রাতে কলা খাওয়ার উপকারিতা,কলার উপকারিতা এবং সকালে কলা খাওয়ার উপকারিতা  

রাতে কলা খাওয়ার উপকারিতা,কলার উপকারিতা এবং সকালে কলা খাওয়ার উপকারিতা- কলা এমন একটি ফল যে ফলটি পৃথিবীর কোন ফলের সাথে তুলনা হয়না। এই পৃথিবীতে মহান সৃষ্টিকর্তার মানবজাতির জন্য অসংখ্য নিয়ামত সৃষ্টি করে দিয়েছেন। তারমধ্যে প্রধান একটি নিয়ামত হচ্ছে কলা।তাই সৃষ্টিকর্তা প্রদত্ত এই নেয়ামত সম্পর্কে পৃথিবীর কোন মানুষ এর উপকারিতা বলে শেষ করা সম্ভব নয়।

তাই এই কলা সম্পর্কে আমরা যতটুকু এর উপকারিতা,বিজ্ঞানীদের তথ্য মতে পেয়েছি এবং চিকিৎসা বিজ্ঞানীদের এক বিশেষ জরিপে মূল্যবান কথাগুলো পেয়েছি তা আপনাদের জন্য নিচে উপস্থাপন করলাম ।

রাতে ফল খাওয়া নিয়ে অনেকেরই নানা মত। বিশেষ করে রাতে কলা খেতে মানা করেন অনেকে। প্রচুর ভিটামিন ও খনিজ সমৃদ্ধ এই ফর দেহের জন্য দারুণ উপকারিতা। কিন্তু এটা রাতে খেলে কি সমস্যা? আয়ুর্বেদিক বলে, রাতের সময় কলা খাওয়া বিপদজনক নয়। তবে কলার ঠান্ডা ফল। কাজেই যাদের সর্দির সমস্যা আছে তাদের রাতে না খাওয়াই ভালো। তাছাড়া এই ফল হজম হতে বেশি সময়   নেয়।

রাতে কলা খাওয়ার উপকারিতা

পুষ্টিবিদদের মতে, এমন একটি ফল যা কবেই স্বাস্থ্যকর। দেহের প্রচুর শক্তি দেয়। তবে সর্দি লেগে থাকলে এবং অ্যাজমার সমস্যা থাকলে রাতে না খাওয়া  উচিত। তবে ব্যায়ামের পর এবং সকাল বিকেলে খেলে কোন সমস্যা নেই। কলায় আছে প্রচুর পটাশিয়াম। কাজেই ক্লান্তিকর দিনের পর গভীর ঘুমের জন্য রাতে কলা খাওয়া উপকারী হতে পারে। পেশীকে  আরাম দেয় পটাশিয়াম।আর পটাশিয়াম সমৃদ্ধ উপযুক্ত একটি ফল হচ্ছে কলা।

সন্ধ্যা বা বিকেলের দিকে একটি দুটি কলা খেলে রাতে ভালো ঘুমের প্রস্তুতি নেয় দেহ। বড় সাইজের একটি কলায় রয়েছে 487 মিলিগ্রাম পটাসিয়াম। প্রাপ্তবয়স্কদের প্রতিদিনের চাহিদার ১০ শতাংশ সরবরাহ করে এই সাইজের একটি কলা। একটি কলায় রয়েছে ১০৫ ক্যালোরি। কাজেই আপনি যদি ডিনারে 500 ক্যালোরি কম গ্রহণ করতে চান তবে এক কাপ দুধ আরো দুটো কলা খেয়ে সুস্থ থাকতে পারেন।

কলা অর্থ

এই ফলের অর্থ আমরা খুব সহজে এককথায় বুঝে থাকি, যে ফল মানুষের দেহের বিভিন্ন রোগের সমস্যা থেকে সমাধান করে দেয় যে ফলটি তারই নাম হচ্ছে কলা।এছাড়া সর্বোচ্চ পুষ্টি খনিজ পদার্থ ভিটামিন পটাশিয়াম ইত্যাদি বিষয়ে সবচেয়ে বেশি পরিমাণ থাকে সেটি হচ্ছে কলা। Refarens-sportsnet24

কলা খাওয়ার উপকারিতা

কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে বিভিন্ন বিশেষজ্ঞ ডাক্তারদের ব্যাখ্যা অনুসারে মতামত প্রকাশ করেছেন যে, একজন মানুষের দেহে তার জীবন ধারণের জন্য অর্থাৎ সুস্থ থাকার জন্য,যে ফলমূল খেতে হয় তার প্রধান একটি ফল হচ্ছে কলা।

এর উপকারিতা সম্পর্কে চিকিৎসা শাস্ত্রের মতামত হচ্ছে একজন ব্যক্তি প্রতিদিন অন্তত একটি করে কলা নিয়মিত খেলে,তার দেহের বয়সের ছাপ কখনোই তার শরীরে পড়বে না এবং আপনার স্ক্রীন  এবং ত্বক সবচাইতে সুন্দর্য ধরে রাখার একটি প্রধান ওষুধ হিসেবে আপনি সেবন করতে পারেন তা হচ্ছে কলা।

রাতে কলা খাওয়ার উপকারিতা

রাতে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে বিভিন্ন জন বিভিন্ন মতামত প্রকাশ করেছেন অর্থাৎ আপনার দেহের বৈশিষ্ট্যের উপর নির্ভর করবে আপনার খাওয়ার নিয়ম বেশিরভাগ ক্ষেত্রে এর উপকারিতা সম্পর্কে ব্যাখ্যা দিয়েছেন তার বিস্তারিত আলোচনা করা হলো।

রাতের ঘুম

বিশেষ করে আমরা রাতে যখন ঘুমাতে যাই তার পূর্বেই নিয়মিতভাবে একটি কলা খেয়ে আপনি নিদ্রায় গেলে আপনার নিদ্রাটুকু হবে সম্পূর্ণ পরিপূর্ণ। অর্থাৎ যাদের হজম শক্তি মোটামুটি ভালো তাদের জন্য এই নিয়মটি অত্যন্ত সঠিক ভাবে প্রযোজ্য।এছাড়া কলা খাওয়ার পর এটি সাধারণত একটু ধীরে ধীরে পেটের মধ্যে হজম হতে থাকে সে ক্ষেত্রে আপনি যদি নিয়মিত খান তবে আপনার পেটের ভিতরে যত সমস্যা আছে তা ধীরে ধীরে সমাধান হতে থাকবে

গ্যাস্ট্রিক আলসার দূরীকরণের কৌশল

গ্যাস্ট্রিক আলসার মোটামুটিভাবে শতকরা 80 ভাগ মানুষ এই সমস্যায় জর্জরিত। আমরা অনেকেই হয়তো অনেক টাকা পয়সা খরচ করে অনেক বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ অনুযায়ী বিভিন্ন গ্যাস্ট্রিকের ঔষধ সেবন করে থাকি।কিন্তু তাতে লাভ কি ক্ষণিকের জন্য আপনার সেটা নিবারণ হয়ে থাকে।

আপনি যদি আপনার দেহ থেকে চিরতরে গ্যাস্ট্রিক বিদায় করতে চান তাহলে নিয়মিতভাবে রাতের আপনি একটি কলা খান।এবং সকালবেলা ঘুম থেকে উঠে খালি পেটে অন্তত 1 কেজি পানি পান করুন। নিয়মিত করলে অবশ্যই আপনার গ্যাস্ট্রিক আলসার আপনার দেহ থেকে চিরদিনের জন্য বিদায় নিবে।

কিভাবে ত্বক ও স্কিনের সৌন্দর্য ধরে রাখবেন

এটা খুবই একটি কমন বিষয় প্রত্যেকটি মানুষ সবসময় চায় তার সৌন্দর্য সারা জীবনই যেন সুন্দর থাকে। কিন্তু দুঃখের কি নির্মম পরিহাস হাতের কাছে আমরা আমাদের মহা মূল্যবান একটি চিকিৎসা থাকার শর্তেও আমরা চলে যাই বিভিন্নতক ও স্কিন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে। তাদের ওই একই পরামর্শ কিন্তু কজনই বা এই পরামর্শ আমরা মেনে চলতে পারি আপনি নিয়মিত একটি করে রাতে কলা খেয়ে ঘুমান দেখবেন আপনার ত্বক ও  স্কিন ধীরে ধীরে কত সুন্দর হয়ে থাকে।

রক্তচাপ কমাতে সহায়তা করে

রক্তচাপ একজন মানুষের অনেক কঠিন একটি বিষয় যা নিবারণের জন্য হাজার ডাক্তারের পরামর্শ অনুযায়ী আমরা মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত হাজার রকমের ওষুধ সেবন করে থাকি।কিন্তু আপনি নিয়মিতভাবে যদি কলা খেতে পারেন তবে অবশ্যই আপনার রক্তচাপ কমাতে সহায়তা করবে মনে রাখবেন বিশ্বাসে বস্তু মিলে তর্কে বহুদূর বিশ্বাস করে নিয়মিতভাবে খান দেখবেন অবশ্যই আপনার নিয়ন্ত্রনে চলে আসছে আপনার রক্তচাপ।

সুপার ফুড

কলাকে বিভিন্ন দেশের বিভিন্ন ভাষায় অনেকেই বলে থাকে সুপারফুড অর্থাৎ আপনার খাদ্যতালিকায় করা অবশ্যই থাকবে তার কারণ হলো কলার পুষ্টিগুণ এর ভিটামিন পটাশিয়াম আয়রন এবং বিভিন্ন এসিড সকল কিছুর মধ্যে বিদ্যমান থাকায় স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে এ কে নাম দেওয়া হয়েছে সুপার ফুড।

ওজন নিয়ন্ত্রণে রাখে

আপনার দেহের ওজন কিছুতেই নিয়ন্ত্রণ হচ্ছেনা কত হাজার ডাক্তারের শরণাপন্ন হয়েছেন গত অর্থ ব্যয় করে ওষুধ সেবন করেছেন বিশ্বাস না হলে একবার নিজেই পরীক্ষা করে দেখুন নিয়মিত কলা খান দেখবেন আপনার ওজন অটোমেটিকলি নিয়ন্ত্রণে চলে এসেছে।

হার্ড সুস্থ রাখার মহাঔষধ

এই কলা কে হার্ট সুস্থ রাখার মহৌষধ হিসেবে আখ্যায়িত করা হয়েছে। কিন্তু সেদিকে আমরা নজর না দিয়ে আমরা চলে যাই বড় বড় নামকরা ডাক্তারের কাছে এবং তাদের পরামর্শ অনুযায়ী খুব মনোযোগী হয়ে আমরা জীবন যাপন করি তাদের মতে প্রথমত যে কথাটি থাকে সকল খাদ্যের পাশাপাশি নিয়মিত আপনি কলা খাবেন।

এনার্জি বুস্টার

 আপনার শরীরের এনার্জি একদম কমে গেছে আপনি হাজার রকমের ঔষধ খেলে যে ফল পাবেন না নিয়মিত সকালে দুটি কলা দুটি ডিম খেয়ে আপনি আপনার শরীরের শারীরিক ব্যায়াম নিয়মিত করুন দেখবেন আপনার শরীরের সমস্ত এনার্জি আপনি ফিরে পেয়েছেন।

নিয়মিত পেট ফাঁপা দূরীকরণের কৌশল

আপনার যখন তখন পেট ফাঁপা হয় এবং অস্থির লাগে কোন কিছু খাওয়ার রুচি হয় না এইসব ব্যক্তিদের জন্য আমি বিশেষ অনুরোধ করে বলছি আপনারা নিয়মিতভাবে প্রতিদিন অন্তত একটি করে কলা খান দেখবেন আপনার সম্পূর্ণভাবে পেট ফাঁপা দূর হয়ে গেছে। 

কিডনি সুস্থ রাখে

নিয়মিত কলা খেলে একজন মানুষের মহামূল্যবান হচ্ছে তার কিডনি যেটি সুস্থ রাখার মহা ঔষধ হচ্ছে কলা।

 

মানসিক চাপ কমায়

মানসিক চাপ কমানোর ঔষধ আজ অব্দি পৃথিবীর কোন চিকিৎসা বিজ্ঞানী তৈরি করতে পারেনি তাইতো চিকিৎসা বিজ্ঞানীদের ভাষায় একটি মহামূল্যবান বাণী যা সৃষ্টিকর্তার এক অশেষ রহমত স্বরূপ একটি কলা নিয়মিতভাবে আপনি খেলে আপনার মানসিক চাপ অটোমেটিকলি কমে যাবে। 

শরীরের অ্যান্টিঅক্সিডেন্ট বৃদ্ধি

শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান হচ্ছে এটি তাই চিকিৎসা বিজ্ঞানীদের ভাষায় যারা নিয়মিতভাবে কলা খেয়ে থাকে তাদের অটোমেটিকলি শরীরের অ্যান্টিঅক্সিডেন্ট বৃদ্ধি পেয়ে থাকে যা শরীরের জন্য খুবই উপকারী। 

ক্যান্সারের ঝুঁকি কমায়

বর্তমান তথ্য প্রযুক্তি বিজ্ঞানের যুগে এসেও সচরাচর ক্যান্সার রোগের সুচিকিৎসা করা অনেক ক্ষেত্রে খুব কঠিন হয়ে পড়ে প্রধান কারণ, এই চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল হয়ে থাকে। যার ক্ষেত্রে শতকরা 90 ভাগ মানুষ চিকিৎসা নিতে পারেনা অর্থের অভাবে। তাই চিকিৎসাবিজ্ঞানীদের এক বিশেষ জরিপে প্রকাশ করেছেন যে, যারা নিয়মিত কলা খাবেন তাদের ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমে যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

সকল রোগের একটি মহা ঔষধ তা হচ্ছে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি। এটি যদি মানবদেহের সকল ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় তার একমাত্র প্রধান মাধ্যম হচ্ছে নিয়মিত কলা খেলে। তাই নিয়মিত কলা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় সে ক্ষেত্রে শরীরের রোগ বালাই খুব কম হয়ে থাকে।

অপকারিতা

কলার উপকারিতা যেমন শেষ নেই। তেমনি আবার এর অপকারিতা রয়েছে। অর্থাৎ মানুষের দেহের বৈশিষ্ট্য উপড়ে এটি নির্ভর করে, অর্থাৎ যে ব্যক্তি এমনিতে একটু ঠান্ডা খেলে সাধারণত তার ঠান্ডা সর্দি লেগে যায়এবং গলা বসে যায় এবং হজম শক্তি খুবই দুর্বল এবং কলা খেলে পেটে নানান রকম সমস্যা হয় তবে এরকম লোকের সংখ্যা খুবই কম অর্থাৎ এই ফলের উপকারিতা সবচেয়ে বেশি তাই আপনি প্রতিনিয়ত চেষ্টা করে এর উপকারিতা গ্রহণ করুন  কিন্তু অপকারিতা  নয়।

মহামূল্যবান ওষুধ পড়ুন >>>মধু খাওয়ার নিয়ম

মহামূল্যবান ওষুধ পড়ুন >>>কালোজিরার উপকারিতা

সুন্দরী মেয়ে পটানোর এসএমএস

ভারতের সুন্দরী নায়িকাদের পিক (নতুন)

ফুল প্রেমীদের জন্য বিশ্বের সেরা কয়েকটি সুন্দর বাগান 

ফুলের রানী

মেয়েদের প্রেমে ফেলার এস এম এস

বিশ্বাস করার এস এম এস

মেয়েদের মন জয় করার এসএমএস 

মেয়েদের ইমপ্রেস করার মূল্যবান কিছু কথা

গার্লফ্রেন্ড কে ইমপ্রেস করার উপায়

ভালোবাসার রোমান্টিক পিক ,কষ্টের  পিক, ইমোশনাল পিক,  ছবি,  ফটো PDF Dowenload

ভালোবাসার মানুষটির জন্য শুভরাত্রি পিক

বউয়ের ওপর নির্যাতন 

বউ এর রোমান্টিক পিক এবং মহা গুরুত্বপূর্ণ টিপস 

প্রেমিকার কাছে ক্ষমা চাওয়ার পিক 

প্রজাপতির পিক

মনকে সতেজ রাখার বাণী, ছন্দ, এসএমএস, শুভেচ্ছা বার্তা, ফেসবুকে স্ট্যাটাস এবং কবিতা

জীবন সাথী/ সঙ্গী নিয়ে উক্তি, বাণী, ফেসবুক স্ট্যাটাস, ছন্দ ও রোমান্টিক কবিতা

প্রেমিকার জন্য রোমান্টিক ভালোবাসার এসএমএস এবং রোমান্টিক কবিতা

I love you রোমান্টিক কবিতা, ভালোবাসার এসএমএস,ছন্দ, ও স্ট্যাটাস

ভালোবাসার প্রতীক ঠোঁট

K অক্ষরের পিকচার, K নামের ব্যক্তিরা কেমন হয়, ছবি, পিক, ফটো এবং ওয়ালপেপার

লাভ পিক, লাভ ইমেজ, ছবি এবং ওয়ালপেপার ডাউনলোড

বিশ্ব ভালোবাসা দিবসের New Pic,New Photo/নতুন ছবি, New Images/নতুন ইমেজ,New SMS/নতুন এসএমএস,নতুন ছন্দ এবং রোমান্টিক কবিতা ডাউনলোড 

ভালোবাসায় ব্যর্থতা, দুঃখ-কষ্ট এবং ভয়ানক যন্ত্রনাদায়ক ইমোশনাল পিক/ ছবি, ইমেজ,ছন্দ এবং স্ট্যাটাস

আই মিস ইউ এসএমএস ফর গালফ্রেন্ড / I Miss You SMS for Girlfriend

B অক্ষরের পিকচার,Love ছবি,Love  পিক, Love ফটো এবং Love ওয়ালপেপার ,যাদের নামের প্রথম অক্ষর B দিয়ে শুরু

হাত ধরা পিক(নতুন ভাবে)

দক্ষিণী ছবির সেরা নায়িকাদের পিক

রোমান্টিক ভালোবাসার জন্য প্রজাপতির পিক

স্বামীর ভালবাসা,ইসলামিক পিক/ ছবি,স্ট্যাটাস, ছন্দ, এসএমএস এবং রোমান্টিক কবিতা

H অক্ষরের পিকচার এবং H নামের ব্যক্তিরা কেমন হয়

রোমান্টিক লাভ এসএমএস, ভালোবাসার এসএমএস, লাভ ইমেজ, লাভ ফটো এবং লাভ পিক

R+M ফটো,R অক্ষরের পিক,R+M ইমেজ ফ্রী ডাউনলোড

ভালোবাসার রোমান্টিক পিক, ইমেজ, ওয়ালপেপার,ছবি,ফটো  ফ্রী ডাউনলোড

১০০+ সাইট রোমান্টিক পিকচার /ছবি ফ্রী ডাউনলোড

১০০+লাভ হট পিক/ ছবি ২০২২ ফ্রী ডাউনলোড

প্রেমিকার জন্য গুড নাইট পিক, কবিতা, ছন্দ ও স্ট্যাটাস 

A to Z নামের অক্ষরের ছবি, অক্ষরের পিকচার, Images, ছবি, ফটো এবং ওয়ালপেপার

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *