বিশ্ব পরিবেশ দিবস

বিশ্ব পরিবেশ দিবস ২০২২ এবং বিশ্ব পরিবেশ দিবস ২০২২ থিম কী?

বিশ্ব পরিবেশ দিবস ২০২২ এবং বিশ্ব পরিবেশ দিবস ২০২২ থিম কী?-বিশ্ব পরিবেশ দিবস প্রতি বছরের পঞ্চম জুন বিশ্বজুড়ে ব্যাপকভাবে পরিচিত। 1974 সাল থেকে, বিশ্ব পরিবেশ দিবস পরিবেশ আন্দোলনের জন্য সর্বাধিক অসামান্য দিন। ইউএন এনভায়রনমেন্ট প্রোগ্রাম (ইউএনইপি) প্রতি বছর পরিবেশ দিবসের ইভেন্টের আয়োজন করে যাতে বিশ্বব্যাপী ফোকাস এবং পারিপার্শ্বিক পরিবেশের সুরক্ষার জন্য গতি বৃদ্ধি পায়।

1972 সালের 5-6 জুন স্টকহোম সুইডেনে অনুষ্ঠিত মানব পরিবেশ সম্পর্কিত স্টকহোম সম্মেলনের প্রথম দিনে জাতিসংঘের সাধারণ পরিষদের সহায়তায় শব্দ পরিবেশ দিবস স্থাপন করা হয়েছিল। 1974 সালে প্রাথমিক শব্দ পরিবেশ দিবস পালিত হয়েছিল থিম “শুধু এক পৃথিবী”। তারপর থেকে শব্দ পরিবেশ দিবস বার্ষিক পঞ্চম জুন সুপরিচিত এবং পরিবেশের সচেতনতা ও সুরক্ষার জন্য বিভিন্ন খেলা শেষ হয়। 1987 সালে, পরিবেশ দিবসের ক্রিয়াকলাপ উদযাপনের জন্য একটি সংখ্যা কাউন্টি নির্ধারণ করে পরিবেশ দিবসের ক্রীড়াগুলির আয়োজক ঘোরানোর জন্য সংকল্পবদ্ধ।

বিশ্ব পরিবেশ দিবস 2022 কবে?

প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়। আমাদের বাড়ির বাইরেই আসল বাড়ি যা আমরা সবাই থাকি এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য এটি বজায় রাখা আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ।

বিশ্ব পরিবেশ দিবস 2022

বিশ্ব পরিবেশ দিবস 2022 আন্তর্জাতিকভাবে 5 জুন 2022 তারিখে পালিত হতে পারে। সুইডেন সরকার UN এনভায়রনমেন্ট প্রোগ্রাম (UNRP) এর সাথে অংশীদারিত্বে বিশ্ব পরিবেশ দিবস 2022 অনুষ্ঠানের আইকনিক কার্যক্রমের আয়োজন করবে। বিশ্ব পরিবেশ দিবস 2022-এর বিষয় হল ‘Only One Earth’। 12 মাস 2022 50 বছরকে চিহ্নিত করে যে কারণে 1972 সালে স্টকহোমে প্রথম জাতিসংঘের সম্মেলন UNEP গঠনের বিষয়ে নিয়ে আসে এবং প্রতি 12 মাসে পঞ্চম জুনকে বিশ্ব পরিবেশ দিবস হিসাবে মনোনীত করে।

বিশ্ব পরিবেশ দিবস ২০২২ থিম কী?

বিশ্ব পরিবেশ দিবস 2022 থিম এবং আয়োজক দেশ
বিশ্ব পরিবেশ দিবস 2022 থিম: শুধুমাত্র একটি পৃথিবী

বিশ্ব পরিবেশ দিবস 2022 আয়োজক দেশ: সুইডেন

বিশ্ব পরিবেশ দিবস 2022-এর থিম হল ‘Only One Earth’। বিষয়বস্তুর অধীনে শুধুমাত্র একটি পৃথিবী, বিশ্ব পরিবেশ দিবস 2022 পরিচ্ছন্ন এবং সবুজ জীবনধারার অভিমুখে আমাদের নিয়মকানুন এবং বিকল্পগুলির রূপান্তরমূলক পরিবর্তনের মাধ্যমে প্রকৃতির সাথে টেকসইভাবে সঙ্গতিপূর্ণ থাকার প্রয়োজনীয়তা তুলে ধরার জন্য নির্ধারিত হতে পারে।

বিশ্ব পরিবেশ দিবস কেন গুরুত্বপূর্ণ?

বিশ্ব পরিবেশ দিবস আমাদের প্রকৃতির সাথে পুনরায় সংযুক্ত করে

কখনও কখনও আমরা উপেক্ষা করি যে কতগুলি ভেষজ ব্যবস্থা আমাদের সঠিকভাবে সত্ত্বাকে সমর্থন করে। কিন্তু আমরা প্রকৃতির অংশ, এবং আমরা এটির উপর নির্ভর করি। তাই আধুনিক দিনের উপযুক্ত উপলক্ষ বাইরে যেতে এবং একটি দেশব্যাপী পার্ক আমাদের অভিজ্ঞতা, এবং অপরিহার্য ডেটিং মজা আছে.

বিশ্ব পরিবেশ দিবস স্বীকৃতি বাড়ায়

আরও বৃহত্তর মানুষ চিনতে শুরু করেছে যে আমাদের গ্রহের উত্স এবং বাস্তুতন্ত্রকে টেকসইভাবে পরিচালনা করতে হবে। যাইহোক, যে ধারণা সময়-সম্মানিত থেকে একটি উপায়. এই কারণেই বিশ্ব পরিবেশ দিবস অত্যন্ত গুরুত্বপূর্ণ: এটি একটি ইভেন্টকে স্বীকৃতি প্রদান করে এবং বন্ধু এবং আত্মীয়দের বৃত্তকে শেখায় যে শারীরিক পরিবেশ ভঙ্গুর এবং অবিচ্ছেদ্য। কিন্তু আপনি আপনার সম্প্রদায়ে পরিবেশগত স্বীকৃতির প্রচার শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার নিজের পরিবেশগত সমস্যা সম্পর্কে আমূল জ্ঞান আছে। বিশ্লেষণ করার জন্য সবসময় অতিরিক্ত আছে!

বিশ্ব পরিবেশ দিবস আমাদের তা করতে উৎসাহিত করে

পরিবেশ দূষিত এবং দূষকগুলির সাথে ক্রমবর্ধমানভাবে দূষিত হয়ে উঠেছে এবং এগুলি আমাদের স্বাস্থ্যের উপর বিপজ্জনক প্রভাব ফেলে। তারা শ্বাসকষ্টের রোগ এবং ক্যান্সারের কারণ হতে পারে-এবং এটি শুধুমাত্র শুরুর জন্য। বায়ুর সাথে আমাদের টিকিয়ে রাখা সমস্যাগুলির বিষয়ে সচেতনতা বৃদ্ধি করে, বিশ্ব পরিবেশ দিবস আমাদের এটি সম্পর্কে কিছু করতে এবং পরিবেশকে ঠিক করার জন্য অনুপ্রাণিত করে যা আমরা ছাড়া থাকতে পারি না। References-wikipedia 

বিশ্ব পরিবেশ দিবসের তারিখ

বছর তারিখ দিন
2022 ৫ জুন রবিবার
2023 ৫ জুন সোমবার
2024 ৫ জুন বুধবার
2025 ৫ জুন বৃহস্পতিবার
2026 ৫ জুন শুক্রবার

প্র. প্রথমবারের মতো আন্তর্জাতিক পরিবেশ দিবস কবে পাওয়া গেল?

উত্তর: 5 জুন 1974 প্রথম বিশ্ব পরিবেশ দিবস 1972 সালে জাতিসংঘের বিশেষ পাঁচ জুন বিশ্ব পরিবেশ দিবস হিসাবে নির্ধারিত হয়েছিল।

প্র. বিশ্ব পরিবেশ দিবস 2022-এর থিম কী৷

উত্তর: বিশ্ব পরিবেশ দিবস 2022 এর থিম শুধুমাত্র একটি পৃথিবী।

প্র. বিশ্ব পরিবেশ দিবস 2022 এর আয়োজক দেশ কি?

উত্তর: সুইডেন হল বিশ্ব পরিবেশ দিবস 2022 এর আয়োজক দেশ

প্র. বিশ্ব পরিবেশ দিবস 2021-এর বিষয় কী?

উত্তর: বিশ্ব পরিবেশ দিবস 2021 এর বিষয় হল ‘ইকোসিস্টেম পুনরুদ্ধার।

প্র. বিশ্ব পরিবেশ দিবস 2021-এর আয়োজক দেশ?

উত্তর: পাকিস্তান আয়োজক ইউ. এস. A. বিশ্ব পরিবেশ দিবস 2021-এর জন্য।

প্র. বিশ্ব পরিবেশ দিবস 2020-এর বিষয়বস্তু কী?

উত্তর: বিশ্ব পরিবেশ দিবস 2020 এর বিষয় হল ‘প্রকৃতির জন্য সময়’ আইকনিক স্পটগুলির চারপাশে প্রকৃতি আবিষ্কার করার জন্য।

প্র. বিশ্ব পরিবেশ দিবস 2019-এর বিষয়বস্তু কী?

উত্তর: বিশ্ব পরিবেশ দিবস 2019 এর থিম ছিল “বায়ু দূষণ”

আজ কি ডে 2022 আজ কি দিবস এবং 2022 সালের কোন দিন কি দিবস

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *