মে দিবস বাংলাদেশ এবং মে দিবসের ইতিহাস

মে দিবস বাংলাদেশ এবং মে দিবসের ইতিহাসঃ মে দিবস হচ্ছে সারা পৃথিবীব্যাপী সাড়া জাগানো আলোড়ন সৃষ্টিকারী শ্রমিক সংগঠনের ন্যায্য অধিকার আদায়ের চিরস্মরণীয় অত্যন্ত মর্মাহত একটি বিশেষ দিন। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ সহ অসংখ্য আন্তর্জাতিক রাষ্ট্রসমূহের শ্রমিকদের দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলন সৃষ্টি হয়েছিল। উল্লেখিত সেই আন্দোলনের ধারাবাহিকতায় ফলপ্রসূ হিসেবে এখন বিশ্বব্যাপী প্রতিবছরের ন্যায় মহান মে দিবস নিয়মিতভাবে পালিত হয়ে আসছে। তাই পৃথিবীর সকল জনজীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। যে অধ্যায় থেকে আমাদের শিক্ষা গ্রহণ করে নিতে হবে। মূলত এটি হচ্ছে মে দিবসের মূল প্রতিপাদ্য বিষয়।

আজ কি ডে 2022 আজ কি দিবস এবং 2022 সালের কোন দিন কি দিবস

মে দিবস বা আন্তর্জাতিক শ্রমিক দিবস কি?

আন্তর্জাতিক শ্রমিক দিবস সাধারণত যা মহান মে দিবস নামে অভিহিত হয়েছে। সুনিদৃষ্ট একটি বছরের নির্ধারিত একটি দিন অর্থাৎ প্রতিবছর পহেলা মেয়ে তারিখে বিশ্বব্যাপী উদযাপিত হয়। এছাড়া আন্তর্জাতিক শ্রমিক আন্দোলনের উদযাপন দিবস হিসাবে পালিত হয়ে থাকে। বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠন সমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল এবং শোভাযাত্রার মাধ্যমে দিবসটি পালন করে থাকে। উল্লেখ্য যে, বাংলাদেশ সহ বিশ্বের প্রায় 80 টি দেশে পহেলা মে জাতীয় ছুটির দিন। এছাড়া আরো অনেক দেশে এটি বেসরকারিভাবে পালিত হয়ে আসছে।

মে দিবস-1

মে দিবস বাংলাদেশ (যেভাবে প্রকাশিত হলো মহান মে দিবস বাংলাদেশে)

মে দিবস বাংলাদেশ অর্থাৎ বাংলাদেশের ইতিহাসে মে দিবস পালিত হওয়ার নিমিত্তে বাংলাদেশের শ্রমিক আন্দোলনের কথা উঠলেই সবার মনে প্রকাশিত হতে থাকে পাটকল শ্রমিকদের কথা।যেখানে সর্বপ্রথম মে দিবসের সূত্রপাত ঘটে বাংলাদেশ। একসময় নারায়ণগঞ্জে আদমজী পাটকলের শ্রমিকদের যে প্রভাব ছিল তা এখন অনেকটা রূপকথার মত মনে হয়।

1970 থেকে 80 দশকে দেশের বিভিন্ন জায়গায় শ্রমিক ধর্মঘটে জনজীবন স্থবির হয়ে যেত।যেখানে কাল ক্রমেই শ্রমিক রাজনীতির ধরন পরিবর্তিত হতে থাকে অর্থাৎ হাজার 990 সালের পর থেকে।ব্যাপক অর্থনৈতিক সংস্কারের পথ ধরে রাষ্ট্রায়ত্ত সংকুচিত হয়ে বেসরকারি খাত বিস্তৃত হতে থাকে শ্রমিক আন্দোলনও পরিবর্তন আসতে থাকে।

গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ-এর গবেষক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, দেশের অর্থনৈতিক ধারা পরিবর্তনের সাথে শ্রমিক আন্দোলন পাল্টে যেতে থাকে। সরকারি খাতের ভূমিকা যত কমেছে বেসরকারি খাতের ভূমিকা তত বৃদ্ধি পেয়েছে। সরকারি খাত চলে আসার পরেও সেখানে শ্রমিকদের নিজেদের মতো করে সংগঠনটির করা বা সংগঠনের মাধ্যমে অধিকার জানানো সেটি না হওয়ার কারণে প্রায়ই তাদের রাস্তায় গিয়ে আন্দোলন করে দাবি আদায় করতে হয়।

মে দিবসের ইতিহাস

মে দিবস 1886 খ্রিস্টাব্দে আমেরিকা শিকাগো শহরের হে  মার্কেটের  ম্যাসাকার  শহীদের আত্মত্যাগকে স্মরণ করে পালিত হয়। সেদিন দৈনিক 8 ঘণ্টা কাজের দাবিতে শ্রমিকরা জমায়েত হয়েছিল। তাদেরকে ঘিরে থাকা পুলিশের প্রতি এক অজ্ঞাত নামা বোমা নিক্ষেপের পর পুলিশ শ্রমিকদের ওপর গুলিবর্ষণ শুরু করে। যার ফলে প্রায় 10 থেকে 12 জন শ্রমিক ও পুলিশ নিহত হয়।

1889 খ্রিস্টাব্দে ফরাসি বিপ্লবের শতবার্ষিকীতে প্যারিসে দ্বিতীয় আন্তর্জাতিক এর প্রথম কংগ্রেস অনুষ্ঠিত হয়। সেখানে 890 খ্রিস্টাব্দ থেকে শিকাগো প্রতিবাদের বার্ষিকী আন্তর্জাতিকভাবে বিভিন্ন দেশে পালনের প্রস্তাব করেন  রেমন্ড লেভিন।এরপর থেকে 1894 খ্রিস্টাব্দে মে দিবসের সংঘাত সংঘটিত হয়ে থাকে।

এরপর 1904 খ্রিস্টাব্দে আমস্টারডাম শহরে অনুষ্ঠিত সমাজতন্ত্রীদের আন্তর্জাতিক সম্মেলনে এই উপলক্ষে একটি প্রস্তাব গৃহীত হয়। প্রস্তাবে দৈনিক 8 ঘণ্টা কাজের সময় নির্ধারণের দাবি আদায়ের জন্য একটি প্রস্তাব গৃহীত হয় এবং শান্তি প্রতিষ্ঠার জন্য বিশ্বজুড়ে পহেলা মে তারিখে মিছিল ও শোভাযাত্রার আয়োজন করতে সকল সমাজবাদী গণতান্ত্রিক দল এবং শ্রমিক সংঘের ট্রেড ইউনিয়ন প্রতি আহ্বান জানানো হয়।

সেই সম্মেলনে শ্রমিকদের হতাহতের সম্ভাবনা না থাকলে বিশ্বজুড়ে সকল শ্রমিক সংগঠন মে মাসের 1তারিখে বাধ্যতামূলকভাবে কাজ না করার সিদ্ধান্ত গ্রহণ করে। উল্লেখিত ভাবে অনেক দেশের শ্রমজীবী জনতার মে মাসের 1 তারিখের সরকারি ছুটির দিন হিসেবে পালনের দাবি জানায় এবং অনেক দেশেই এটা কার্যকর হয়। বাংলাদেশ এবং ভারতের এই দিনটি যথাযথভাবে পালিত হয়ে আসছে। ভারতে প্রথম মে দিবস পালিত হয়  1923 খ্রিস্টাব্দে। Refarens-sportsnet24

নরেন্দ্র মোদির লাইফ স্টোরি

বিল গেটস এর শৈশব, ধন সম্পদ, বিলাসবহুল বাড়ি এবং জীবনজীবনী

মার্ক জাকারবার্গ এর অদ্ভুত জীবন কাহিনী এবং ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ

মুশফিকুর রহিমের জন্ম, কৈশোর, শৈশব, পারিবারিক এবং ক্রিকেট জীবন

পৃথিবী শ্রেষ্ঠ বিজ্ঞানী স্টিফেন হকিং-এর জীবনের অজানা কিছু তথ্য

যে সূরাটি সকল রোগের মহা ঔষধ

A to Z নামের অক্ষরের ছবি, অক্ষরের পিকচার, Images, ছবি, ফটো এবং ওয়ালপেপার

আই লাভ ইউ হট পিক / I love you Hot Pic/ছবি,ইমেজ / Emage, ফটো / Photo and আই লাভ ইউ পিক ডাউনলোড / I love you Pic Dowenload

না বলা ভালোবাসার কিছু কথা এবং ভালোবাসার সুন্দর কিছু কথা

রোমান্টিক লাভ এসএমএস ফর গালফ্রেন্ড এবং রোমান্টিক বাংলা লাভ এসএমএস Romantic Love SMS for Girlfriend, Romantic Bangla love SMS

N অক্ষরের পিকচার, n নামের অক্ষরের ছবি, নামের শুরুতে N থাকলে এবং N নামের ব্যক্তিরা কেমন হয়

A অক্ষরের পিকচার, A নামের অক্ষর , A নামের পিকচার এবং A নামের ব্যক্তিদের জীবনধারা কেমন হয়

M অক্ষরের পিকচার এবং M  নামের ব্যক্তিরা কেমন হয়

রোমান্টিক লাভ এসএমএস, ভালোবাসার এসএমএস, লাভ ইমেজ, লাভ ফটো এবং লাভ পিক

R+M ফটো,R অক্ষরের পিক,R+M ইমেজ ফ্রী ডাউনলোড

ভালোবাসার রোমান্টিক পিক, ইমেজ, ওয়ালপেপার,ছবি,ফটো  ফ্রী ডাউনলোড

শাড়ি পরা পিক,পহেলা বৈশাখ শাড়ি পরা পিক, ঈদ শাড়ি পরা পিক এবং বাহারি ডিজাইনের সকল শাড়ি পরা পিক

চুড়ি পরা পিক/ছবি/Photo,নতুন চুড়ির ডিজাইন,চুড়ির ক্যাপশন এবং সুন্দরী মেয়েদের চুড়ি পরা হট পিক Dowenload

১০০+ সাইট রোমান্টিক পিকচার /ছবি ফ্রী ডাউনলোড

১০০+লাভ হট পিক/ ছবি ২০২২ ফ্রী ডাউনলোড

আই লাভ ইউ পিক, I love you অর্থ কি?

বিখ্যাত সুন্দরী মহিলাদের সবুজ চোখ 

প্রেমিকার জন্য গুড নাইট পিক, কবিতা, ছন্দ ও স্ট্যাটাস 

মেয়েদের প্রশংসা করার এসএমএস

B অক্ষরের পিকচার,Love ছবি,Love  পিক, Love ফটো এবং Love ওয়ালপেপার ,যাদের নামের প্রথম অক্ষর B দিয়ে শুরু

শুভ রাত্রির গুরুত্বপূর্ণ টিপস

ভালোবাসার মানুষটির জন্য শুভরাত্রি পিক

ভালোবাসার রোমান্টিক পিক ,কষ্টের  পিক, ইমোশনাল পিক,  ছবি,  ফটো PDF Dowenload

মেয়েদের প্রেমে ফেলার এস এম এস

বিশ্বাস করার এস এম এস

সুন্দরী মেয়ে পটানোর এসএমএস

ভারতের সুন্দরী নায়িকাদের পিক (নতুন)

ফুল প্রেমীদের জন্য বিশ্বের সেরা কয়েকটি সুন্দর বাগান 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *