এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ পিডিএফ ডাউনলোড করুন

এসএসসি পরীক্ষার রুটিন সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের এক বিশেষ চূড়ান্ত বৈঠক শেষে পরীক্ষার রুটিন সম্পর্কে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন ।আপনারা যারা এসএসসি পরীক্ষার্থী তাদের জন্য পরীক্ষার রুটিন পরীক্ষা ভালো করার একটি গুরুত্বপূর্ণ কৌশল। তার প্রধান কারণ হচ্ছে,

সম্প্রতি এক বিশেষ জরিপে দেখা যায় যারা সর্বোচ্চ ভালো রেজাল্ট করে থাকে তারা শুরু থেকে সর্বোচ্চ প্রস্ততি নিয়ে পরীক্ষার রুটিন অর্থাৎ দিনক্ষণ তারিখ  মোটামুটি ভাবে মুখস্থ করে ফেলে। সে ক্ষেত্রে পরীক্ষার রুটিন কোন কোন দিন কোন পরীক্ষা কতটুকু সময় বন্ধ পাওয়া যাবে কোন পরীক্ষায় বন্ধ পাওয়া যাবেনা।

এই বিষয়গুলো পূর্ব প্রস্তুতি নিয়ে পরীক্ষার রুটিন ফলো করে পরীক্ষা দেওয়াটা হচ্ছে একজন ভালো পরীক্ষার্থীর প্রধান বৈশিষ্ট্য।অর্থাৎ পরীক্ষার রুটিনের যখন আপনি আপনার পরীক্ষার সকল সাবজেক্ট গুলি দিনক্ষণ ঠিক করে ফেলবেন তখনো অনেক সময় প্রস্তুতি নেওয়ার জন্য পাওয়া যায়।

সেসময় ভালো করে আরও প্রস্তুতি নিয়ে পরীক্ষা দিয়ে থাকলে সাধারণত পরীক্ষার রেজাল্ট অনেক ভালো হয়ে থাকে। যা একটি ভালো ফলাফলের প্রধান মাধ্যম। তাই আপনারা যারা এসএসসি পরীক্ষা দিবেন তাদেরকে অবশ্যই সঠিক রুটিন হাতে নিয়ে তারপর আপনাকে প্রস্তুতি নিতে হবে।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২-1

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড 27 এপ্রিল পরীক্ষার রুটিন প্রকাশ করেছেন।পরীক্ষার রুটিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে বিশেষ করে ভালো রেজাল্ট অর্জনকারী পরীক্ষার্থীদের জন্য।যেহেতু জীবনের ক্যারিয়ারের প্রথম ধাপ এসএসসি পরীক্ষা।সেহেতু অবশ্যই পূর্ব প্রস্তুতি গ্রহণ করে পরীক্ষার রুটিন দেখে কখন কোন সময় কোন বিষয়ের উপর কতটুকু সময় পরীক্ষার প্রস্তুতির জন্য সহায়ক হয়ে থাকে। তার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে পরীক্ষার রুটিন।

এসএসসি পরীক্ষার গুরুত্বপূর্ণ দিক নির্দেশনাবলী

বহুনির্বাচনী পরীক্ষা হবে 20 মিনিট সময়ের মধ্যে এবং লিখিত পরীক্ষা হবে এক ঘন্টা 40 মিনিট সময়ের মধ্যে।অধিকাংশ পরীক্ষার্থীরা তারা তাদের ভালো প্রস্তুতি থাকার ফলেও  পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে পারে না। যে কারণে, পরীক্ষার হলে প্রবেশ এর পূর্বে অবশ্যই ভালো করে দেখে নিতে হবে প্রবেশপত্র ঠিকঠাকমতো আছে কিনা। লেখার ভালো বলপেন সংগ্রহ করে নিয়ে পরীক্ষার নির্ধারিত সময়সূচি মাথায় রেখে তার ওপর নির্ভর করে অত্যন্ত গুরুত্ব সহকারে পরীক্ষাগুলো দিতে হবে। তবেই ভালো ফলাফল অর্জন করা সম্ভব। 

সকল বোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন ২০২২  পিডিএফ ডাউনলোড

এসএসসি পরীক্ষার রুটিন আপনারা অসংখ্য বিভিন্ন ওয়েবসাইটে দেখতে পারবেন। কিন্তু সেখানে সুস্পষ্টভাবে তা বোঝা যায় না। সে ক্ষেত্রে আমরা আপনাদেরকে সরাসরি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত পরীক্ষার রুটিনের একটি লিঙ্ক নিচে উপস্থাপন করেছি। সেখানে ক্লিক করে স্পষ্ট ভাবে জেনে নিন আপনার পরীক্ষার দিনক্ষণ এবং নির্ধারিত তারিখ সমূহ।

বিশেষ দ্রষ্টব্যঃ  এসএসসি পরীক্ষার রুটিন পরীক্ষার্থীরা যাতে করে খুব সহজেই স্পষ্টভাবে বুঝতে পারে। সে ক্ষেত্রে আমরা সরাসরি বোর্ডের নির্দেশনা মোতাবেক পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোডের লিঙ্ক নিচে উপস্থাপন করলাম। সেখানে ক্লিক করে আপনার কাংখিত রুটিন সংগ্রহ করে নিতে পারেন। 

সেক্ষেত্রে আপনি বিভিন্ন সাইটে বিভিন্ন সম্ভাব্য তারিখ দেখতে পান এতে করে অনেক পরীক্ষার্থী বিভ্রান্তির মধ্যে পড়ে যায় তাই নির্ধারিত তারিখ অনুযায়ী কোন দিন থেকে পরীক্ষা হবে এবং পরীক্ষার স্বচ্ছ রুটিন আপনি পেতে চাইলে নিচের শিক্ষামন্ত্রণালয়ের এই www.educationboard.gov.bd ওয়েবসাইটের ঠিকানা ঢুকে আপনার পরীক্ষার রুটিন পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে  পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *