গোলাপ ফুল ফাগুন এবং ফেব্রুয়ারি ২০২৩

গোলাপ ফুল ফাগুন এবং ফেব্রুয়ারি ২০২৩

গোলাপ ফুল কি এবং কাকে বলে ?

গোলাপ ফুল হলো “রোজেই”।পরিবারের রসাগণের  এক প্রকারের বহু বর্ষজীবি ফুলের গাছ ।এছাড়া গোলাপ ফুলকে  সকল ফুলের রানী বলা হয়।গোলাপ ফুল ফাগুন

গোলাপ ফুল হচ্ছে, স্বর্গের একটি ভালোবাসার ছোঁয়া। যা বর্তমান বিশেষজ্ঞদের মত অনুযায়ী প্রকাশিত। আমাদের এই সুন্দর পৃথিবীতে অসংখ্য সুন্দর ফুল রয়েছে তাদের সকল ফুলের মধ্যে সবচাইতে সুন্দর এবং সর্বশ্রেষ্ঠ যে ফুলটি অধিকার লাভ করেছে তার নাম হচ্ছে গোলাপ  ফুল। Refarens-sportsnet24

এছাড়া গোলাপ ফুলের সংজ্ঞা প্রকাশ করার ক্ষেত্রে অসংখ্য ব্যাখ্যা রয়েছে এর। গোলাপ ফুল এর মানে আমরা একটি ভাষায় জানি তা হচ্ছে, গোলাপ ফুল আমাদের অন্তরের ফুল। মনের ফুল এবং ভালোবাসার ফুল সকল ক্ষেত্রে জড়িয়ে রয়েছে এই গোলাপ ফুল।

গোলাপ ফুল গাছের তথ্য

গোলাপ একটি বহু-বছরের উদ্ভিদ, যার আকৃতি গুল্মযুক্ত, সুগন্ধি ফুল এটিতে আসে। গোলাপের ইংরেজি নাম রোজ, আর বোটানিক্যাল নাম রোজা। এটি Rosaceae পরিবারের অন্তর্গত। এই প্রজাতির সব ফুলই নরম ও কোমল। শতাধিক প্রজাতি পাওয়া যায়, যার মধ্যে এশিয়া বৃহত্তম। এই উদ্ভিদটি মূলত ইউরোপ এবং উত্তর আমেরিকার স্থানীয় বলে মনে করা হয়।

গোলাপ ফুল সাধারণত লাল রঙের বেশি দেখা যায়। তবে এটি লাল, গোলাপী, হলুদ এবং কালোর মতো রঙেও পাওয়া যায়। যখন ফুল ফোটে, তখন এর নীচের অংশটি চারদিক থেকে পাপড়ি দিয়ে আবৃত থাকে। এই পাপড়িগুলো খুবই নরম। এই কারণে, এটি খুব সুন্দর এবং আকর্ষণীয় দেখায়।

এর গাছে অনেক কাঁটা আছে, যেগুলো খুব ধারালো। উদ্ভিদ একটি গুল্ম মত আকৃতির হয়। সারা বছর সবুজ থাকে, শরৎ আসে না।

এই গাছের উচ্চতা প্রায় 5-6 মিটারে পৌঁছায়। অল্প দূরত্বে গাছের ডালে কাঁটা রয়েছে। এই কাঁটাগুলি শাখার তুলনায় সামান্য দুর্বল। এই কাঁটাগুলো হাত দিয়ে মুছে ফেললে খুব সহজে সরানো যায়।

গোলাপ ফুলের তথ্য

গোলাপ গাছের পাতা সবুজ বর্ণের, ডালের দুপাশ থেকে বের হয়। এই পাতার আকৃতি গোলাকার, কিছু পাতা ডিম্বাকারও হয়। তাদের উভয় প্রান্তে হালকা দাগযুক্ত ফিতে রয়েছে।

এই পাতাগুলির উপরের অংশটি মসৃণ এবং এটি নীচের অংশের চেয়ে কিছুটা রুক্ষ। গোলাপের চাহিদা বেশি থাকায় বিশ্বের প্রায় সব অঞ্চলেই এর চাষ হয়। এই গাছের সৌন্দর্যের কারণে, ভারতে অনেকেই এটিকে তাদের বাড়িতে শোভাময় উদ্ভিদ হিসাবে রোপণ করে।

প্রেমিক-প্রেমিকাদের কাছে গোলাপ ফুল খুব সকাল বলে বিবেচিত হয়, যখন দুজন প্রেমময় মানুষ প্রথমবারের মতো দেখা করে, তারা একে অপরকে গোলাপ দিয়ে ভালোবাসা প্রকাশ করে। ভারতে রোজ ডে পালিত হয় ৭ই ফেব্রুয়ারি। এই দিনে সবাই একে অপরকে গোলাপ উপহার দেয়।

অনেক কোম্পানি সৌন্দর্য পণ্য তৈরিতেও গোলাপ ফুল ব্যবহার করে থাকে। সুগন্ধি ও গন্ধের কারণে এই ফুলকে ফুলের রাজাও বলা হয়। আমাদের দেশের প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জওহর নেহেরু সবসময় তার কোটের পকেটে একটি তাজা গোলাপ নিয়ে যেতেন।

গোলাপ ফুল থেকেও গুলকন্দ তৈরি করা হয়, যা খেতে খুবই সুস্বাদু। পূজা আবৃত্তি ও বিয়ের অনুষ্ঠানেও সাজসজ্জার জন্য এই ফুল ব্যবহার করা হয়। এই ফুলটি এতই জনপ্রিয় যে কেউ যদি কারও সৌন্দর্যের প্রশংসা করে তবে তার নামও নেওয়া হয় তার জন্য। এ সংক্রান্ত বহু কবিতা ও কবিতা লেখক-কবিরা লিখেছেন।

গোলাপ কত প্রকার?

গোলাপ খুব সুন্দর, এটা সবারই জানা, কিন্তু বেশিরভাগ মানুষই জানেন না, গোলাপের রঙ কত? আর গোলাপ কত প্রকার? এ ছাড়া গোলাপের সব রঙের অর্থও আমরা জানব। আমাদের মাথায় গোলাপের ফুল আসার সাথে সাথেই চোখের সামনে একটাই রঙ ভেসে আসে তা হল লাল গোলাপ। তবে এটি ছাড়াও এটি অনেক রঙে পাওয়া যায়। এই রঙের তালিকা নিম্নরূপ-

1. লাল গোলাপ
মানুষ যখন তাদের ভালবাসা প্রকাশ করে তখন লাল গোলাপ দেওয়া হয়। এটা সবসময় ভালবাসার প্রতীক হয়েছে। এটি সাধারণত ভালোবাসা দিবসে দেওয়া হয়।

2. নীল গোলাপ
নীল রঙকে শান্তির প্রতীক মনে করা হয়। আপনি যদি কাউকে শান্তির বার্তা দিতে চান তবে তাকে একটি নীল গোলাপ উপহার দিতে পারেন। এছাড়া নীল গোলাপ দিয়েও সম্পর্ক মজবুত করতে পারেন।

3. হলুদ গোলাপ
হলুদ গোলাপ দেওয়া হয় যখন আমরা কাউকে আমাদের সত্যিকারের বন্ধু বানাই। আপনার যদি এমন কোনো বন্ধু থাকে যার সাথে আপনি চিরদিনের জন্য বন্ধুত্ব করতে চান, তাহলে তাকে একটি হলুদ গোলাপ উপহার দিন। এ ছাড়া অসুস্থ ব্যক্তির সুস্থতা কামনা করতে গেলেও হলুদ গোলাপ নিয়ে যাওয়া উচিত।

4. সবুজ গোলাপ
সবুজ গোলাপ সুখ এবং সম্পদের প্রতীক হিসাবে বিবেচিত হয়। এছাড়াও সবুজ রঙ সুখের প্রতীক। আপনি যদি কারও উন্নতি এবং সুখ কামনা করতে যান তবে আপনি সবুজ গোলাপের তোড়া দিতে পারেন।

5. কমলা গোলাপ
কমলা রঙকে উৎসাহের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। যখন আপনি নিজেকে শক্তি এবং উদ্যমে পূর্ণ মনে করেন। তাই এমন পরিস্থিতিতে একটি কমলা গোলাপ সঙ্গে রাখতে পারেন।

6. গোলাপী গোলাপ
একটি গোলাপী গোলাপ প্রশংসার প্রতীক হিসাবে বিবেচিত হয়। যখন কেউ আপনার জন্য একটি মহান কাজ করেছে. তাই আপনি প্রশংসায় একটি গোলাপী গোলাপ দিয়ে তাকে ধন্যবাদ জানাতে পারেন। এছাড়াও, যখনই কারো প্রতি আপনার মনে ভালোবাসা বা সুখের উদ্রেক হয়, তখন তাকে গোলাপী গোলাপও দিতে পারেন।

7. বেগুনি গোলাপ
সেই সময় কাউকে বেগুনি রঙের গোলাপ দেওয়া হয়। যখন আপনি আপনার প্রথম ভালবাসা কাউকে প্রকাশ করেন।

8. সাদা গোলাপ
সাদা রঙ সবসময় বিশুদ্ধতার প্রতীক হিসেবে বিবেচিত হয়েছে। এছাড়াও সাদা রঙ নির্দোষতা এবং কোমলতার প্রতীক। যখন আপনি আপনার দ্বারা করা কোনো ভুল অনুশোচনা. তাই এমন পরিস্থিতিতে ওই ব্যক্তিকে সাদা গোলাপ উপহার দিতে পারেন। এতে সামনের মানুষটি আপনার নির্দোষতা বুঝতে পারবে, এই গোলাপটি বেশিরভাগ সময়ই দেওয়া হয়। আপনি যখন কারো কাছে ক্ষমা চাইতে চান।

9. কালো গোলাপ
কালো রং সবসময় শত্রুতার প্রতীক হিসেবে বিবেচিত হয়েছে। কারো সাথে শত্রুতা থাকলে। এবং তিনি সরাসরি তাকে বলতে পারেন না. আপনি তাকে একটি কালো গোলাপ দিতে পারেন। এতে সামনের মানুষটি বুঝতে পারবে যে আপনি তাকে নিয়ে ভালো ভাবেন না। কালো রং শোক ও দুঃখেরও প্রতীক। কোনো কোনো দেশে কোথাও মৃত্যু হলে মানুষ কালো গোলাপ নিয়ে যায়।

গোলাপ ফুলের মাস ফাল্গুন

অপরূপ সৌন্দর্য নিয়ে সৃষ্টিকর্তা যে ফুলটি তৈরি করেছেন সেই ফুলটি হচ্ছে গোলাপ ফুল। এছাড়া আমাদের প্রচলিত সময় অনুযায়ী বাংলাদেশ গোলাপ ফুলের মাস ফাগুন কে বলা হয়ে থাকে।

তার প্রধান কারণ হচ্ছে যে, প্রত্যেক বছরের ফাগুন মাসে গোলাপ গাছে এই সুন্দর গোলাপ ফুল ফুটে থাকে। যখন কোন বাগানে এই ফুলের চাষ করা হয়। তখন ঐ বাগানে ফুল ফোটা  মুহূর্তে প্রবেশ করলে মনে হয় স্বর্গের একটি অংশে আমরা প্রবেশ করেছি।

এত সুন্দর এই পৃথিবীতে, এত সুন্দর এই ফুল পৃথিবীর কোন মানুষের পক্ষে তৈরি করা সম্ভব না এবং সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে, আমরা আমাদের জীবনের ভালোবাসার সাফল্যের ক্ষেত্রে এই গোলাপ ফুল সম্পূর্ণভাবে জড়িয়ে রয়েছে ।

তাই গোলাপ ফুল চাষ করার পর সম্পূর্ণরূপে ব্যবহার করা হয়ে থাকে ফাগুন মাসে। তাই এই ফাগুন মাস কে বলা হয় গোলাপ ফুলের মাস ফাল্গুন। এছাড়া আমাদের এই পৃথিবীতে প্রচলিত নিয়ম অনুযায়ী নির্দিষ্ট একটি দিন পালন করা হয় সেই দিনটির নাম হচ্ছে বিশ্ব ভালোবাসা  দিবস।

বিশ্ব ভালোবাসা দিবস মানেই গোলাপ ফুল

আমরা যারা মানবজাতি এই পৃথিবীতে বিভিন্নভাবে বিভিন্ন সময় বিভিন্ন ক্ষেত্রে নির্দিষ্ট একটি দিন দিবস হিসেবে পালন করে থাকি যার নাম হচ্ছে ভ্যালেন্টাইন্স ডে অর্থাৎ বিশ্ব ভালোবাসা দিবস।

ই বিশ্ব ভালোবাসা দিবসের প্রধান কার্যাবলী তা হচ্ছে, একজন মানুষ আরেকজন মানুষকে মন থেকে ভালোবেসে বিভিন্ন ক্ষেত্রে ওই দিন একটি গোলাপ ফুল তার প্রিয় মানুষটিকে উপহারস্বরূপ দিয়ে থাকে।

এছাড়া বিশ্ব ভালোবাসা দিবস পালনের ক্ষেত্রে প্রধান যে বিষয়টি নির্ভর করে তা হচ্ছে গোলাপ ফুল গোলাপ ফুল ছাড়া কোনভাবেই সম্ভব না বিশ্ব ভালোবাসা দিবস পালন করা মানেই হচ্ছে গোলাপ ফুল।

এই গোলাপ ফুল অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে যদি বলা যায়, বিভিন্ন দিবস এই ফুলের মূল্য এতটাই হয়ে যায় যে, প্রত্যেকটি দেশ এই ফুল চাষ করে নিজের পরিবার তথা দেশ এবং জাতির সম্মান রক্ষা করে উপার্জন করে স্বাবলম্বী হয়ে থাকে। 

গোলাপ ফুলের মাস ফেব্রুয়ারি 

প্রত্যেক বছর যখন ফেব্রুয়ারি মাস আসে তখন আমরা ধরে নেই যা আমাদের কাছে গোলাপ ফুলের মাস চলে এসেছে অর্থাৎ ফেব্রুয়ারি মাস। এই মাসে বিভিন্ন দিবস রয়েছে।

যেমনঃ  14 ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস, একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা  দিবস এবং বাংলার ঐতিহ্যবাহী বসন্ত বরণ দিবস। এর সকল দিবসের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে গোলাপ ফুল। তাই এই ফেব্রুয়ারি মাসজুড়ে আমাদের রয়েছে গোলাপ ফুলের ব্যবহার এবং গোলাপ ফুলের  শুভেচ্ছা।

 উদাহরণস্বরূপ বলা যায় যে,

একজন মানুষের বাঁচতে গেলে যেমন প্রান ছাড়া তার দেহের কোন মূল্য নেই। তেমনি ভাবে আমাদের এই ভাষার মাস ভালোবাসার মাস, ফাল্গুনের মাস, ফেব্রুয়ারি মাস , সকল ক্ষেত্রে তাদের প্রাণ হচ্ছে গোলাপ ফুল। কাজেই গোলাপ ফুল ছাড়া এসব দিবস বাস্তবে তো দূরের কথা কল্পনাই করা সম্ভব নয়।

পরিশেষে আমি বলতে চাই,

গোলাপ ফুলের ব্যবহার এবং এর বৈশিষ্ট্য এবং এর গুনাবলী আমাদের মুখে বর্ণনা করে শেষ করা যাবে না। তাই গোলাপ ফুল ফাগুন এবং ফেব্রুয়ারি মাসের ফুল। এছাড়া বিভিন্ন যত অনুষ্ঠান এই পৃথিবীর বুকে হয়ে থাকে। সকল ক্ষেত্রেই প্রধান ভূমিকা পালন করে থাকে গোলাপ ফুল অর্থাৎ এই গোলাপ ফুলের ব্যবহার ছাড়া একটি মুহূর্ত যেন  অচল।

সুন্দরী মেয়ে পটানোর এসএমএস

ভারতের সুন্দরী নায়িকাদের পিক (নতুন)

ফুল প্রেমীদের জন্য বিশ্বের সেরা কয়েকটি সুন্দর বাগান 

ফুলের রানী

মেয়েদের প্রেমে ফেলার এস এম এস

বিশ্বাস করার এস এম এস

মেয়েদের মন জয় করার এসএমএস 

মেয়েদের ইমপ্রেস করার মূল্যবান কিছু কথা

গার্লফ্রেন্ড কে ইমপ্রেস করার উপায়

ভালোবাসার রোমান্টিক পিক ,কষ্টের  পিক, ইমোশনাল পিক,  ছবি,  ফটো PDF Dowenload

ভালোবাসার মানুষটির জন্য শুভরাত্রি পিক

বউয়ের ওপর নির্যাতন 

বউ এর রোমান্টিক পিক এবং মহা গুরুত্বপূর্ণ টিপস 

প্রেমিকার কাছে ক্ষমা চাওয়ার পিক 

প্রজাপতির পিক

মনকে সতেজ রাখার বাণী, ছন্দ, এসএমএস, শুভেচ্ছা বার্তা, ফেসবুকে স্ট্যাটাস এবং কবিতা

জীবন সাথী/ সঙ্গী নিয়ে উক্তি, বাণী, ফেসবুক স্ট্যাটাস, ছন্দ ও রোমান্টিক কবিতা

প্রেমিকার জন্য রোমান্টিক ভালোবাসার এসএমএস এবং রোমান্টিক কবিতা

I love you রোমান্টিক কবিতা, ভালোবাসার এসএমএস,ছন্দ, ও স্ট্যাটাস

ভালোবাসার প্রতীক ঠোঁট

K অক্ষরের পিকচার, K নামের ব্যক্তিরা কেমন হয়, ছবি, পিক, ফটো এবং ওয়ালপেপার

লাভ পিক, লাভ ইমেজ, ছবি এবং ওয়ালপেপার ডাউনলোড

বিশ্ব ভালোবাসা দিবসের New Pic,New Photo/নতুন ছবি, New Images/নতুন ইমেজ,New SMS/নতুন এসএমএস,নতুন ছন্দ এবং রোমান্টিক কবিতা ডাউনলোড 

ভালোবাসায় ব্যর্থতা, দুঃখ-কষ্ট এবং ভয়ানক যন্ত্রনাদায়ক ইমোশনাল পিক/ ছবি, ইমেজ,ছন্দ এবং স্ট্যাটাস

আই মিস ইউ এসএমএস ফর গালফ্রেন্ড / I Miss You SMS for Girlfriend

B অক্ষরের পিকচার,Love ছবি,Love  পিক, Love ফটো এবং Love ওয়ালপেপার ,যাদের নামের প্রথম অক্ষর B দিয়ে শুরু

হাত ধরা পিক(নতুন ভাবে)

দক্ষিণী ছবির সেরা নায়িকাদের পিক

রোমান্টিক ভালোবাসার জন্য প্রজাপতির পিক

স্বামীর ভালবাসা,ইসলামিক পিক/ ছবি,স্ট্যাটাস, ছন্দ, এসএমএস এবং রোমান্টিক কবিতা

H অক্ষরের পিকচার এবং H নামের ব্যক্তিরা কেমন হয়

রোমান্টিক লাভ এসএমএস, ভালোবাসার এসএমএস, লাভ ইমেজ, লাভ ফটো এবং লাভ পিক

R+M ফটো,R অক্ষরের পিক,R+M ইমেজ ফ্রী ডাউনলোড

ভালোবাসার রোমান্টিক পিক, ইমেজ, ওয়ালপেপার,ছবি,ফটো  ফ্রী ডাউনলোড

১০০+ সাইট রোমান্টিক পিকচার /ছবি ফ্রী ডাউনলোড

১০০+লাভ হট পিক/ ছবি ২০২২ ফ্রী ডাউনলোড

প্রেমিকার জন্য গুড নাইট পিক, কবিতা, ছন্দ ও স্ট্যাটাস 

A to Z নামের অক্ষরের ছবি, অক্ষরের পিকচার, Images, ছবি, ফটো এবং ওয়ালপেপার

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *