traine2

ঢাকা থেকে সিলেট ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া ২০২২

ঢাকা থেকে সিলেট ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া ২০২২, বাংলাদেশের এক জরিপে দেখা গেছে যে, একজন যাত্রী সবসময় বিশেষ প্রয়োজনে বাংলাদেশের এক স্থান থেকে অন্য স্থানে বিভিন্ন কাজের উদ্দেশ্যে নিয়মিত যাতায়াত করে থাকেন।যাতায়াতের সবচেয়ে পছন্দনীয় মাধ্যমটি হচ্ছে ট্রেনের মাধ্যমে যাতায়াত করা। এছাড়া ট্রেনে যাতায়াতের প্রধান কারণটি হচ্ছে, এতে কোন প্রকার দুর্ঘটনা ঘটার সম্ভাবনা খুবই কম অর্থাৎ নেই বললেই চলে এবং আরামদায়ক জার্নি।

আপনারা যারা  ঢাকা থেকে সিলেট ট্রেনের সময়সূচী এবং ভাড়া সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে বিভিন্ন সাইটে অনুসন্ধান করে থাকেন তাদের জন্য সম্পূর্ণ নতুন করে অর্থাৎ ট্রেনের সময়সূচি পরিবর্তন অনুযায়ী নতুন আপডেট সময়সূচী এই পোস্টে সুন্দর করে উল্লেখ করলাম আপনাদের জন্য।

traine1

ঢাকা থেকে সিলেট ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া ২০২২

 এছাড়া বিভিন্ন ক্ষেত্রে যেমনঃ- ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে, চাকরির ক্ষেত্রে, আত্মীয়-স্বজন পরিবারের সাথে দেখা করার ক্ষেত্রে যখন আপনারা ঢাকা থেকে সিলেট যাতায়াতের জন্য ঢাকা রেল স্টেশন ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকে টিকেট বুকিং দিয়ে আসতে হয়। শত ঝামেলার মধ্যে অনেক সময় ব্যস্ততার ক্ষেত্রে এই সময়টুকু পাওয়া খুব কঠিন হয়ে যায়। 

সে ক্ষেত্রে আপনি আপনার ঘরে বসে অনলাইনের মাধ্যমে বর্তমান এই ট্রেনের সময়সূচী এবং ভাড়া আরো বিস্তারিত তথ্য জেনে টিকেট বুকিং করতে পারবেন। সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই এই লিংকে নিচের আমাদের ঢাকা থেকে সিলেট ট্রেনের সময়সূচী এবং নির্ধারিত ভাড়া উল্লেখ করা হয়েছে এই ওয়েবসাইটে সেখান থেকে আপনি সহজে অনলাইনে টিকেট বুকিং করতে পারবেন। 

ঢাকা টু সিলেট রেল দূরত্ব

ঢাকা থেকে সিলেটের দূরত্ব প্রায় 319 কিলোমিটার। এছাড়া পরিবহনের মাধ্যমে দূরত্ব প্রায় 239 কিলোমিটার। আপনি যদি ট্রেনে যাতায়াত করে থাকেন তাহলে আপনার ঢাকা থেকে সিলেট সর্বোচ্চ সময় লাগবে প্রায় 7 ঘন্টা।

আবার আপনি যদি পরিবহনের মাধ্যমে যাতায়াত করতে চান তাহলে ঢাকা থেকে আপনার সিলেট সময় লাগবে প্রায় 6 ঘন্টা। তবে পরিবহনের ক্ষেত্রে একটু ভিন্ন কারণ বিশেষ বিশেষ দিনগুলোতে পরিবহনের যাতায়াতের ক্ষেত্রে প্রায় 12 থেকে 13 ঘণ্টা সময় লেগে যায়।

এবং সর্বোচ্চ সময় অপচয় করে আপনাকে ঢাকা থেকে সিলেট যেতে হবে। আর যদি আপনি ট্রেনে যাতায়াত করেন তাহলে বিশেষ কোন দিন নিয়ে যাত্রাপথে আপনার কোন প্রকার ভোগান্তি হবে না।

traine3

ঢাকা থেকে সিলেট ট্রেনের নতুন সময়সূচী 

ঢাকা থেকে সিলেট ট্রেনের যাতায়াতের জন্য সবচাইতে গুরুত্বপূর্ণ তথ্য হচ্ছে আপনি আপনার পছন্দ অনুযায়ী সামর্থ্য অনুযায়ী কোন টিকেট বুকিং করলে সুবিধা হবে এবং এর ভাড়া মূল্য কত ইত্যাদি সকল বিষয়ে তথ্য জানা বিশেষ প্রয়োজন তাই এসব গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনাদের জন্য নিচে উপস্থাপন করলাম। 

বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ নতুন সময়সূচী প্রকাশ করেছে। সেই সময় সূচি অনুযায়ী আপনাদের যাতায়াত করতে হবে। এছাড়া সপ্তাহের ছয়দিন এই ট্রেন নিয়মিত যাতায়াত করে থাকে এবং নির্দিষ্ট একটি দিন বন্ধ থাকে।

সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে, অনলাইনে টিকেট বুকিং করলে আপনি সহজেই যে তথ্যগুলো পাবেন রেল ইস্টিশনে উপস্থিত থেকে কখনোই সেই তথ্যগুলো আপনি পরিপূর্ণভাবে পাবেন না।

সেক্ষেত্রে আমি একটা কথাই বলবো যদি নিরাপত্তার শহীদ সচ্ছন্দে যাতায়াত করতে চান। তাহলে অবশ্যই আপনাকে এই ওয়েবসাইটে সময়সূচী এবং ভাড়া এই সকল তথ্য জেনে টিকেট বুকিং করতে হবে।

ঢাকা টু সিলেট রেলপথে নতুন করে পাঁচটি ট্রেনের সময়সূচী প্রকাশ 

সেক্ষেত্রে ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে পারাবত এক্সপ্রেস নিয়মিত যাতায়াত করে থাকে সকাল 6 টা 35 মিনিটে।

এখন থেকে নতুন নিয়মে যাতায়াত করবে অর্থাৎ 6 টা 20 মিনিটে সিলেটের উদ্দেশ্যে ঢাকা থেকে ট্রেনটি ছেড়ে যাবে।সিলেট থেকে ঢাকার উদ্দেশ্যে ট্রেনটি ছাড়বে বিকেল 3 টার পরিবর্তে 3:45 মিনিটে।

সিলেটগামী জয়ন্তিকা এক্সপ্রেস ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে প্রতিনিয়ত 11 টা 15 মিনিটে ঢাকা থেকে ছেড়ে যায় তার পরিবর্তে নতুন নিয়মে এখন ছাড়বে সময় দুপুর 12 টায়।

সিলেট থেকে ঢাকাগামী ট্রেন সকাল 8 টা 40মিনিট এর পরিবর্তে এখন থেকে নিয়মিত যাতায়াত করবে সকাল 11 টা 15 মিনিটে। ঢাকা থেকে সিলেটগামী উপবন এক্সপ্রেস রাত 9 টা 50 মিনিটে যাতায়াত করে থাকে।

যার পরিবর্তে এখন থেকে নিয়মিত যাতায়াত করবে 8:30 মিনিটে। উক্ত ট্রেনটি সিলেট থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় রাত 10টার সময়।নিয়ম পরিবর্তনের কারণে এখন থেকে নিয়মিত যাতায়াত করে থাকবে 11:30 মিনিটে।

ঢাকা আগামী  কালনি এক্সপ্রেস সিলেট থেকে ছাড়বে সকাল 7 ঘটিকার পরিবর্তে 6:15  মিনিট নিয়মিত যাতায়াত করে থাকবে।  উক্ত ট্রেনটি আবার ঢাকা থেকে ছাড়বে বেলা 3 ঘটিকার সময়। 

ঢাকা টু সিলেট ট্রেনের ভাড়ার তালিকা

ঢাকা টু সিলেট আপনারা যারা নিয়মিত যাতায়াত করে থাকেন তাদের সুবিধার জন্য নিচে সারণিতে ট্রেনের সকল সঠিক নির্ধারিত ভাড়ার তালিকা প্রকাশ করা হল। সেখান থেকে আপনার সামর্থ্য এবং পছন্দ অনুযায়ী টিকেট বুকিং করে নিতে পারবেন। 

আসন বিভাগ টিকেটের মূল্য
শোভন ২৬৫ টাকা
শোভন চেয়ার ৩২০ টাকা
প্রথম সিট ৪২৫ টাকা
প্রথম বার্থ  ৬৪০ টাকা
স্নিগ্ধা ৬১০ টাকা
এসি সিট ৫৫৮ টাকা
এসি বার্থ ১০৯৯ টাকা

আরওপড়ুন>>>ঢাকা থেকে পোড়াদহ ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া

আরওপড়ুন>>>ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া

আরওপড়ুন>>>ঢাকা থেকে যশোর ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া

আরওপড়ুন>>>ঢাকা থেকে কুমিল্লা ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া

আরওপড়ুন>>>ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া

আরওপড়ুন>>>ঢাকা থেকে নাটর ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া

ট্রেনের নাম             ছাড়ার সময়            পৌছায়            ছুটির দিন

পার্বত এক্সপ্রেস (৭০0) ০৬:২০                  ১৩:০০            মঙ্গলবার

জয়ন্তিকা এক্সপ্রেস(৭১৭) ১১:১৫                 ১৯:০০             নাই

উপবন এক্সপ্রেস(৭৩৯)  ২০:৩০                ০৫:০০            বুধবার

কালানী এক্সপ্রেস(৭৭৩) ১৫:০০                 ২১:৩০          শুক্রবার

উপরে উল্লেখিত ট্রেনের সময়সূচী নির্ধারিত সময়ে যাতায়াত করে থাকে। তাই আপনি চাইলে অনলাইনে টিকেট বুকিং করে যেতে পারবেন। ট্রেনে ওঠার সময় অবশ্যই আপনাকে সংগ্রহীত টিকেট হাতে নিয়ে উঠতে  হবে।

ঢাকা থেকে সিলেট ট্রেনের নির্ধারিত টিকেট মূল্য

 আপনারা যারা ঢাকা থেকে সিলেট ট্রেনে যাতায়াত করবেন। তাদের জন্য নিচে উল্লেখিত নির্দিষ্ট পরিমাণের ভাড়া উল্লেখ করা হয়েছে। এই ভারা পরিশোধ করে আপনি আপনার কাঙ্খিত স্থানে যাতায়াত করতে পারবেন।-Refarens-sportsnet24

আসন বিভাগ             টিকিটের মুল্য

শোভন                         ২৬৫টাকা

শোভন চেয়ার               ৩২০টাকা

প্রথম সিট                      ৪২৫টাকা

প্রথম বার্থ                       ৬৪০টাকা

স্নিগ্ধা                              ৬১০টাকা

এসি সিট                        ৫৫৮টাকা

এসি বার্থ                        ১০৯৯টাকা

পরিশেষে,

আপনারা যারা নিয়মিতভাবে ঢাকা থেকে সিলেট ট্রেনের যাতায়াত করে থাকেন। তাদের প্রতি গুরুত্বপূর্ণ একটি তত্ত্ব হচ্ছে, বর্তমান অনলাইনের এই দুনিয়ায় আপনি খুব সহজেই ঘরে বসে অনলাইনে টিকেট সংগ্রহ করতে পারবেন।

এছাড়া ঢাকা থেকে সিলেট যাওয়ার সবচাইতে আরামদায়ক মাধ্যমটি হচ্ছে ট্রেন। এই ট্রেন ছাড়া আপনি অন্য কোন মাধ্যমে যদি ঢাকা থেকে সিলেট যেতে চান সেখানে খুবই ভোগান্তি পোহাতে হয় যা দীর্ঘ সময় লেগে যায় যোগাযোগ ব্যবস্থা খুবই নগণ্য।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *