ঈদুল আযাহা ২০২২ কত তারিখে বাংলাদেশ 

ঈদুল আযহা ২০২২  কত তারিখে  বাংলাদেশ-উল্লেখিত বিষয় মুসলমান ধর্মপ্রাণ মানুষের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। অর্থাৎ ঈদুল ফিতর-এর  থেকে ঈদুল আযাহা একটু ভিন্ন ধর্মী ধর্মীয় উৎসব। যে উৎসব পালন করার নিমিত্তে, প্রয়োজনের তাগিদে, ঈদুল আযহার নির্ধারিত দিনক্ষণ তারিখ জানার আগ্রহ প্রকাশ করে থাকে। তার কারণ হচ্ছে, যেহেতু কুরবানীর ঈদ তাই পূর্বপ্রস্তুতির মাধ্যমে কোরবানির সামগ্রী ক্রয় করা হয়ে থাকে।

সেক্ষেত্রে অবশ্যই ঈদুল আযাহার নির্ধারিত দিনটি জানান বিশেষ প্রয়োজন। এছাড়া মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব। তাই এই উৎসবকে কেন্দ্র করে বিশ্বের সকল মুসলিম ভাই বোনেরা ঈদের উৎসব পালন করার ক্ষেত্রে, কেনাকাটা থেকে শুরু করে সকল শ্রেণীর মানুষের জন্য সেবামূলক সকল দায়িত্ব পালন করার অন্যতম ভূমিকা পালন করে থাকে, ঈদকে কেন্দ্র করে। চলুন এবার দেখে নেওয়া যাক, ঈদুল আযহার দিনক্ষণ এবং ঈদুল আযাহার অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো।

ঈদুল আজহা ২০২২ কত তারিখে বাংলাদেশ-1

ঈদুল আযাহা ২০২২ কত তারিখে বাংলাদেশ

ঈদুল আজহা বা কোরবানির ঈদ শব্দের শাব্দিক অর্থ হচ্ছে, ত্যাগের ঈদ বা  ত্যাগের উৎসব। তাই রোজার ঈদের নির্ধারিত পরের দিন থেকে 2 মাস দশ দিন পর ঈদুল আজহা বা কোরবানির ঈদ পালিত হয়ে থাকে। যেহেতু প্রত্যেক বছর 10 থেকে 12 দিন নির্ধারিত  ভাবে কম হয়ে থাকে। সেহেতু খুব সহজেই ঈদুল আযহার নির্ধারিত তারিখ নির্ণয় করা যায়।

এছাড়া জিলহজ মাসের চাঁদ দেখার উপর নির্ভর করে ঈদুল আযাহার নির্ধারিত দিনক্ষণ প্রকাশিত হয়। সেক্ষেত্রে জিলহজ্ব মাসের 10 তারিখে পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ অনুষ্ঠিত হয়। ঈদুল আযহা কত তারিখে বাংলাদেশ অনুষ্ঠিত হবে। নির্ধারিত তারিখ নিচে উপস্থাপন করা হল। 

ঈদুল আযাহা ২০২২

ঈদ-উল-আযহা হচ্ছে মুসলমানদের অত্যান্ত দুঃখের এবং পরিতাপের একটি বিষয়। অর্থাৎ উল্লেখিত এই  ঈদ খুব সহজেই মুসলমানদের কাছে প্রতিষ্ঠিত হয়েছে তা নয়।যে  ঈদের পরিপূর্ণতা অর্জন করতে গিয়ে সৃষ্টিকর্তার পরীক্ষার সম্মুখীন হয়ে নিজের সন্তানকে কুরবানী দেওয়ার জন্য বাবা প্রস্তুত ছিলেন। এবং সন্তানকে কোরবানি দেওয়া মুহূর্তে আল্লাহতালা সেখানে একটি পশু জবাই করার পরিবেশ তৈরী করে দেন।

সেখান থেকেই উদযাপিত হয়ে থাকে, আমাদের এই ঈদুল আযহা বা কোরবানির ঈদ।ভয়ঙ্কর এই ইতিহাস আমাদেরকে স্পষ্ট বলে দেয়, অত্যন্ত সঠিক নিয়মে কোরবানির পশু ক্রয়  করে কোরবানি দিতে হবে। সে ক্ষেত্রে অবশ্যই যেন হালাল উপার্জনের অর্থ দিয়ে ক্রয় করা হয়ে থাকে।  

২০২২ সালের কোরবানির ঈদ কত তারিখে হবে

কোরবানির ঈদ ২০২২  সালের কত তারিখে হবে। এই সম্পর্কে সুনির্দিষ্ট দিনটি পূর্ব থেকে দিনক্ষণ হিসাব করে নির্ধারিত দিন প্রকাশ করা যায়। এবং সরকারি হিসাব অনুযায়ী সুনিদৃষ্ট দিনক্ষণ প্রকাশিত হয়েছে। সেখানে অনেক পূর্ব থেকে আমাদের নির্ধারিত দিনটি সম্পর্কে জানা বিশেষ প্রয়োজন হয়ে থাকে। কারণ কোরবানির ঈদ অনেক বড় ধর্মীয় উৎসব, বিশ্বের সকল মুসলিম উম্মাহর জন্য। তাই নির্ধারিত দিনক্ষণের পূর্বে যাবতীয় কার্যাবলীর প্রস্তুতি সম্পন্ন করে নিন। যা একান্ত দায়িত্ব এবং কর্তব্য রয়েছে বিশ্বের প্রতিটি মুসলমানদের জন্য।

এইমাত্র প্রকাশিত কোরবানির ঈদ কবে?

কুরবানীর ঈদ  ঈদুল ফিতরের মত নয়। অর্থাৎ ঈদুল ফিতরের দিনক্ষণ নির্ধারিত ঈদের 1 দিন পূর্বে জানা হয়ে থাকে। তাছাড়া সম্ভব নয়। কিন্তু কুরবানীর ঈদ খুব সহজেই নির্ধারিত দিনক্ষণ বের করা সম্ভবপর হয়ে থাকে।অর্থাৎ মুসলমানদের প্রধান ধর্মীয় গ্রন্থ আল কোরআন। আর সেই কুরআনের মধ্যে ঈদের নিয়ম-নীতি স্পষ্ট ব্যাখ্যা প্রকাশিত হয়েছে।

অর্থাৎ হিজরী সাল অনুযায়ী জিলহজ্ব মাসের 10 তারিখে কোরবানির ঈদ অনুষ্ঠিত হয়। যা প্রধানত তিন দিন পর্যন্ত কোরবানির ঈদ কুরবানি করা নির্দেশ রয়েছে। তাই 2022 সালের কোরবানির ঈদ হবে একুশে জুলাই। অর্থাৎ 2022 সালের জুলাই মাসের 21 তারিখ ঈদুল আযাহা অনুষ্ঠিত  হবে।

ঈদুল আজহা ২০২২ কত তারিখে বাংলাদেশ-2

কোরবানির বিশেষ সতর্কতাঃ মুসলমানদের জানা একান্ত কয়জন

যেহেতু কোরবানির ঈদ কোরবানি কে কেন্দ্র করেই ঈদ উৎসব পালিত হয়ে থাকে। আর আমাদের এই ঈদের দিন অত্তন্ত মহান বিসর্জনের মধ্য দিয়ে অর্জিত হয়েছে। সেক্ষেত্রে আল্লাহতালা বিশেষ সতর্কতাঃ রয়েছে। যা অবশ্যই প্রতিটি মুসলমানকে অনুসরণ করে কুরবানী দিতে হবে। অন্যথায় তার কোরবানি সৃষ্টিকর্তার কাছে গ্রহণযোগ্য হবে না।

কুরবানী শব্দের অর্থ হচ্ছে, বিসর্জন দেওয়া। তা যদি মুসলমানদের মন থেকে অতিবাহিত না হয়। এবং ক্রয় কৃত কোরবানির পশু অবশ্যই হালাল রুজি উপার্জন এর অর্থ দ্বারা ক্রয় করতে হবে। অন্যথায় আল্লাহতালার কাছে কোরবানি কবুল হবে না। তাই বিশ্বের প্রতিটি মুসলমানকে কোরবানী দেওয়ার পূর্বে অবশ্যই  আল্লাহ তাআলার নির্দেশ অনুসরণ করে কোরবানির পশু ক্রয় করতে হবে। Refarens-sportsnet24

ঈদের মেহেদি ডিজাইন ২০২২ নতুন মেহেদি ডিজাইন

ঈদুল আযাহার শুভেচ্ছা, মেসেজ/এসএমএস এবং ফেসবুক স্ট্যাটাস

ঈদের শুভেচ্ছা,মেসেজ /এসএমএস, ছন্দ, বাণী এবং ফেসবুক স্ট্যাটাস

ঈদ মোবারক ব্যানার, পোস্টার ডিজাইন, শুভেচ্ছা কার্ড এবং শুভেচ্ছা ব্যানার ডিজাইন 

ঈদুল আজহা কবে ২০২২ কোরবানির ঈদ কবে

আজ ঈদ মোবারক, ঈদের এসএমএস/ মেসেজ, ঈদের শুভেচ্ছা বার্তা, ঈদের  ফেসবুক স্ট্যাটাস এবং ঈদের ছন্দ বাণী

ঈদ মোবারক পিকচার / ছবি / ফটো, ওয়ালপেপার ফ্রি ডাউনলোড

ঈদ মোবারক ২০২২ গরীব, দুখী, মেহনতী, মানুষের কিসের দিন

সিম্পল মেহেদি ডিজাইন এবং ঈদের মেহেদি ডিজাইন

ঈদুল ফিতরের শুভেচ্ছা, মেসেজ, স্ট্যাটাস ও ছবি

ঈদ মোবারক ২০২২  ঈদ মোবারক পিকচার, ঈদ মোবারক ছন্দ এবং ঈদ মোবারক মেসেজ / SMS

ঈদ মোবারক স্ট্যাটাস ২০২২ (নতুন কালেকশন)

ঈদ মোবারক শুভেচ্ছা-২০২২ ঈদ মোবারক এসএমএস ফ্রী ডাউনলোড

ঈদ মোবারক স্ট্যাটাস, মেসেজ / এসএমএস (SMS ),কবিতা  ও পিকচার

ঈদের ফানি পিকচার, মেসেজ /  এসএমএস, ইমেজ  এবং ওয়ালপেপার ফ্রী ডাউনলোড

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *