এসএসসি পরীক্ষার সাজেশন 2021 রাষ্ট্রবিজ্ঞান PDF Dowenload

সর্বপ্রথম আপনি যে কাজটি করবেন, আপনার পরিবারের অর্থাৎ মা এবং বাবাকে  সালাম করবেন। এবং তাদের কাছ থেকে তাদের মন থেকে আপনার প্রতি যেন দোয়া আসে সেই দৃষ্টিতে তাদের কাছ থেকে বিদায় নিবেন। দেখবেন আপনার পরীক্ষা এখানেই শতভাগ সাকসেস হয়ে আসবে  ইনশাআল্লাহ।

আপনারা যারা এসএসসি পরীক্ষার্থী তাদের উদ্দেশ্যে আমার বাস্তব অভিজ্ঞতা থেকে কিছু গুরুত্বপূর্ণ উপদেশ প্রদান করলাম যা আপনি অনুসরণ করে চলে অবশ্যই আপনার পরীক্ষায় সর্বোচ্চ ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হবেন ।

পরীক্ষার আর খুব বেশি সময় হাতে নেই বললেই চলে। সেক্ষেত্রে আপনার জীবনের প্রধান টার্নিং পয়েন্ট হচ্ছে এই এসএসসি পরীক্ষা । সর্বপ্রথম আপনার পরীক্ষার হলে গিয়ে কিভাবে আপনি স্বতঃস্ফূর্তভাবে সকল প্রশ্নের উত্তর দিয়ে ভালো পরীক্ষা দিবেন। তার বিশেষ কিছু দিক নির্দেশনা আপনাদের জন্য উপস্থাপন করলাম।

যদি আপনি এই দিক নির্দেশনা গুলো ফলো করেন তাহলে অবশ্যই আপনার পরীক্ষা অনেক ভালো হবে। তাই দয়া করে একটু মনোযোগ সহকারে নিচের গুরুত্বপূর্ণ কথাগুলো একটু পড়ুন এবং বুঝতে সক্ষম হন যাতে আপনার শত কষ্টের বিনিময় জীবনের প্রথম কাঙ্খিত পরীক্ষা সাফল্য ধরা বজায় রাখুন।

আমি আপনাদের জন্য মুখস্থ বিদ্যার বই থেকে আপনাদেরকে রাষ্ট্রবিজ্ঞানের কোন সাজেশন এখানে দিলাম না। তার প্রধান কারণ হচ্ছে, সব স্থানেই আপনি খুজলে আপনার রাষ্ট্রবিজ্ঞানের অসংখ্য সাজেশন পাবেন। কিন্তু আপনার জীবনের সর্বপ্রথম টার্নিং পয়েন্ট এর এসএসসি পরীক্ষা দেওয়ার পূর্ব মুহূর্তে আপনার করনীয় কি?

এই বিষয়ে দিকনির্দেশনা আপনার জীবনের সবচেয়ে মূল্যবান সাজেশন। আপনি অন্য কোথাও পেয়েছেন কিনা আমার জানা নাই। তবে আমি মন থেকে আপনাদের জন্য গুরুত্বপূর্ণ পাঁচটি ধাপ উপস্থাপন করলাম । যদি মেনে পরীক্ষার হলে যেতে পারেন তাহলে অবশ্যই আপনার সফলতা আসবে।

 প্রথম স্টেপঃ

প্রথমে আপনাকে আপনার সাবজেক্ট এর পরীক্ষার দিনক্ষণ মোটামুটি টিক করে নিতে হবে এবং উক্ত পরীক্ষার পূর্ব মুহূর্ত সময়গুলিতে আপনি কিভাবে আপনার প্রস্তুতি গুলো সেরে নিবেন তা অত্যন্ত খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।

কোন কিছুই না ভেবে চোখ বন্ধ করে আপনার পূর্বের প্রস্তুতি মন থেকে একদম ফ্রেশ হয়ে প্রিপারেশন গ্রহণ করুন। তার প্রধান কারণ হচ্ছে, অনেক ভালো পরীক্ষার্থী তার শতভাগ প্রস্তুতি থাকার পরেও এলোমেলো সিদ্ধান্তের কারণে পরীক্ষার হলে গিয়ে তার সকল কিছু ধ্বংস হয়ে যায়।

তাই প্রথম ভাগেই আপনাকে সাবধান করে দিচ্ছি, কখনো মনের মধ্যে বিভিন্ন এলোমেলো কল্পনা তৈরি করে আপনার প্রিপারেশন ধ্বংস না করে যতটুকু আছে। মনের মধ্যে সর্বোচ্চ আত্মবিশ্বাস তৈরি করে পরীক্ষার হলে যা অবশ্যই আপনার পরীক্ষা ভালো হবে।

 দ্বিতীয় স্টেপঃ

এখানে আর বেশি কথা বলে আপনার মূল্যবান সময় অপচয় করব না। আপনার মূল বিষয় হচ্ছে আপনি একজন রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার্থী। এই সাবজেক্ট তুলনামূলকভাবে একটু কঠিন পরীক্ষা হয়ে থাকে।

সেক্ষেত্রে আপনাকে যে বিশেষ কৌশল অবলম্বন করতে হবে। খুব বেশি প্রিপারেশন নিয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলো না পড়লে নয়। সেগুলো পরীক্ষার হলে ঢোকার পূর্বে হালকাভাবে একবার রিভিশন দিয়ে পরীক্ষার হলে প্রবেশ করুন ।দেখবেন আপনার শতভাগ কমন পরবে ইনশাআল্লাহ।

 তৃতীয় স্টেপঃ

এক্ষেত্রে পরীক্ষার হলে যাওয়ার পূর্বে আপনি যে কাজটি করবেন তা হচ্ছে যে, আপনার  প্রবেশপত্র, লেখার ভালো  কলম,  হাটবোড  ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আপনাকে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অন্যথায় পরীক্ষা শুরু হওয়ার পর সাধারণ বিষয়গুলি নিয়ে আপনি অনেক বিভাগের মধ্যে পড়ে যেতে পারেন।

 চতুর্থ স্টেপঃ

এখানে আপনি প্রথমে আপনি পরীক্ষার হলে প্রবেশ করে সকল প্রশংসা আপনার সৃষ্টিকর্তার ওপর রেখে আপনার মনের মধ্যে সর্বোচ্চ আত্মবিশ্বাস তৈরি করে তারপরে লেখা শুরু করুন। দেখবেন অটোমেটিকলি আপনার পরীক্ষা ভালো হয়ে গেছে।

পঞ্চম স্টেপঃ 

পরীক্ষা শুরু হওয়ার পর অনেক ভালো পরীক্ষার্থী শুরুতেই এমন এক দুর্ঘটনাবশত কাজ করে ফেলে যাতে তাকে সর্বোচ্চ হয়রানির শিকার হয়ে যেতে হয় এবং ঠিক তখনই শুরু হয় তার মনের মধ্যে এলোমেলো। তা হচ্ছে যে আপনার সামনে কে আছে অর্থাৎ কোন শিক্ষক আছে তা দেখার দরকার নেই ।

শিক্ষা মন্ত্রণালয়ের নোটিশ এখানে ক্লিক করুন >>>Govt-School-lot

ভর্তি বিজ্ঞপ্তি এবং রেজাল্ট এই লিঙ্কে প্রবেশ করুন>>>মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *