quater3

কাতার ফিফা বিশ্বকাপ 2022 

কাতার ফিফা বিশ্বকাপ 2022  হচ্ছে ফিফা বিশ্বকাপ প্রতিযোগিতার 22 তম আসর এবং পুরুষদের আন্তর্জাতিক সংস্থার ফুটবল চ্যাম্পিয়নশিপ যেখানে প্রতিদ্বন্দ্বিতা করবে ফিফার এসোসিয়েশন সদস্য দেশের জাতীয় দল সমূহ এটি 2022 সালে কাতার অনুষ্ঠিত হওয়ার জন্য নির্ধারিত রয়েছে। আরব বিশ্বের এটি হবে ফিফার প্রথম বিশ্বকাপ এবং মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে প্রথম।

2002 সালের দক্ষিণ কোরিয়া ও জাপানের উপর এশিয়াতে অনুষ্ঠিত এটি হবে ফিফার দ্বিতীয় বিশ্বকাপ। অতঃপর এটি হবে 32 দল বিশিষ্ট ফিফার সর্বশেষ আসর।এর পরবর্তীতে 48 টি দল নিয়ে উত্তর আমেরিকাতে অনুষ্ঠিত হবে 2026 ফিফা বিশ্বকাপ।গত আসরের বিশ্বকাপের চ্যাম্পিয়ন হচ্ছে ফ্রান্স।

কাতার ফিফা বিশ্বকাপ 2022 

এটি হবে প্রথম বিশ্বকাপ যা মে জুন-জুলাই মাসে অনুষ্ঠিত হবে না। এর পরিবর্তে প্রতিযোগিতাটি নভেম্বরের শেষ দিকে ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত নির্ধারিত। এটি প্রায় 28 দিনের সময়সীমা শেষ করা হবে। ফাইনাল খেলাটি অনুষ্ঠিত হবে 2022 সালের 18 ডিসেম্বর। যা কাতার জাতীয় দিবসও।

quater2

কাতার কিভাবে প্রতিযোগিতাটির আয়োজক অধিকারটি পায় তা নিয়ে দুর্নীতির অভিযোগ আনা হয়েছিল। অভ্যন্তরীণ একটি তদন্ত রিপোর্ট দুর্নীতির আশ্রয় নেয়নি সে বিষয়টি বর্ণনা করেছে তবে প্রধান তদন্তকারী মাইকেল জে গার্সিয়া তদন্তের পরে ফিফার প্রতিবেদন কে বস্তুগত অসম্পূর্ণ এবং ভুল হিসেবে বর্ণনা করেছেন।

27 শে মে 2015 এ সুইচ ফেডারেল প্রসিকিউটররা 2018 ও 2022 বিশ্বকাপের আয়োজক বিজয়ীদের সম্পর্কিত দুর্নীতি এবং অর্থপাচারে তদন্ত শুরু করেন। 6 আগস্ট 2018 এর ফিফার প্রাক্তন প্রেসিডেন্ট সেপ ব্লাটার দাবি তুলেছিলেন যে  কাতার ব্লাক ক্যাপস  ব্যবহার করেছে,প্রস্তাবিত বিট কমিটি হোস্টিং রাইটস জয়ের জন্য প্রতারণা করেছে।

বিশ্বকাপের প্রস্তুতির সাথে জড়িত বিদেশি কর্মীদের সাথে চিকিৎসা বিষয়ক সমস্যার কারণে কাতার সমালোচনার সম্মুখীন হয়েছিল। অ্যামনেস্টির ইন্টারন্যাশনাল এর সূত্রে জোরপূর্বক শ্রম আদায় করা হচ্ছে। এবং আরো বলেছে যে, 2014 সালে শ্রমিক কল্যাণ মানদণ্ড খসড়া করার পরেও শ্রমিকরা মানবাধিকার লঙ্ঘনের শিকার হচ্ছে।

quater1

কাতার ফিফা বিশ্বকাপ সম্ভাব্য প্রসারণ

12 এপ্রিল 2018 কনমেবল ফিফার নিকট অনুরোধ করেছিল যে 2022 ফিফা বিশ্বকাপ প্রতিযোগিতাটি 32 থেকে 48 দলের মধ্যে প্রসারিত করার জন্য, 2026 ফিফা বিশ্বকাপের চার বছর আগে প্রাথমিকভাবে পরিকল্পনা করা হয়েছিল ফিফা সভাপতি জিয়ান্নি অনুরোধটি বিবেচনা করতে ইচ্ছা প্রকাশ করেছেন।

তবে ফিফা কংগ্রেস 2018 সালের ফিফা বিশ্বকাপ শুরুর কিছুদিন আগে এই আবেদন প্রত্যাখ্যান করেছিল। জিয়ান্নি বলেছিলেন বিশ্বব্যাপী ফুটবল পরিচালনা কমিটি 48 টি দেশ এর বিশ্বকাপ হওয়ার সম্ভাবনা নিয়ে আলোচনা করবে না এবং তারা প্রথমে স্বাগতিক দেশের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করবে ।

মার্চ 2019 এ ফিফা সম্ভাব্যতা সমীক্ষা সিদ্ধান্ত জানানো হয়েছে এক বা একাধিক প্রতিবেশী দেশ এবং দুই থেকে চারটি অতিরিক্ত ভেন্যু এর সহায়তায় টুর্ণামেন্টটি  48টি দলে সম্প্রসারণ করা সম্ভব হবে। 

কাতার ফিফা বিশ্বকাপ যোগ্যতা

 ফিফা কনফেডারেশন তাদের নিজস্ব ভাষায় প্রতিযোগিতা আয়োজন করে সমস্ত সদস্য সমিতি যার মধ্যে বর্তমানে 211 টি দেশ রয়েছে। সকলের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য স্বাগতিক হিসেবে কাতার প্রতিযোগিতার জন্য স্বয়ংক্রিয়ভাবে যোগ্যতা অর্জন করেছে।

তবে এ এফ সি কর্তিক এশীয় বাছাই পর্বে অংশ নিতে কাতারের বাধ্য কারণ প্রথম দুটি রাউন্ড 2023 এ এফসি এশিয়ান কাপ এর বাছাই হিসেবে কাজ করে।কাতারিরা  যদি তাদের গ্রুপের বিজয়ী হয়ে সেরা রানার্সআপ হয়ে চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যায়। তবে তার পরিবর্তে পঞ্চম সেরা দলটি এগিয়ে যাবে। সর্বাধিক বিশ্বকাপের চ্যাম্পিয়ান ফ্রান্সকেউ স্বাভাবিক পর্যায়ের বাছাইপর্ব মধ্য দিয়ে যেতে হবে।

প্রতিটি কনফেডারেশনের জন্য বরাদ্দের বিষয়ে ফিফা কংগ্রেসের পরে জুরিখে 30 মে 2015 ফিফার নির্বাহী কমিটি আলোচনা করেছিল। কমিটির সিদ্ধান্ত নিয়েছিল যে 2010, 2014, 2018 এবং 2022 সালের টুর্নামেন্টের জন্য 2006 সালের মতো বরাদ্দ রাখা হবে।

কাতার ফিফা বিশ্বকাপ সময়সূচী-২০২২

2022 সালের কাতার বিশ্বকাপের সূচি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করল ফিফা। টুর্নামেন্ট শুরুর দিন সময় ঘোষণার পাশাপাশি কোন মাঠে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে তাও জানিয়েছে বিশ্বের সর্বোচ্চ ফুটবল সংস্থা ফিফা। তুলনামূলক কম সময়ের এই বিশ্বকাপে প্রতিদিন কটি করে ম্যাচ হবে তাও জানিয়েছে ফিফা।

সাধারণত জুন থেকে জুলাই মাসের মধ্যে অনুষ্ঠিত হয়ে থাকে ফুটবল বিশ্বকাপ কিন্তু সেই সময় মরুদেশ কাতারে যে পরিমাণ গরম থাকে তাতে ফুটবল খেলা সম্ভব হয়না তাই টুনামেন্ট নভেম্বর-ডিসেম্বরে পিছিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে ফিফা।

কাতার ফিফা বিশ্বকাপ কবে এবং কোথায় হবে ফাইনাল ? 

80 হাজার আসন যুক্ত লুসাইল স্টেডিয়ামে 18 ডিসেম্বর হবে 2022 বিশ্বকাপের ফাইনাল। এই মাঠে টুর্নামেন্টের সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ফিফা। করোনাভাইরাস এর আবহে বিশ্বকাপের স্টেডিয়াম তৈরি 85 শতাংশ কাজ শেষ হয়ে গিয়েছে বলে জানিয়েছে কাতার বিশ্বকাপের সিইও নাসের আল খাতের। Refarens-sportsnet24

কাতার ফুটবল বিশ্বকাপ 2022

ফিফা বিশ্বকাপ 2022 21শে নভেম্বর 2022 এ অনুষ্ঠিত হবে এবং মূল ফিফা বিশ্বকাপ 21শে নভেম্বর শুরু হবে। আমরা বিশ্বাস করি যে আপনারা সবাই এই অর্জনে অংশীদার হবেন এবং কাতার সরকার বিশ্বকাপের সুবিধার্থে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে। কাতারের দশটি অঙ্গনে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। মোট ৭১টি ম্যাচ অনুষ্ঠিত হবে যাতে ৩২টি দেশ অংশগ্রহণ করবে। আপনারা যারা বাংলাদেশে থাকেন তাদের জন্য কাতারের সময়ের পার্থক্য সাধারণত তিন ঘন্টা, তাই আমাদের অবশ্যই বাংলাদেশে আপনার এক নম্বর গ্রুপে যোগ দেওয়ার পরিকল্পনা করতে হবে বা এর সময়সূচী পরীক্ষা করতে হবে। . আমাদের নিবন্ধ থেকে, আপনি বাংলাদেশের সময়ে কাতার বিশ্বকাপের সমস্ত ইভেন্টের সময়সূচী জানতে পারবেন।

কাতার বিশ্বকাপ 2022 সূচি

আপনারা যারা ফুটবল ভালোবাসেন তাদের অবশ্যই বুঝতে হবে যে কাতার ফুটবল বিশ্বকাপ বাছাইপর্ব এখন শেষ। উইজার্ডি এই এপ্রিল 2022-এ বিতরণ করা হবে। নির্বিশেষে, কাতার বিশ্বকাপের মতো সমস্ত ফিফা বিশ্বকাপ ইভেন্ট 1 নভেম্বর থেকে অনুষ্ঠিত হবে। এই ইভেন্টগুলি সম্পূর্ণ হতে কয়েক দিন সময় লাগবে, তবে বিশ্বকাপের ফাইনাল ইভেন্টটি 18 ডিসেম্বর পর্যন্ত স্থগিত করা হবে। এখন পর্যন্ত, প্রাথমিক ড্র থেকে 32টি গ্রুপের মধ্যে 29টি চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছে। এখনও, বাকি তিনটি গ্রুপের নাম এখনও ঘোষণা করা হয়নি, তবে কাতার বিশ্বকাপ বোর্ড জুনের মাঝামাঝি তিনটি গ্রুপকে রিফ্রেশ করবে এবং আমরা আপনাকে লাইভ আপডেট করব।

এক মাসের মধ্যে কাতারে শেষ হবে বিশ্বকাপ। কাতারে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে সেনেগাল ও নেদারল্যান্ডস। বাংলাদেশ সময় বিকাল ৪টায় এই ম্যাচটি অনুষ্ঠিত হবে। ড্রপটি 18 ডিসেম্বর সিজন ফাইনাল হবে। লুসিলের কুখ্যাত লুসিয়েন এরেনায় অনুষ্ঠিত হবে।

কাতার বিশ্বকাপ সমাবেশ 2022

2022 বিশ্বকাপ অনুষ্ঠিত হবে কাতারে। আটটি সমাবেশের মধ্যে ইউরোপ, আমেরিকা ও আফ্রিকার চারটি গ্রুপ কাতারে অনুষ্ঠেয় অন প্ল্যানেট কাপে অংশ নেবে। আপনারা যারা কাতার বিশ্বকাপ র‌্যালি অবশ্যই দেখবেন, আমরা আমাদের নিবন্ধ, কাতার বিশ্বকাপ র‌্যালি উপস্থাপন করতে পেরে আনন্দিত। লক্ষ্য নিয়ে যে আপনি নিঃসন্দেহে কাতার বিশ্বকাপের গুচ্ছ অ্যাডভোকেট জানতে পারেন এবং আমাদের নিবন্ধ থেকে গ্রুপ বেছে নিতে পারেন।

কাতার বিশ্বকাপ স্টেডিয়াম 2022

এবারের রিয়েলিটি কাপ অনুষ্ঠিত হবে কাতারে। এ কারণে কাতার সরকার ব্যতিক্রমী ব্যবস্থা নিয়েছে এবং সব অঙ্গন বন্ধ করে দিয়েছে। বর্তমানে, 2022 বিশ্বকাপ পুরো মাসব্যাপী অনুষ্ঠিত হবে। প্ল্যানেট কাপে ৩২টি গ্রুপে ৭১টি ম্যাচ অনুষ্ঠিত হবে। কাতার বিশ্বকাপের জন্য মোট ৮টি অঙ্গনে কাজ করা হয়েছে। আমরা নিচে কাতার বিশ্বকাপের দৃশ্য নিয়ে এসেছি। নিচে মাঠের নাম দেওয়া হল।

  1. লুসাইল আইকনিক স্টেডিয়াম – Lusail Iconic Stadium or Lusail Stadium
  2. আল বাইত স্টেডিয়াম – Al-Bayt Stadium
  3. রাস আবু আবুদ স্টেডিয়াম – Stadium 974
  4. আল সুমামাহ স্টেডিয়াম – Al-Thumama Stadium
  5. এডুকেশন সিটি স্টেডিয়াম – Education City Stadium
  6. আহমেদ বিন আলী স্টেডিয়াম – Ahmad bin Ali Stadium
  7. খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম – Khalifa International Stadium
  8. আল জানুব স্টেডিয়াম – Al Janoub Stadium

বাংলাদেশ সময় অনুযায়ী কাতার বিশ্বকাপ ফুটবলের সময়সূচি

আমরা যারা বাংলাদেশে কাতার বিশ্বকাপ খেলার প্রশংসা করি, আমাদের জানা উচিত বাংলাদেশের সময়ে কাতার বিশ্বকাপ ফুটবল ম্যাচ কখন হবে। তাই আমাদের প্রবন্ধে আমরা কাতার বিশ্বকাপ সাপোর্ট ইভেন্টে বাংলাদেশের আনন্দের সাথে তাদের পরিচয় করিয়ে দেব। কিন্তু বাংলাদেশের সময় যদি কাতারের সময় থেকে ৩ ঘণ্টা এগিয়ে হয়, তাহলে কাতারে খেলা শুরু হবে বিকাল ৩টায়, আমাদের দেশের মতো খেলা শুরু হবে সন্ধ্যা ৬টায়। ভূতাত্ত্বিক অবস্থার কারণে এই সময়ের তারতম্য হতে পারে। সময়মতো এবং আনন্দের সঙ্গে কাতারে ফুটবল বিশ্বকাপের প্রশংসা করা যায় কিনা সে পরিকল্পনা বাংলাদেশের জানা উচিত। এছাড়াও, আপনার জানা উচিত কোথায় এবং কিভাবে কাতার বিশ্বকাপ ফুটবল ইভেন্ট অনুষ্ঠিত হবে।

গ্রুপ পর্বের ম্যাচের সময়সূচী 2022

আমাদের নিজস্ব বিভাগে, আপনি কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে কখন এবং কতটি ম্যাচ খেলা হবে তা জানতে পারবেন। কাতার প্ল্যানেট কাপে মোট ৩২টি গ্রুপ নিয়ে অংশগ্রহণ করবে, ৩২টি গ্রুপে মোট ৭১টি খেলা অনুষ্ঠিত হবে এবং ৩২টি গ্রুপের মূল পর্বে অর্থাৎ প্রাথমিক রাউন্ডে ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রতিটি দল একবার হেড টু হেড যেতে সক্ষম হবে. তাই আমাদের প্রাথমিক সমাবেশ পর্বের সময় সারণী পরীক্ষা করা উচিত।

ক্রমিক নং দিন – তারিখ
বাংলাদেশ সময়
ভারত সময় কাতার বিশ্বকাপ আজকের ম্যাচ – রেজাল্ট
Day – Date Bangladesh Time Indian Time FiFa Qatar World Cup 2022 Match Today – Results
01 ২১ নভেম্বর বিকাল ৪টা বিকাল  ৩:৩০ মিনিট সেনেগাল-নেদারল্যান্ডস
02 ২১ নভেম্বর সন্ধ্যা ৭টা  সন্ধ্যা ৬:৩০ মিনিট ইংল্যান্ড-ইরান
03 ২১ নভেম্বর রাত ১০টা  রাত ৯:৩০ মিনিট কাতার-ইকুয়েডর
04 ২১ নভেম্বর রাত ১টা রাত  ১২:৩০ মিনিট আমেরিকা বনাম
ওয়েলস/স্কটল্যান্ড/ইউক্রেন (ইউরোপিয়ান প্লে অফ)
05 ২২ নভেম্বর বিকাল ৪টা বিকাল  ৩:৩০ মিনিট আর্জেন্টিনা-সৌদি আরব
06 ২২ নভেম্বর সন্ধ্যা ৭টা সন্ধ্যা ৬:৩০ মিনিট ডেনমার্ক-তিউনিসিয়া
07 ২২ নভেম্বর রাত ১০টা রাত  ৯:৩০ মিনিট মেক্সিকো-পোল্যান্ড
08 ২২ নভেম্বর রাত ১টা রাত ১২:৩০মিনিট ফ্রান্স বনাম
আন্তঃমহাদেশীয় প্লেঅফ  – পেরু/অস্ট্রেলিয়া/আমিরাত
09 ২৩ নভেম্বর বিকাল ৪টা বিকাল ৩:৩০ মিনিট মেক্সিকো-ক্রোয়েশিয়া
10 ২৩ নভেম্বর সন্ধ্যা ৭টা সন্ধ্যা  ৬:৩০ মিনিট জার্মানি-জাপান
11 ২৩ নভেম্বর রাত ১০টা রাত ৯:৩০ মিনিট স্পেন বনাম
আন্তঃমহাদেশীয় প্লেঅফ  কোস্টারিকা/নিউজিল্যান্ড
12 ২৩ নভেম্বর রাত ১টা রাত  ১২:৩০ মিনিট বেলজিয়াম-কানাডা
13 ২৪ নভেম্বর বিকাল ৪টা বিকাল  ৩:৩০ মিনিট সুইজারল্যান্ড-ক্যামেরুন
14 ২৪ নভেম্বর সন্ধ্যা ৭টা – সন্ধ্যা ৬:৩০ মিনিট উরুগুয়ে-দক্ষিণ কোরিয়া
15 ২৪ নভেম্বর রাত ১০টা রাত  ৯:৩০মিনিট পর্তুগাল-ঘানা
16 ২৪ নভেম্বর রাত ১টা রাত  ১২:৩০ মিনিট ব্রাজিল-সার্বিয়া
17 ২৫ নভেম্বর বিকাল ৪টা বিকাল ৩:৩০ মিনিট ইরান বনাম
ওয়েলস/স্কটল্যান্ড/ইউক্রেন (ইউরোপিয়ান প্লে অফ)
18 ২৫ নভেম্বর সন্ধ্যা ৭টা সন্ধ্যা  ৬:৩০ মিনিট কাতার-সেনেগাল
19 ২৫ নভেম্বর রাত ১০টা রাত  ৯:৩০ মিনিট নেদারল্যান্ডস-ইকুয়েডর
20 ২৫ নভেম্বর রাত ১টা রাত  ১২:৩০ মিনিট ইংল্যান্ড-আমেরিকা
21 ২৬ নভেম্বর বিকাল ৪টা বিকাল ৩:৩০ মিনিট তিউনিসিয়া বনাম
আন্তঃমহাদেশীয় প্লেঅফ ১পেরু/অস্ট্রেলিয়া/আমিরাত
22 ২৬ নভেম্বর সন্ধ্যা ৭টা সন্ধ্যা ৬:৩০ মিনিট পোল্যান্ড-সৌদি আরব
23 ২৬ নভেম্বর রাত ১০টা রাত  ৯:৩০ মিনিট ফ্রান্স-ডেনমার্ক
24 ২৬ নভেম্বর রাত ১টা রাত  ১২:৩০ মিনিট আর্জেন্টিনা-মেক্সিকো
25 ২৭ নভেম্বর বিকাল ৪টা বিকাল ৩:৩০ মিনিট জাপান বনাম
আন্তঃমহাদেশীয় প্লেঅফ  কোস্টারিকা/নিউজিল্যান্ড
26 ২৭ নভেম্বর সন্ধ্যা ৭টা সন্ধ্যা  ৬:৩০ মিনিট বেলজিয়াম-মরক্কো
27 ২৭ নভেম্বর রাত ১০টা রাত  ৯:৩০ মিনিট ক্রোয়েশিয়া-কানাডা
28 ২৭ নভেম্বর রাত ১টা রাত  ১২:৩০ মিনিট স্পেন-জার্মানি
29 ২৮ নভেম্বর বিকাল ৪টা বিকাল ৩:৩০ মিনিট ক্যামেরুন-সার্বিয়া
30 ২৮ নভেম্বর সন্ধ্যা ৭টা সন্ধ্যা  ৬:৩০মিনিট দক্ষিণ কোরিয়া-ঘানা
31 ২৮ নভেম্বর রাত ১০টা রাত ৯:৩০ মিনিট ব্রাজিল-সুইজারল্যান্ড
32 ২৮ নভেম্বর রাত ১টা রাত ১২:৩০ মিনিট পর্তুগাল-উরুগুয়ে
33 ২৯ নভেম্বর রাত ৯টা রাত ৮:৩০ মিনিট নেদারল্যান্ডস-কাতার
34 ২৯ নভেম্বর রাত ৯টা রাত ৮:৩০ মিনিট ইকুয়েডর-সেনেগাল
35 ২৯ নভেম্বর রাত ১টা রাত ১২:৩০ মিনিট ইংল্যান্ড বনাম
ওয়েলস/স্কটল্যান্ড/ইউক্রেন (ইউরোপিয়ান প্লে অফ)
36 ২৯ নভেম্বর রাত ১টা রাত ১২:৩০ মিনিট ইরান-আমেরিকা
37 ৩০ নভেম্বর রাত ৯টা রাত ৮:৩০মিনিট তিউনিসিয়া-ফ্রান্স
38 ৩০ নভেম্বর রাত ৯টা রাত ৮:৩০মিনিট ডেনমার্ক বনাম
আন্তঃমহাদেশীয় প্লেঅফ  পেরু/অস্ট্রেলিয়া/আমিরাত
39 ৩০ নভেম্বর রাত ১টা রাত ১২:৩০ মিনিট সৌদি আরব-মেক্সিকো
40 ৩০ নভেম্বর রাত ১টা রাত  ১২:৩০ মিনিট পোল্যান্ড-আর্জেন্টিনা
41 ১ ডিসেম্বর রাত ৯টা রাত ৮:৩০ মিনিট ক্রোয়েশিয়া-বেলজিয়াম
42 ১ ডিসেম্বর রাত ৯টা রাত  ৮:৩০ মিনিট কানাডা-মরক্কো
43 ১ ডিসেম্বর রাত ১টা রাত ১২:৩০মিনিট জার্মানি বনাম
আন্তঃমহাদেশীয় প্লে-অফ ২ কোস্টারিকা/নিউজিল্যান্ড
44 ১ ডিসেম্বর রাত ১টা রাত  ১২:৩০ মিনিট জাপান-স্পেন
45 ২ ডিসেম্বর রাত ৯টা রাত ৮:৩০ মিনিট দক্ষিণ কোরিয়া-পর্তুগাল
46 ২ ডিসেম্বর রাত ৯টা রাত ৮:৩০ মিনিট ঘানা-উরুগুয়ে
47 ২ ডিসেম্বর রাত ১টা রাত ১২:৩০ মিনিট সার্বিয়া-সুইজারল্যান্ড
48 ২ ডিসেম্বর রাত ১টা রাত ১২:৩০ মিনিট ক্যামেরুন-ব্রাজিল

দ্বিতীয় রাউন্ড (টেক আউট স্টেজ) সময়সূচী 2022

যারা গ্রুপ পর্বে উত্তীর্ণ হয়ে পরের রাউন্ডে শেষ ষোলোতে পৌঁছাবে তাদের জন্য এখানে মোট ৮টি ম্যাচ খেলা হবে। উদাহরণস্বরূপ, এই দ্বিতীয় রাউন্ডে, এই সমাবেশের প্রতিটি পুল চ্যাম্পিয়ন গ্রুপ পরবর্তী সমাবেশ লাইন গ্রুপে খেলবে। যাই হোক, আপনাদের মধ্যে যাদের দ্বিতীয় রাউন্ডের খেলায় অংশগ্রহণ করতে হবে, আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি বাংলাদেশ সময় অনুযায়ী কাতার বিশ্বকাপের সময়সূচী।

ক্রমিক নং দিন – তারিখ বাংলাদেশ সময় ভারত সময় কাতার বিশ্বকাপ আজকের ম্যাচ – রেজাল্ট
Day – Date Bangladesh Time Indian Time FiFa Qatar World Cup 2022 Match Today – Results
01 ৩ ডিসেম্বর রাত ৯টা রাত  ৮:৩০ মিনিট এ১-বি২
02 ৩ ডিসেম্বর রাত ১টা রাত  ১২:৩০ মিনিট সি১-ডি২
03 ৪ ডিসেম্বর রাত ৯টা রাত ৮:৩০ মিনিট ডি১-সি২
04 ৪ ডিসেম্বর রাত ১টা রাত  ১২:৩০ মিনিট বি১-এ২
05 ৫ ডিসেম্বর রাত ৯টা রাত ৮:৩০ মিনিট ই১-এফ২
06 ৫ ডিসেম্বর রাত ১টা রাত ১২:৩০ মিনিট জি১-এইচ২
07 ৬ ডিসেম্বর রাত ৯টা রাত  ৮:৩০ মিনিট এফ১-ই২
08 ৬ ডিসেম্বর রাত ১টা রাত  ১২:৩০ মিনিট এইচ১-জি২

কোয়াটার ফাইনাল সময়সূচী 2022

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে ১৬টি গ্রুপের কোয়াটার ফাইনালে উঠবে কাতার। পরের রাউন্ডের নায়করা কোয়ার্টার ফাইনালে উঠবে। অন্যান্য সমাবেশ থেকে দ্বিতীয় স্থানের দলটি সমাবেশের নেতাদের মুখোমুখি হবে যারা আগে চ্যাম্পিয়ন হয়নি। এই ক্লাসে পরম ম্যাচ খেলা হবে। বাংলাদেশ সময় অনুযায়ী কোয়ার্টার ফাইনালে যে চারটি গ্রুপে খেলবে তার সূচি আমরা চালু করেছি।

ক্রমিক নং  দিন – তারিখ বাংলাদেশ সময় ভারত সময় কাতার বিশ্বকাপ আজকের ম্যাচ – রেজাল্ট
Day – Date Bangladesh Time Indian Time FiFa Qatar World Cup 2022 Match Today – Results
01 ৯ ডিসেম্বর রাত ৯টা রাত ৮:৩০ মিনিট ই১-এফ২ বনাম জি১-এইচ২
02 ৯ ডিসেম্বর রাত ১টা রাত ১২:৩০ মিনিট এ১-বি২ বনাম সি১-ডি২
03 ১০ ডিসেম্বর রাত ৯টা রাত ৮:৩০ মিনিট এফ১-ই২ বনাম এইচ১-জি২
04 ১০ ডিসেম্বর রাত ১টা রাত  ১২:৩০ মিনিট বি১-এ২ বনাম ডি১-সি২

সেমি ফাইনাল 2022

গেমসের আগে যে দলগুলো চ্যাম্পিয়ন হবে তারা তিনটি রেফারেন্সে খেলবে। অর্থাৎ উল্লিখিত তিনটি ধাপের পর যে চারটি গ্রুপ তাদের যোগ্যতা ও কৃতিত্ব দেখিয়ে যোগ্যতা অর্জন করতে পারবে, সেই চারটি দলই সেমিফাইনালে অংশ নিতে পারবে। সেমিফাইনালে অংশগ্রহণকারী চারটি গ্রুপের সূচি আমরা চালু করেছি। সে লক্ষ্যে নিঃসন্দেহে দেখবেন চার গ্রুপের সেমিফাইনালের সূচি।

ক্রমিক নং দিন – তারিখ বাংলাদেশ সময় ভারত সময় কাতার বিশ্বকাপ আজকের ম্যাচ – রেজাল্ট
Day – Date Bangladesh Time Indian Time FiFa Qatar World Cup 2022 Match Today – Results
01 ১৩ ডিসেম্বর রাত ১টা রাত ১২:৩০ মিনিট ৯ ডিসেম্বরের দুই বিজয়ী
02 ১৪ ডিসেম্বর রাত ১টা রাত ১২:৩০ মিনিট ১০ ডিসেম্বরের দুই বিজয়ী

বিশ্বকাপের ফাইনাল ম্যাচ 2022

আপনাদের মধ্যে যাদের বিশ্বকাপ ফাইনাল দেখতে হবে তারা অবশ্যই বাংলাদেশের সময় অনুযায়ী সময়সূচী বুঝতে হবে, তাহলে নিঃসন্দেহে আপনার ফুটবলের #1 অনন্য অংশ থাকবে, তাই বিশ্বকাপ কখন অনুষ্ঠিত হবে তা আপনার ভালভাবে জানা উচিত। বাংলাদেশ সময় ও তারিখ। আমরা আনন্দের সাথে নীচে সমস্ত বিশ্বকাপ ফাইনাল ম্যাচ প্ল্যান সেটিংস এবং গ্রুপের সাথে পরিচয় করিয়ে দেব যাতে আপনি সন্দেহ ছাড়াই সেগুলি জানতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *