এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ ঢাকা শিক্ষা বোর্ড, এইমাত্র ফল প্রকাশিত হলো

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২।  আপনারা যারা পরীক্ষার্থী, তাদের অতি দ্রুত সময়ের মধ্যে পরীক্ষার রেজাল্ট প্রকাশ করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের বিশেষ বৈঠকে উক্ত বিষয় নিয়ে তারা সম্ভাব্য তারিখ প্রকাশ করেছেন অর্থাৎ ডিসেম্বর মাসের শেষের দিকে পরীক্ষার ফলাফল প্রতিবারের মত, এবারও নিয়মিতভাবে শিক্ষামন্ত্রী হাতে সকাল 10 ঘটিকায় পরীক্ষার রেজাল্ট তুলে দেওয়ার পর

তিনি একযোগে সারা বাংলাদেশে নয়টি শিক্ষা বোর্ড এবং দাখিল এবং কারিগরি শিক্ষাবোর্ড সহ সকল বোর্ডের রেজাল্ট প্রকাশ করবেন।পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়া মাত্রই আপনারা  শিক্ষা বোর্ডের অফিশিয়াল নিচে উল্লেখিত  dhakaeducationboard.gov.bd ওয়েবসাইটের ঠিকানা এ প্রবেশ করে আপনি কিভাবে আপনার রেজাল্ট সংগ্রহ করবেন তার সকল নিয়ম-নীতি নিয়েছে উপস্থাপন করলাম। 

উল্লেখ্য যে, করণা ভাইরাসের কারণে পরীক্ষার ফল কোন পরীক্ষা কেন্দ্রে পাওয়া যাবে না।

SSC Resuit ২০২২ কবে প্রকাশিত হবে ? এসএসসি ২০২২ পরীক্ষার রেজাল্ট কত তারিখে প্রকাশিত হবে ? 

এসএসসি রেজাল্ট কবে প্রকাশিত হবে ? করুণা ভাইরাস মহামারীর কারণে বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান পরীক্ষার তারিখ এবং ফলাফল শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী সম্পূর্ণ নতুন করে প্রকাশিত হয়েছে ।শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী এসএসসি পরীক্ষা 14 ই নভেম্বর থেকে শুরু হয়ে 23 শে নভেম্বর এর মধ্যে পরীক্ষা শেষ হয়েছে।

উক্ত পরীক্ষার ফলাফল প্রচলিত নিয়ম অনুসারে সাধারণত ৬০ দিন পরে পরীক্ষার ফল প্রকাশ করা হয়। কিন্তু যেহেতু পরীক্ষা অনেক দেরিতে নেওয়া হয়েছে যেহেতু পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হওয়ার দিন থেকে শুরু করে 30 দিনের মধ্যে প্রকাশিত হওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশ দিয়েছেন। সে ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

অর্থাৎ ডিসেম্বর মাসের শেষের দিকে পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। সম্ভাব্য তারিখ অনুযায়ী 25 তারিখ থেকে 30 তারিখের মধ্যে ফল প্রকাশিত হওয়ার কথা রয়েছে।পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়া মাত্র আপনারা শিক্ষামন্ত্রণালয়ের এই www.educationboardresults.gov.bd ওয়েবসাইটের ঠিকানা ঢুকে আপনার কাঙ্খিত পরীক্ষার রেজাল্ট এবং মার্কশিট সহ ডাউনলোড করে নিন। 

এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম কি?

এসএসসি পরীক্ষার রেজাল্ট  দেখার সকল নিয়ম কানুন আপনাদের জন্য প্রকাশিত হলো।এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার দিন ফলাফল জানতে অধিকাংশ শিক্ষার্থী অনলাইনের মাধ্যমে হোক  আর এসএমএসের মাধ্যমে হোক রেজাল্ট সংগ্রহ করতে,

নেটওয়ার্কের সমস্যার কারণে বিভিন্নভাবে সর্বোচ্চ হয়রানির শিকার হয়ে থাকেন। সে ক্ষেত্রে পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়া মাত্র আপনি যদি ফলাফল পেতে চান তাহলে শিক্ষামন্ত্রণালয়ের এই www.educationboardresults.gov.bd ওয়েবসাইটের ঠিকানা ঢুকে অতি দ্রুত আপনার কাঙ্খিত পরীক্ষার রেজাল্ট আপনি সংগ্রহ করতে পারবেন। 

এসএসসি পরীক্ষার ফলাফল মার্কশিট সহ কোন কোন মাধ্যমে পাওয়া যাবে

এসএসসি  পরীক্ষার ফলাফল মোবাইলে এসএমএসের মাধ্যমে পাওয়া যাবে।এছাড়া আপনি যদি দ্রুত সময়ের মধ্যে পরীক্ষার ফল পেতে চান তাহলে অবশ্যই আপনাকে যেকোন মোবাইল অপশনে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফল পেতে হবে।

এছাড়া পরীক্ষার ফল আপনি যদি ইন্টারনেটের মাধ্যমে পেতে চান তাহলে অবশ্যই আপনাকে নিচে উল্লেখিত নির্ধারিত শিক্ষাবোর্ডের এই dhakaeducationboard.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে আপনার কাঙ্খিত পরীক্ষার রেজাল্ট এবং পূর্ণাঙ্গ মার্কশিটসহ পেয়ে যাবেন ইনশাল্লাহ।

এসএসসি পরীক্ষার রেজাল্ট মোবাইল এসএমএস এর মাধ্যমে কিভাবে পাবেন

মোবাইল  এসএমএস অপশন চালু করে নিচে উল্লেখিত নিয়ম অনুযায়ী এসএমএস  করুন।

  • প্রথমতঃ  প্রথমে লিখতে হবে পরীক্ষার নাম ইংরেজিতে,বড় হাতের অক্ষর। যেমনঃ SSC তারপর একটি স্পেস দিতে হবে।
  • দ্বিতীয়তঃ শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর ইংরেজিতে, বড় হাতের অক্ষর।যেমনঃ ঢাকা হলে DHA এরপর একটি স্পেস  দিতে হবে।
  • তৃতীয়তঃ ইংরেজি সংখ্যায় পরীক্ষার রোল নাম্বার  তারপর একটি স্পেস দিতে হবে।
  • চতুর্থঃ ইংরেজিতে পরীক্ষার বছর  যেমনঃ ২০২২।

এরপর যে কোন মোবাইল অপারেটর থেকে পাঠিয়ে দিন এই নাম্বারে 16222।নিচে ঢাকা বোর্ডের পরীক্ষার একটি মেসেজ এর নমুনা দেখুন।

উদাহরণঃ SSC<স্পেস>DHA<স্পেস>321245<স্পেস>2021 Send to 16222।

দাখিল পরীক্ষার রেজাল্ট মোবাইল এসএমএস এর মাধ্যমে কিভাবে পাবেন

  • প্রথমতঃ  প্রথমে লিখতে হবে পরীক্ষার নাম ইংরেজিতে,বড় হাতের অক্ষর। যেমনঃ DAKHIL তারপর একটি স্পেস দিতে হবে
  • দ্বিতীয়তঃ মাদ্রাসা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর ইংরেজিতে, বড় হাতের অক্ষর।যেমনঃ MAD এরপর একটি স্পেস  দিতে হবে 
  • তৃতীয়তঃ ইংরেজি সংখ্যায় পরীক্ষার রোল নাম্বার  তারপর একটি স্পেস দিতে হবে
  • চতুর্থঃ ইংরেজিতে পরীক্ষার বছর  যেমনঃ ২০২২

এরপর যে কোন মোবাইল অপারেটর থেকে পাঠিয়ে দিন এই নাম্বারে 16222।নিচে মাদ্রাসা বোর্ডের পরীক্ষার একটি মেসেজ এর নমুনা দেখুন।

উদাহরণঃ SSC<স্পেস>MAD<স্পেস>321245<স্পেস>2021 Send to 16222।

কারিগরি পরীক্ষার রেজাল্ট মোবাইল এসএমএস এর মাধ্যমে কিভাবে পাবেন

  • প্রথমতঃ  প্রথমে লিখতে হবে পরীক্ষার নাম ইংরেজিতে,বড় হাতের অক্ষর। যেমনঃ SSC তারপর একটি স্পেস দিতে হবে।
  • দ্বিতীয়তঃ কারিগরি শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর ইংরেজিতে, বড় হাতের অক্ষর।যেমনঃ TEC এরপর একটি স্পেস  দিতে হবে। 
  • তৃতীয়তঃ ইংরেজি সংখ্যায় পরীক্ষার রোল নাম্বার  তারপর একটি স্পেস দিতে হবে।
  • চতুর্থঃ ইংরেজিতে পরীক্ষার বছর  যেমনঃ ২০২২।

এরপর যে কোন মোবাইল অপারেটর থেকে পাঠিয়ে দিন এই নাম্বারে 16222।নিচে কারিগরি বোর্ডের পরীক্ষার একটি মেসেজ এর নমুনা দেখুন।

উদাহরণঃ SSC<স্পেস>TEC<স্পেস>321245<স্পেস>2021 Send to 16222। 

আপনাদের বিশেষ সুবিধার জন্য নিচে সকল শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষরসহ উপস্থাপন করা হল

সকল শিক্ষা বোর্ডের  প্রকাশিত রেজাল্ট নিচের লিংকগুলোতে ক্লিক করুন।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ইন্টারনেটের মাধ্যমে কিভাবে পাবেন

ইন্টারনেটের মাধ্যমে পরীক্ষার ফল পেতে হলে আপনাকে এই Education Board results ওয়েবসাইটের ব্রাউজারের প্রবেশ করতে হবে।

নিচে উল্লেখিত চিত্রটি অনুসরণ করে সকল তথ্য উপস্থাপন করে Select বাটনে নির্বাচন করে Submit বাটনে ক্লিক করলে ফলাফল পাওয়া যাবে  সে ক্ষেত্রে নিচের চিত্র অনুসরন করুন।

 

প্রতিষ্ঠান ও কেন্দ্রের ফলাফল কিভাবে পাবেন

প্রতিষঠান ও কেন্দ্রের ফলাফল পেতে হলে আপনাকে এই  WEB BASED RESULT PUBLICATION SYSTEM FOR EDUCATION BOARDS ওয়েবসাইটে যেতে হবে।

SSC/HSC/JSC/Equivalent প্রথম অপশনটিতে ক্লিক করে পরের পাতায় যান। এবার নিছে একটি ছবির মত পাতা দেখতে পাবেন। এখানে আপনার সকল তথ্য উপস্থাপন করে সর্বশেষে Get Result বাটনে ক্লিক করুন এবং কিছুক্ষণের মধ্যে আপনার রেজাল্ট পেয়ে যাবেন ইনশাল্লাহ।

উল্লেখ্য যে, এসএসসি  দাখিল  এবং কারিগরি সকল পরীক্ষার ফলাফল পেতে উপরে উল্লেখিত নিয়মগুলি আপনি মেনে আপনার ফলাফল পেতে পারেন। 

বোর্ড চ্যালেঞ্জঃ

এসএসসি পরীক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করে বলছি আপনারা যারা পরীক্ষার্থী পরীক্ষার রেজাল্ট পাওয়ার পর মোটেও সন্তোষজনক মনে হচ্ছে না আপনার ফলাফল। সে ক্ষেত্রে আপনাকে পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার ৭দিনের মধ্যে আপনাকে বোর্ড চ্যালেঞ্জ এর মাধ্যমে পরীক্ষার রেজাল্ট মূল্যায়নের ক্ষেত্রে সংশোধনী স্বরূপ আপনি আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আপনি আমাদের এই লিংকে প্রবেশ করে আপনার আবেদনপত্র জমা দেওয়ার সম্পূর্ণ কার্যাবলী সম্পন্ন করতে পারেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *