লংমার্চ

লংমার্চ কি? ফারাক্কা লং মার্চের ইতিহাস

লংমার্চ কি? ফারাক্কা লং মার্চের ইতিহাসঃ লংমার্চ প্রধানত বাংলাদেশের প্রেক্ষাপট অনুযায়ী ভারতের ফারাক্কা বাঁধের কারণে বাংলাদেশের গুরুত্বপূর্ণ কিছু অধিকাংশ জেলায় ক্ষতিগ্রস্তের বিরূপ প্রভাব পড়ে থাকে। যার ওপর নির্ভর করে বাংলাদেশের সকল শ্রেণীর মানুষ তারা তাদের পানির ন্যায্য হিস্যা দাবিতে যে আন্দোলন গড়ে তোলেন মূলত তাকেই বলা হয়ে থাকে লংমার্চ। এছাড়া লংমার্চের আন্দোলনের প্রধান সূত্রপাত ঘটে, মজলুম জননেতা মওলানা ভাসানীর নেতৃত্বে লাখো জনতার ঢল নেমেছিল সেদিনের আন্দোলনের ময়দানে।

 লংমার্চ কি?

ফারাক্কা লংমার্চ 1976 সংগঠিত ও পরিচালিত হয়েছিল ফারাক্কা বাঁধ দিয়ে ভারত কর্তৃক একতরফা গঙ্গার পানি অপসারণ এর মাধ্যমে পদ্মা নদী পানিশূন্য করে ফেলার বিরুদ্ধে। বাংলাদেশের প্রবীণ রাজনৈতিক নেতা মাওলানা ভাসানী এই প্রতিবাদী পদযাত্রার আহবান করেন এবং আন্দোলনের প্রধান নায়ক হচ্ছেন তিনি।

1975 খ্রিস্টাব্দের একুশে এপ্রিল এইবার চালু করার কয়েক মাসের মধ্যেই এর ভয়াবহ প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়। যা বাংলাদেশের জন্য অত্যন্ত ক্ষতিকর প্রধান একটি অংশ জাতির জন্য। এরকম পরিস্থিতির মধ্য দিয়ে মাওলানা ভাসানী বাংলাদেশের পরিবেশ রক্ষার্থে ফারাক্কার সুদূর প্রসারী প্রভাব বিবেচনায় এর বিরুদ্ধে প্রতিবাদের জন্য জাতির প্রতি আহ্বান জানান। 

লংমার্চ-1

আজ কি ডে 2022 আজ কি দিবস এবং 2022 সালের কোন দিন কি দিবস

ফারাক্কা লং মার্চের ইতিহাস

আজ 16 ই মে ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ দিবস। যে  দিবসটি সম্পর্কে ইতিহাসের পাতায় চির স্মরণীয় হয়ে আছে। ফারাক্কা বাঁধের ফলে নদীর নাব্যতা হারানোর আশঙ্কায় এবং পানির ন্যায্য  হিসার দাবিতে  1976 সালের এই দিনে মজলুম জননেতা মওলানা ভাসানীর নেতৃত্বে লংমার্চ অনুষ্ঠিত হয়। যেখানে রাজশাহীর মাদ্রাসা ময়দান থেকে ফারাক্কা বাঁধ অভিমুখে লাখো জনতার সেই লংমার্চ না হওয়ায় ফারাক্কা বাঁধ অভি মুখের দিকে।

লংমার্চ শেষে কানসাট হাই স্কুল মাঠে অনুষ্ঠিত বিশাল সমাবেশে বক্তব্য দেন মজলুম জননেতা।  যে ভাষণে প্রকাশিত হয়, বাঙালি জাতির অধিকার আদায়ের লক্ষে সুনির্দিষ্ট দিক-নির্দেশনা এবং তা বাস্তবায়নের পরিপ্রেক্ষিতে যেসকল কার্যাবলী সম্পাদনার লক্ষ্যে দাবি আদায়ের সকল কার্যক্রম পরিচালনা করা। মূলত সেখান থেকেই 16 মে ফারাক্কা দিবস নামে পরিচিতি লাভ করে। চাঁপাইনবাবগঞ্জ জেলার 18 কিলোমিটার উজানে ভারত ফারাক্কা বাঁধ নির্মাণ করে।

যার ফলশ্রুতিতে বাংলাদেশের অধিকাংশ স্থানে  সমস্যার সম্মুখীন হতে হয়। এছাড়া 1972 সালে ভারত বাংলাদেশ যৌথ নদী কমিশন গঠন করে। এরপর 1974 এর 16 মেয়ে একটি সমঝোতায় পৌঁছায় বাংলাদেশ ও ভারত। কিন্তু ভারতের পশ্চিমবঙ্গের মালদহ মুর্শিদাবাদ জেলায় অবস্থিত ফারাক্কা ব্যারেজের নির্মাণকাজ 1975 সালে শেষ করে দেশটি।ওই বছরই থেকেই ব্যারেজের মাধ্যমে পানি প্রবাহ নিয়ন্ত্রণ করে ভারত।

1976 সাল থেকে একতরফাভাবে পানি নিজ দেশের অভ্যন্তরে ফিডার ক্যানেল দিয়ে প্রত্যাহার অব্যাহত রাখে ভারত।যার ফলে এর বিরূপ প্রভাবে চাঁপাইনবাবগঞ্জের পদ্মা মহানন্দা সহ দেশের বড় বড় সকল নদীর নাব্যতা হারিয়ে হয়ে পড়ে পানিশূন্য বালির চর। যা কখনোই পার্শ্ববর্তী দেশ ভারতের কাছে কাম্য ছিল না।

কিন্তু স্বার্থের টানে ভারত তাদের কার্যাবলিতে সম্পূর্ণ অটল ছিল। ফারাক্কার প্রভাবে চাঁপাইনবাবগঞ্জের  পদ্মা সহ 4 নদী এখন মৃতপ্রায়। সেখানকার স্থানীয় জনপ্রতিনিধি গণ বলেছেন যে, নদীতে এখন পানির প্রবাহ নির্ভর করে ভারতের ইচ্ছা-অনিচ্ছার ওপর।

শুষ্ক মৌসুমে পানি পাওয়া যায় না আবার বর্ষায় হঠাৎ পানি ছেড়ে দিলে বন্যা এবং নদী ভাঙ্গন দেখা দেয়। পরিবেশবাদীরা বলেছেন, নদী শুকিয়ে যাওয়ায় জীব বৈচিত্রের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়েছে। সেভ দ্যা নেচার সহ কয়েকটি প্রতিষ্ঠান নেতারা জানান, পদ্মায় পানি না থাকায় পরিবেশের উপর পড়েছে বিরূপ প্রভাব। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে উদ্ভিদ এবং জীব চক্র।

উল্লেখ্য যে, চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা জানান, ফারাক্কা ব্যারেজের দীর্ঘমেয়াদি প্রভাবের কারণেই চাঁপাইনবাবগঞ্জের সহ অন্য তিন নদী মহানন্দা পাগলা ও পুনর্ভবা শুকিয়ে যাচ্ছে, ব্যারেজ নির্মাণের পর পানি প্রবাহ বাধাগ্রস্ত হওয়ায় নদীতে সংকট দেখা দিয়েছে। এখন প্রয়োজনীয় পানি পেলেও তা ধরে রাখা যায় না। আর ফারাক্কা ব্যারেজের গেট হঠাৎ খুলে দেওয়ার কারণে বন্যায় নদী ভাঙ্গন প্রবণতা বাড়ছে। Refarens-sportsnet24

নরেন্দ্র মোদির লাইফ স্টোরি

বিল গেটস এর শৈশব, ধন সম্পদ, বিলাসবহুল বাড়ি এবং জীবনজীবনী

মার্ক জাকারবার্গ এর অদ্ভুত জীবন কাহিনী এবং ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ

মুশফিকুর রহিমের জন্ম, কৈশোর, শৈশব, পারিবারিক এবং ক্রিকেট জীবন

পৃথিবী শ্রেষ্ঠ বিজ্ঞানী স্টিফেন হকিং-এর জীবনের অজানা কিছু তথ্য

যে সূরাটি সকল রোগের মহা ঔষধ

A to Z নামের অক্ষরের ছবি, অক্ষরের পিকচার, Images, ছবি, ফটো এবং ওয়ালপেপার

আই লাভ ইউ হট পিক / I love you Hot Pic/ছবি,ইমেজ / Emage, ফটো / Photo and আই লাভ ইউ পিক ডাউনলোড / I love you Pic Dowenload

না বলা ভালোবাসার কিছু কথা এবং ভালোবাসার সুন্দর কিছু কথা

রোমান্টিক লাভ এসএমএস ফর গালফ্রেন্ড এবং রোমান্টিক বাংলা লাভ এসএমএস Romantic Love SMS for Girlfriend, Romantic Bangla love SMS

N অক্ষরের পিকচার, n নামের অক্ষরের ছবি, নামের শুরুতে N থাকলে এবং N নামের ব্যক্তিরা কেমন হয়

A অক্ষরের পিকচার, A নামের অক্ষর , A নামের পিকচার এবং A নামের ব্যক্তিদের জীবনধারা কেমন হয়

M অক্ষরের পিকচার এবং M  নামের ব্যক্তিরা কেমন হয়

রোমান্টিক লাভ এসএমএস, ভালোবাসার এসএমএস, লাভ ইমেজ, লাভ ফটো এবং লাভ পিক

R+M ফটো,R অক্ষরের পিক,R+M ইমেজ ফ্রী ডাউনলোড

ভালোবাসার রোমান্টিক পিক, ইমেজ, ওয়ালপেপার,ছবি,ফটো  ফ্রী ডাউনলোড

শাড়ি পরা পিক,পহেলা বৈশাখ শাড়ি পরা পিক, ঈদ শাড়ি পরা পিক এবং বাহারি ডিজাইনের সকল শাড়ি পরা পিক

চুড়ি পরা পিক/ছবি/Photo,নতুন চুড়ির ডিজাইন,চুড়ির ক্যাপশন এবং সুন্দরী মেয়েদের চুড়ি পরা হট পিক Dowenload

১০০+ সাইট রোমান্টিক পিকচার /ছবি ফ্রী ডাউনলোড

১০০+লাভ হট পিক/ ছবি ২০২২ ফ্রী ডাউনলোড

আই লাভ ইউ পিক, I love you অর্থ কি?

বিখ্যাত সুন্দরী মহিলাদের সবুজ চোখ 

প্রেমিকার জন্য গুড নাইট পিক, কবিতা, ছন্দ ও স্ট্যাটাস 

মেয়েদের প্রশংসা করার এসএমএস

B অক্ষরের পিকচার,Love ছবি,Love  পিক, Love ফটো এবং Love ওয়ালপেপার ,যাদের নামের প্রথম অক্ষর B দিয়ে শুরু

শুভ রাত্রির গুরুত্বপূর্ণ টিপস

ভালোবাসার মানুষটির জন্য শুভরাত্রি পিক

ভালোবাসার রোমান্টিক পিক ,কষ্টের  পিক, ইমোশনাল পিক,  ছবি,  ফটো PDF Dowenload

মেয়েদের প্রেমে ফেলার এস এম এস

বিশ্বাস করার এস এম এস

সুন্দরী মেয়ে পটানোর এসএমএস

ভারতের সুন্দরী নায়িকাদের পিক (নতুন)

ফুল প্রেমীদের জন্য বিশ্বের সেরা কয়েকটি সুন্দর বাগান 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *