু দিবসঃ 6 জানুয়ারি।

আন্তর্জাতিক শুল্ক দিবসঃ 26 জানুয়ারি।

বিশ্ব কুষ্ঠ দিবসঃ শেষ রবিবার।

2022 সালের ফেব্রুয়ারি মাসের দিবস সমূহের তালিকা 

2022 সালের ফেব্রুয়ারি মাসের কোন দিন কোন তারিখ কোন সময় কোন দিবস পালিত হয় বিশেষ করে বাংলাদেশ এবং আন্তর্জাতিকভাবে সকল দিবস সমূহের তথ্য তুলে ধরা হলো।আজ কি ডে?

বাংলাদেশের দিবস সমূহের তালিকা

জাতীয় গ্রন্থাগার দিবসঃ 5 ফেব্রুয়ারি।

সড়ক হত্যা দিবসঃ 11 ফেব্রুয়ারি।

 সুন্দরবন দিবসঃ 14 ফেব্রুয়ারি।

শহীদ দিবসঃ 21 ফেব্রুয়ারি।

জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবসঃ 28 ফেব্রুয়ারি।

আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা

বিশ্ব ক্যান্সার দিবসঃ 4 ফেব্রুয়ারি।

বিশ্ব জলাভূমি দিবসঃ 2 ফেব্রুয়ারি।

বিশ্ব ডারউইন দিবস এবং হাগ ডেঃ 12 ফেব্রুয়ারি।

বিশ্ব গোলাপ দিবসঃ 7 ফেব্রুয়ারি। 

প্রপোজ ডে দিবসঃ 8 ফেব্রুয়ারি।

চকলেট দিবসঃ 9 ফেব্রুয়ারি।

টেডি দিবসঃ 10 ফেব্রুয়ারি।

প্রমিস দিবসঃ 11 ফেব্রুয়ারি।

বিশ্ব বেতার দিবস এবং কিস ডেঃ 13 ফেব্রুয়ারি।

বিশ্ব ভালোবাসা দিবসঃ 14 ফেব্রুয়ারি।

বিশ্ব শিশু ক্যান্সার দিবসঃ 15 ফেব্রুয়ারি।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসঃ  21 ফেব্রুয়ারি।

বিশ্ব স্কাউট দিবসঃ 22 ফেব্রুয়ারি।

আল-কুদ্দুস দিবসঃ 24 ফেব্রুয়ারি।

2022 সালের মার্চ মাসের দিবস সমূহের তালিকা

2022 সালের মার্চ মাসে কোন দিন কোন সময় কোন তারিখ কি দিবস বাংলাদেশ এবং আন্তর্জাতিক তালিকাসমূহ প্রকাশ করা হলো। 

২৬ শে মার্চ ২০২২ স্বাধীনতা দিবস-উক্তি, শুভেচ্ছা, বার্তা, স্ট্যাটাস, কবিতা, গান ও আবৃতি

বাংলাদেশের দিবস সমূহের তালিকা

জাতীয় বীমা দিবসঃ 1 মার্চ।

 জাতীয় ভোটার দিবসঃ 2 মার্চ।

জাতীয় পতাকা দিবসঃ 2 মার্চ।

 জাতীয় টিকা দিবসঃ 4 মার্চ। 

জাতীয় পাট দিবসঃ  6 মার্চ।

 ঐতিহাসিক 7 ই মার্চ জাতীয় দিবসঃ 7 মার্চ।

জাতীয় নারী দিবসঃ 8 মার্চ।

 শিশু দিবসঃ 17 মার্চ।

পতাকা উত্তোলন দিবসঃ 23 মার্চ।

স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসঃ 26 মার্চ।

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসঃ 31 মার্চ।

 আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা

বিশ্ব পানি দিবসঃ 26 মার্চ।

1993 খ্রিস্টাব্দে জাতিসংঘ এই দিনে দিবসটি পালনের ঘোষণা দেয়।

বিশ্ব কমনওয়েলথ দিবসঃ দ্বিতীয় সোমবার।

বিশ্ব বই দিবসঃ 3 মার্চ।

 বিশ্ব নারী দিবসঃ 8 মার্চ।

বিশ্ব কিডনি দিবসঃ 10 মার্চ।

আন্তর্জাতিক নদী দিবসঃ 14 মার্চ।

বিশ্ব পাই দিবসঃ 14 মার্চ।

 বিশ্ব পঙ্গু দিবস দিবসঃ 15 মার্চ।

বিশ্ব ক্রেতা অধিকার দিবসঃ 15 মার্চ।

বিশ্ব শিশু নাট্য দিবসঃ 20 মার্চ।

 বিশ্ব বন দিবসঃ  21 মার্চ।

 বিশ্ব বর্ণ বৈষম্য দিবসঃ 21 মার্চ।

বিশ্ব পানি দিবসঃ 22 মার্চ।

বিশ্ব আবহাওয়া দিবসঃ 23 মার্চ।

 বিশ্ব যক্ষা দিবসঃ 24 মার্চ।

বিশ্ব নাট্য দিবসঃ 27 মার্চ।

2022 সালের এপ্রিল মাসের দিবসের তালিকা

2022 সালের এপ্রিল মাসের প্রথম থেকে শেষ পর্যন্ত কোন দিন কোন দিবস পালন করা হবে বাংলাদেশ এবং আন্তর্জাতিক পর্যায়ে উল্লেখিত দিবস সমূহের সুনির্দিষ্ট তালিকা প্রকাশ করা হলো।

বাংলাদেশের দিবস সমূহের তালিকা

জাতীয় প্রতিবন্ধী দিবসঃ 2 এপ্রিল।

জাতীয় চলচ্চিত্র দিবসঃ 3 এপ্রিল।

পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ  দিবসঃ 14 এপ্রিল।

মুজিবনগর দিবসঃ 17 এপ্রিল।

জাতীয় পেশাগত স্বাস্থ্য সেফটি দিবসঃ 28 এপ্রিল।

আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা

আন্তর্জাতিক নৃত্য দিবসঃ 29 এপ্রিল।

বিশ্ব অটিজম সচেতনতা দিবসঃ 2 এপ্রিল।

বিশ্ব শিশু  বই দিবসঃ 2 এপ্রিল।

বিশ্ব মাইন বিরোধী দিবসঃ 4 এপ্রিল।

বিশ্ব স্বাস্থ্য দিবসঃ 7 এপ্রিল।

 বিশ্ব কন্ঠ দিবসঃ 16 এপ্রিল।

2002 খ্রিস্টাব্দ থেকে দিবসটি পালিত হয়ে আসছে।

বিশ্ব হিমোফিলিয়া দিবসঃ 17 এপ্রিল।

বিশ্ব ধরিত্রী দিবসঃ  22 এপ্রিল।

বিশ্ব গ্রন্থ দিবসঃ 23 এপ্রিল।

বিশ্ব ভেটেনারি দিবসঃ 24 এপ্রিল।

বিশ্ব ম্যালেরিয়া দিবসঃ 25 এপ্রিল।

বিশ্ব মেধাসম্পদ দিবসঃ 26 এপ্রিল।

আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবসঃ 26 এপ্রিল।

বিশ্ব নকশা দিবসঃ 27 এপ্রিল।

বিশ্ব পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবসঃ 28 এপ্রিল।

2022 সালের মে মাসের দিবস সমূহের তালিকা

2022 সালের মে মাসের কোন দিন কোন সময় কোন দিবস বাংলাদেশ এবং আন্তর্জাতিকভাবে পালিত করা হবে তার সকল তালিকাসমূহ প্রকাশ করা হলো।

বাংলাদেশের মে মাসের তালিকা সমূহ

মহান মে দিবসঃ 1 মে।

লংমার্চ দিবস  বা  ফারাক্কা দিবসঃ 16 মে।

জাতীয় নো নিরাপত্তা দিবসঃ 23 মে।

বাংলাদেশের বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী দিবসঃ 25 মে।

নিরাপদ মাতৃত্ব দিবসঃ 28 মে।

আন্তর্জাতিক মে মাসের দিবস সমূহ তালিকা

আন্তর্জাতিক শ্রমিক দিবসঃ ১ মে।

আন্তর্জাতিক পরিবার দিবসঃ 15 মে।

আন্তর্জাতিক জাদুঘর দিবসঃ 18 মে।

বিশ্ব শান্তিরক্ষী দিবসঃ 29 মে।

বিশ্ব সংবাদিকতা দিবসঃ ৩ মে।

বিশ্ব মা দিবস 8 মে 

বিশ্ব রেডক্রস দিবসঃ  8 মে।

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবসঃ 17 মে।

বিশ্ব টেলিযোগাযোগ দিবসঃ 17 মে।

আন্তর্জাতিক জাদুঘর দিবসঃ 18 মে।

বিশ্ব তামাকমুক্ত দিবসঃ 31 মে।

2022 সালের জুন মাসের দিবস সমূহের তালিকা

2022 সালের জুন মাসের কোন দিন কোন তারিখ কোন দিবস উল্লেখিত বিষয় সমূহ নিম্নে তুলে ধরা হলো।

বাংলাদেশের জুন মাসের দিবস সমূহের তালিকা

চা দিবসঃ ৪ জুন।

6 দফা দিবসঃ 7 জুন।

ইভটিজিং প্রতিরোধ দিবসঃ 13 জুন।

পলাশী দিবসঃ 23 জুন।

আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা

বিশ্ব মহাসাগর দিবসঃ  ৮ জুন।

বিশ্ব শরণার্থী দিবসঃ 20 জুন। 

আন্তর্জাতিক মাদকবিরোধী দিবসঃ 26 জন।

বিশ্ব বাবা দিবসঃ তৃতীয় রবিবার।

বিশ্ব পরিবেশ দিবসঃ ৫ জুন

বিশ্ব ব্রেন টিউমার দিবস ৮ জুন।

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবসঃ 12 জুন।

বিশ্ব রক্তদাতা দিবসঃ 14 ই জুন।

বিশ্ব  মরুময়তা দিবসঃ 17 জুন।

বিশ্ব সঙ্গীত দিবসঃ 21 জুন।

2022 সালের জুলাই মাসের দিবসের তালিকা

 2022 সালের জুলাই মাসের কোন দিন  কোন সময় কোন তারিখ কি কি দিবস পালন করা হয়ে থাকে উল্লেখিত দিবসের তালিকা সমূহ তুলে ধরা হলো।

বাংলাদেশের দিবস সমূহের তালিকা

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসঃ 1 জুলাই।

আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা

আন্তর্জাতিক সমবায় দিবসঃ প্রথম শনিবার।

বিশ্ব জনসংখ্যা দিবসঃ 11 জুলাই।

বিশ্ব ক্রিয়া সাংবাদিকতা দিবসঃ 2 জুলাই।

বিশ্ব বাঘ দিবসঃ 29 জুলাই।

বিশ্ব বন্ধু দিবসঃ 30 জুলাই।

2022 সালের আগস্ট মাসের দিবসের তালিকা 

2022 সালের আগস্ট মাসের সুনির্দিষ্টভাবে কোন দিন কোন তারিখ কোন দিবস পালিত হয় তার সকল তালিকাসমূহ প্রকাশ করা হলো। 

বাংলাদেশের দিবসের তালিকা

জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবসঃ 9 আগস্ট।

জাতীয় শোক দিবসঃ 15 আগস্ট।

জাতীয় গণহত্যা দিবসঃ 27 আগস্ট।

আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা

আন্তর্জাতিক আদিবাসী দিবসঃ 9 আগস্ট।

বিশ্ব বন্ধু দিবসঃ প্রথম রবিবার।

বিশ্ব মাতৃদুগ্ধ দিবসঃ 1 আগস্ট।

বিশ্ব হিরোশিমা দিবসঃ 6 আগস্ট।

বিশ্ব নাগাসাকি দিবসঃ 9 আগস্ট।

2022 সালের সেপ্টেম্বর মাসের দিবসের তালিকা

2022 সালের সেপ্টেম্বর মাসের কোন দিন কোন তারিখ কোন দিবস পালিত হয়ে থাকে সকল জাতীয় এবং আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা তুলে ধরা হলো।

বাংলাদেশের দিবসের তালিকা

মহান শিক্ষা দিবসঃ 17 সেপ্টেম্বর। 

কৃষ্ণপুর গণহত্যা দিবসঃ 18 সেপ্টেম্বর।

প্রীতিলতার আত্মাহুতি দিবসঃ 23 সেপ্টেম্বর।

কন্যা শিশু দিবসঃ 30 সেপ্টেম্বর।

আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা

 বিশ্ব সাক্ষরতা দিবসঃ 8 সেপ্টেম্বর।

আন্তর্জাতিক ওজোন স্তর রক্ষা দিবসঃ 16 সেপ্টেম্বর।

বিশ্ব শান্তি দিবসঃ 21 সেপ্টেম্বর।

বিশ্ব ফিজিওথেরাপি দিবসঃ 8 সেপ্টেম্বর।

বিশ্ব নৌ দিবসঃ 18 সেপ্টেম্বর। 

বিশ্ব কারামুক্তি দিবসঃ 22 সেপ্টেম্বর।

বিশ্ব মীনা দিবসঃ 24 সেপ্টেম্বর।

বিশ্ব হার্ট দিবসঃ 26 সেপ্টেম্বর।

বিশ্ব পর্যটন দিবসঃ 27 সেপ্টেম্বর।

বিশ্ব জলাতঙ্ক দিবসঃ 28 সেপ্টেম্বর।

বিশ্ব কন্যা শিশু দিবসঃ 30 সেপ্টেম্বর।

2022 সালের অক্টোবর মাসের দিবসের তালিকা

2022 সালের অক্টোবর মাসের কোন দিন কোন তারিখ কোন দিবস পালিত হয়ে থাকে সকল জাতীয় এবং আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা তুলে ধরা হলো।

বাংলাদেশের দিবস সমূহের তালিকা

পথ শিশু দিবস বা সুবিধাবঞ্চিত শিশু দিবসঃ 2 অক্টোবর।

শিক্ষক দিবসঃ 5 অক্টোবর।

জাতীয় জন্ম এবং মৃত্যু নিবন্ধন দিবসঃ 6 অক্টোবর।

জাতীয় শেখ রাসেল দিবসঃ 18 অক্টোবর।

নিরাপদ সড়ক দিবসঃ 22 অক্টোবর।

 আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা

বিশ্ব শিশু দিবসঃ 1 অক্টোবর।

আন্তর্জাতিক প্রবীণ দিবসঃ 1 অক্টোবর।

বিশ্ব শিক্ষক দিবসঃ 5 অক্টোবর।

বিশ্ব আবাসন দিবসঃ প্রথম সোমবার।

আন্তর্জাতিক প্রাকৃতিক দুর্যোগ দিবসঃদ্বিতীয় বুধবার।

অন্তর্জাতিক গ্রামীণ নারী দিবসঃ 15 অক্টোবর।

আন্তর্জাতিক দারিদ্র্য দূরীকরণ দিবসঃ 17 অক্টোবর।

জাতিসংঘ দিবসঃ 24 অক্টোবর।

আন্তর্জাতিক প্রবীণ দিবসঃ 1 অক্টোবর।

বিশ্ব নিরামিষ দিবসঃ 1 অক্টোবর।

বিশ্ব প্রাণী দিবসঃ 4 অক্টোবর। 

 বিশ্ব শিক্ষক দিবসঃ 5 অক্টোবর।

বিশ্ব ডাক দিবসঃ 9 অক্টোবর।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসঃ 10 অক্টোবর।

বিশ্ব মান দিবসঃ 14 অক্টোবর।

বিশ্বদৃষ্টি দিবসঃ 14 অক্টোবর।

বিশ্ব সাদাছড়ি দিবসঃ 15 অক্টোবর।

বিশ্ব খাদ্য দিবসঃ 16 অক্টোবর।

বিশ্ব তথ্য উন্নত করণ দিবসঃ 24 অক্টোবর।

বিশ্ব মিতব্যায়িতা দিবসঃ 31 অক্টোবর।

আন্তর্জাতিক পোস্টকার্ড সপ্তাহঃ অক্টোবরের প্রথম সপ্তাহ ।

বিশ্ব  স্থাপত্য দিবসঃ অক্টোবরের প্রথম সোমবার।

বিশ্ব হাসি দিবসঃ অক্টোবরের প্রথম শুক্রবার।

2022 সালের নভেম্বর মাসের দিবসের তালিকা

 2022 সালের নভেম্বর মাসের কোন দিন কোন তারিখ কোন দিবস পালিত হয়। উল্লেখিত দিবস সমূহের নির্ধারিত তারিখ অনুযায়ী তালিকা প্রকাশ করা হলো।

 বাংলাদেশের নভেম্বর মাসের দিবসের তালিকা

জাতীয় সমবায় দিবসঃ প্রথম শনিবার।

জেলহত্যা দিবসঃ 3 নভেম্বর।

সংবিধান দিবসঃ 4 নভেম্বর।

জাতীয় বিপ্লব ও সংহতি দিবসঃ 7 নভেম্বর।

নূর হোসেন দিবস বা স্বৈরাচার বিরোধী দিবসঃ 10 নভেম্বর।

সশস্ত্র বাহিনী দিবসঃ 21 নভেম্বর।

জাতীয় আয়কর দিবসঃ 30 নভেম্বর।

 আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা

বিশ্ব ডায়াবেটিস দিবসঃ 14 নভেম্বর।

1991 খ্রিস্টাব্দে থেকে জাতিসংঘ ঘোষিত কর্তিক দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হয়ে আসছে।

বিশ্ব নিউমোনিয়া দিবসঃ 12 নভেম্বর।

আফ্রিকার শিল্পায়ন দিবসঃ 20 নভেম্বর।

ফিলিস্তিন সংহতি দিবসঃ 29 নভেম্বর।

2022 সালের ডিসেম্বর মাসের দিবস সমূহের তালিকা

2022 সালের ডিসেম্বর মাসের কোন দিন কোন দিবস পালন করা হয়। তার সকল তালিকাসমূহ উপস্থাপন করা হলো।

 বাংলাদেশের ডিসেম্বর মাসের  দিবসের তালিকা

 মুক্তিযোদ্ধা দিবসঃ 1 ডিসেম্বর।

স্বৈরাচার পতন দিবস বা সংবিধান সংরক্ষন দিবসঃ 6 ডিসেম্বর।

জাতীয় যুব দিবসঃ 8 ডিসেম্বর।

 রোকেয়া  দিবসঃ 9 ডিসেম্বর।

ডিজিটাল বাংলাদেশ দিবসঃ 12 ডিসেম্বর।

শহীদ বুদ্ধিজীবী দিবসঃ 14 ডিসেম্বর।

বিজয় দিবসঃ 16 ডিসেম্বর।

বাংলা ব্লগ দিবসঃ 19 ডিসেম্বর।

আন্তর্জাতিক দিবসের তালিকা

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসঃ 3 ডিসেম্বর।

আন্তর্জাতিক সামাজিক-অর্থনৈতিক স্বেচ্ছাসেবক দিবসঃ 5 ডিসেম্বর।

আন্তর্জাতিক বেসামরিক-বিমান-চলাচল দিবসঃ 7 ডিসেম্বর।

আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবসঃ 9 ডিসেম্বর।

আন্তর্জাতিক মানবাধিকার দিবসঃ 10 ডিসেম্বর।

আন্তর্জাতিক অভিবাসী দিবসঃ 18 ডিসেম্বর।

আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবসঃ 29 ডিসেম্বর।

Refarens-sportsnet24

12 মাসের দিবস সমূহের সারমর্ম

উপরে উল্লিখিত 365 দিনের দিবস তথা  12 মাসের সকল দিবসের সুনিদৃষ্ট তারিখ অনুযায়ী জাতীয় এবং আন্তর্জাতিক দিবস সমূহের তালিকা তুলে ধরা হলো। উল্লেখিত দিবসের সারমর্ম হচ্ছে, সুনিদৃষ্ট একটি ইতিহাসের মধ্য থেকে জন্ম নেয় নির্দিষ্ট একটি দিনের দিবস।

আর এই দিবসকে ঘিরে আমাদের আয়োজন করা হয়ে থাকে সকল জনসচেতনতা মূলক কার্যাবলী। যেখান থেকে প্রতিটি মানুষকে সঠিকভাবে শিক্ষা গ্রহণ করে সেই দিবসের সচেতনতা মূলক কার্যাবলী যেন প্রতিটি মানুষের মনের মধ্যে উৎসাহ উদ্দীপনা প্রকাশ পায়। এবং যার বিনিময় পরবর্তী প্রজন্মের পৃথিবী সুন্দর সার্থকময় হয়।

সুতরাং, দিবস মানেই শুধু উদযাপন করে দিনটি অতিবাহিত করা এমনটি মোটেও নয়।  তাই দিবসের ইতিহাস থেকে শিক্ষা গ্রহণ করে নতুনভাবে সামনের দিকে অগ্রসর হয়ে জীবনযাত্রার মান উন্নতির লক্ষ্যে কাজ করাই হচ্ছে দিবসের মূল প্রতিপাদ্য বিষয়।  

কালকে কি ডে 2022, কিস ডে কবে,রোজ ডে কবে, প্রমিস ডে কবে, চকলেট ডে কবে,প্রপোজ ডে কবে,ভ্যালেন্টাইনস ডে কবে

রানী মুখার্জির এর বায়োগ্রাফি, জন্ম, বয়স, ওজন, উচ্চতা, বয়ফ্রেন্ড, পরিবার

মোশারফ করিম এর বায়োগ্রাফি: লাইফ স্টোরি, অর্থ, বয়স, জন্ম, উইকি, ফ্যামিলি এবং স্ত্রী

আ খ ম হাসান বয়স, উচ্চতা, ফ্যামিলি, লাইভ স্টাইল এবং অন্যান্য

হুমাইরা হিমু জীবন বৃত্তান্ত, প্রেমিক, পরিবার উইকি

নোরা ফাতেহি বায়োগ্রাফি,নৃত্যশিল্পী, মডেল, অভিনেত্রী ও গায়িকা 

রজতাভ দত্তের অদ্ভুত জীবন কাহিনী

আফরান নিশো বয়স, উচ্চতা, লাইভ স্টাইল, শিক্ষা, প্রেমিকা, পরিবার এবং অন্যান্য

অভিনেত্রী রিয়া শর্মা এর বায়োগ্রাফি, জন্ম, বয়স, ওজন, উচ্চতা, বয়ফ্রেন্ড, পরিবার

প্রসেনজিৎ চট্টোপাধ্যায় জীবনী, বয়স, লাভার, পরিবার, বেতন এবং ক্যারিয়ার

শুভ চুম্বন দিবস 2022, তারিখ, শুভেচ্ছা, উদ্ধৃতি, স্থিতি, বার্তা, এসএমএস, গুরুত্ব এবং তাৎপর্য

হ্যাপি নিউ ইয়ার 2022 এনিমেটেড গিফ, Happy new year 2022 photo, Happy new year 2022 wishes, 2022 ইংরেজি নববর্ষ,শুভেচ্ছা বার্তা, এসএমএস,ছন্দ, ফেসবুক স্ট্যাটাস

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের বায়োপিক, জন্ম, বয়স, উচ্চতা, পারিবারিক জীবন, ধন-সম্পদ,ক্রিকেট ক্যারিয়ার  এবং সংক্ষিপ্ত জীবনী

কিলিয়ান এমবাপ্পের জীবনী

আফিফ হোসেন এর বায়োগ্রাফি, জীবনী, জন্ম, বয়স, ওজন, উচ্চতা, বেতন, শিক্ষাগত যোগ্যতা, ক্যারিয়ার, স্ত্রী এবং পরিবার

ক্রিকেটার তামিম ইকবালের ব্যক্তিগত জীবন, ক্যারিয়ার, বয়স, উচ্চতা, জন্ম এবং বৈবাহিক জীবন

রতন টাটার জীবনী এবং কিভাবে কর্মচারী থেকে টাটা কোম্পানির মালিক 

বিরাট কোহলির জীবনী, বয়স, উচ্চতা,প্রেমিকা,পরিবার, স্ত্রী, সন্তান,রেকর্ড এবং ধন-সম্পদ

সাদিও মানে ইতিহাস সেরা অদ্ভুত জীবনী 

রশিদ খান এর ইতিহাস সেরা জীবনী

মোহাম্মদ রিজওয়ান এর জীবনী

লিওলেন মেসির কৈশোর ,শৈশব, ফুটবল  জীবন এবং পরিবার

পৃথিবীর শ্রেষ্ঠ মানুষ যিনি তার সংক্ষিপ্ত জীবনী পড়লে ধন্য হবে জীবন

মোস্তাফিজুর  রহমানের জীবনী এবং সেরা হওয়ার কৌশল

ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ এর জীবনী, ক্যারিয়ার এবং পারিবারিক জীবন

নরেন্দ্র মোদির লাইফ স্টোরি

বিল গেটস এর শৈশব, ধন সম্পদ, বিলাসবহুল বাড়ি এবং জীবনজীবনী

মার্ক জাকারবার্গ এর অদ্ভুত জীবন কাহিনী এবং ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ

মুশফিকুর রহিমের জন্ম, কৈশোর, শৈশব, পারিবারিক এবং ক্রিকেট জীবন

পৃথিবী শ্রেষ্ঠ বিজ্ঞানী স্টিফেন হকিং-এর জীবনের অজানা কিছু তথ্য

যে সূরাটি সকল রোগের মহা ঔষধ

A to Z নামের অক্ষরের ছবি, অক্ষরের পিকচার, Images, ছবি, ফটো এবং ওয়ালপেপার

আই লাভ ইউ হট পিক / I love you Hot Pic/ছবি,ইমেজ / Emage, ফটো / Photo and আই লাভ ইউ পিক ডাউনলোড / I love you Pic Dowenload

না বলা ভালোবাসার কিছু কথা এবং ভালোবাসার সুন্দর কিছু কথা

রোমান্টিক লাভ এসএমএস ফর গালফ্রেন্ড এবং রোমান্টিক বাংলা লাভ এসএমএস Romantic Love SMS for Girlfriend, Romantic Bangla love SMS

N অক্ষরের পিকচার, n নামের অক্ষরের ছবি, নামের শুরুতে N থাকলে এবং N নামের ব্যক্তিরা কেমন হয়

A অক্ষরের পিকচার, A নামের অক্ষর , A নামের পিকচার এবং A নামের ব্যক্তিদের জীবনধারা কেমন হয়

M অক্ষরের পিকচার এবং M  নামের ব্যক্তিরা কেমন হয়

রোমান্টিক লাভ এসএমএস, ভালোবাসার এসএমএস, লাভ ইমেজ, লাভ ফটো এবং লাভ পিক

R+M ফটো,R অক্ষরের পিক,R+M ইমেজ ফ্রী ডাউনলোড

ভালোবাসার রোমান্টিক পিক, ইমেজ, ওয়ালপেপার,ছবি,ফটো  ফ্রী ডাউনলোড

শাড়ি পরা পিক,পহেলা বৈশাখ শাড়ি পরা পিক, ঈদ শাড়ি পরা পিক এবং বাহারি ডিজাইনের সকল শাড়ি পরা পিক

চুড়ি পরা পিক/ছবি/Photo,নতুন চুড়ির ডিজাইন,চুড়ির ক্যাপশন এবং সুন্দরী মেয়েদের চুড়ি পরা হট পিক Dowenload

১০০+ সাইট রোমান্টিক পিকচার /ছবি ফ্রী ডাউনলোড

১০০+লাভ হট পিক/ ছবি ২০২২ ফ্রী ডাউনলোড

আই লাভ ইউ পিক, I love you অর্থ কি?

বিখ্যাত সুন্দরী মহিলাদের সবুজ চোখ 

প্রেমিকার জন্য গুড নাইট পিক, কবিতা, ছন্দ ও স্ট্যাটাস 

মেয়েদের প্রশংসা করার এসএমএস

B অক্ষরের পিকচার,Love ছবি,Love  পিক, Love ফটো এবং Love ওয়ালপেপার ,যাদের নামের প্রথম অক্ষর B দিয়ে শুরু

শুভ রাত্রির গুরুত্বপূর্ণ টিপস

ভালোবাসার মানুষটির জন্য শুভরাত্রি পিক

ভালোবাসার রোমান্টিক পিক ,কষ্টের  পিক, ইমোশনাল পিক,  ছবি,  ফটো PDF Dowenload

মেয়েদের প্রেমে ফেলার এস এম এস

বিশ্বাস করার এস এম এস

সুন্দরী মেয়ে পটানোর এসএমএস

ভারতের সুন্দরী নায়িকাদের পিক (নতুন)

ফুল প্রেমীদের জন্য বিশ্বের সেরা কয়েকটি সুন্দর বাগান