buesness name1

নতুন ব্যবসা প্রতিষ্ঠানের নাম নির্বাচনে করণীয়,ব্যবসার নাম ব্যবসার প্রাণ 

নতুন ব্যবসা প্রতিষ্ঠানের নাম নির্বাচনে করণীয়,ব্যবসার নাম ব্যবসার প্রাণ ব্যবসা-বাণিজ্যের কার্যাবলী সম্পাদনের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ব্যবসা প্রতিষ্ঠান নাম নির্বাচনের ক্ষেত্রে ।ব্যবসা-বাণিজ্যের মূল চালিকা শক্তি হচ্ছে, ব্যবসা প্রতিষ্ঠানের নাম।

ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করে সবাই সফলতার মুখ দেখতে চায়। কিন্তু বর্তমান এই আধুনিক তথ্য-প্রযুক্তির যুগে ইন্টারনেটের দুনিয়ায় কজনই বা ব্যবসা প্রতিষ্ঠান সফলতা লাভ করে থাকে।

সে ক্ষেত্রে বর্তমান তথ্য প্রযুক্তির যুগে ব্যবসাপ্রতিষ্ঠান নিয়ে গবেষণা করে যে ফলাফল পাওয়া যায়, তা হচ্ছে  যে, একজন সফল ব্যবসায়ীর  প্রধান গুণাবলী হচ্ছে তার ব্যবসা এর নির্দিষ্ট একটি ইউনিক নাম দিয়ে সফলতার চাবিকাঠি অর্জন করে থাকে।

তাই আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নামের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্ব দিয়ে যে বিষয়গুলি কখনোই করা যাবেনা নাম নির্বাচনের ক্ষেত্রে। এই বিষয়গুলি আমরা উপস্থাপন করলাম আপনাদের ব্যবসা প্রতিষ্ঠান সাফল্য অর্জনের জন্য।

ব্যবসা প্রতিষ্ঠানের নাম নির্বাচনের করণীয় বিষয় গুলি নিচে উপস্থাপন করলাম অত্যন্ত গুরুত্ব সহকারে পড়ে তারপর আপনার প্রতিষ্ঠান নাম নির্বাচন করবেন।

নতুন ব্যবসা প্রতিষ্ঠানের  নাম নির্বাচনে এই ৫ টি ভুল কখনোই করা যাবে না

ব্যবসা প্রতিষ্ঠানের নাম নির্বাচনের ক্ষেত্রে, এই ৫টি বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ সহকারে মাথায় রেখে আপনাকে যাবতীয় কার্যক্রম পালন করতে হবে। যে ৫টি বিষয়ে ভুল করে নাম নির্বাচনের ক্ষেত্রে কখনোই করা যাবে না তার বিস্তারিত আলোচনা করলাম।

ইউনিক নামের তালিকা, প্রতিষ্ঠানের সুন্দর নামের তালিকা এবং দোকানের গুরুত্বপূর্ণ আকর্ষণীয় নাম নির্বাচন

১। নতুন ব্যবসার ক্ষেত্রে অনেক বড় নাম রাখা যাবে না

আপনার ব্যবসাপ্রতিষ্ঠান চালু করার পূর্বে সবচাইতে গুরুত্বপূর্ণ একটি বিষয্‌, আপনাকে সিলেক্ট করতে হবে তা হচ্ছে আপনার প্রতিষ্ঠান নতুন নাম ।এমন একটি ইউনিক শব্দ দ্বারা নামটি তৈরি করবেন যাতে ভক্তরা খুব সহজেই আপনার প্রতিষ্ঠান নাম আয়ত্তে রাখতে পারে।

যেহেতু ভোক্তাদের সকল সুযোগ সুবিধার কথা বিবেচনা করে তাদের ওপর নির্ভর করে আপনার ব্যবসাপ্রতিষ্ঠান এর যাবতীয় কার্যক্রম করা হয়ে থাকে। সেক্ষেত্রে তাদের সকল সুযোগ সুবিধার কথা বিশেষভাবে বিচার বিশ্লেষণ করে এবং খুব সুন্দর করে একটি নাম নির্বাচন করতে হবে ব্যবসার ধরন অনুযায়ী।

 আপনার  ব্যবসা প্রতিষ্ঠান ধরনের  ওপরে নির্ভর করবে আপনার প্রতিষ্ঠান নাম, সে ক্ষেত্রে আমি একটি জ্বলন্ত বাস্তব উদাহরণ তুলে ধরছি আপনার সুবিধার জন্য তা হচ্ছে  যে, ধরুন আপনি অনেক নামিদামি একটি মিষ্টির দোকান তৈরি করলেন এক্ষেত্রে আপনি যদি আপনার দোকানের নাম আপনার পণ্যের সাথে সামঞ্জস্য রেখে আপনি রাখলেন” আদিলস্টোর “।

আপনার পণ্যের এবং আপনার দোকানের নামের সাথে কখনই এটি খাপ খায় না। সে ক্ষেত্রে আপনাকে রাখতে হবে মিষ্টান্ন ভান্ডার শব্দটি প্রয়োগ করে নামের গুরুত্বপূর্ণ নামটি উল্লেখ করে লিখতে হবে।

২। কঠিন বানান নির্বাচন করা

এক্ষেত্রে আপনার প্রতিষ্ঠান নাম যদি উচ্চারণ করা খুব কঠিন হয়ে যায়। তবেই এমন কিছু ভক্ত রয়েছে চলার ক্ষেত্রে হঠাৎ একজন আরেকজনকে শেয়ার করে থাকে। আমরা অমুক প্রতিষ্ঠান থেকে একটি পণ্য কিনব।

কিন্তু তার নাম উচ্চারণ করতে যদি কষ্ট হয়ে যায়, সে ক্ষেত্রে নিজের ব্যক্তিগত লজ্জার কারনে হকাে  সমস্যার কারণে হোক আপনার ওই প্রতিষ্ঠানের সে কখনোই যেতে উৎসাহ বোধ করবে না। সেক্ষেত্রে আপনাকে সহজ ভাষায় একটি নাম নির্বাচন করতে হবে এবং তা যেন হয়  ভোক্তার কাছে একটি ব্র্যান্ড।

৩। খুব সাধারণ ভাষায় একটি নাম নির্বাচন

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে সকলেই একটু ব্যস্ত সময় পার করে থাকে। তার ব্যক্তিগত পারিবারিক সামাজিক যেকোনো কাজের ক্ষেত্রে। সেক্ষেত্রে প্রয়োজন অনুসারে খুব সাধারণ ভাষায় আপনার প্রতিষ্ঠানের নাম নির্বাচন করে থাকলে,

ভোক্তা খুব সহজেই সেই নামটি আয়ত্ত করে নিজে আপনার কাছে আপনার প্রতিষ্ঠানের পণ্য সামগ্রী ক্রয় করতে পারবে এবং আরো অন্যান্য ভোক্তাদের আপনার প্রতিষ্ঠানের সুনাম হিসেবে প্রকাশ করে থাকবে। একটি একটি গুরুত্বপূর্ণ তত্ত হচ্ছে যে, আপনার প্রতিষ্ঠানের সুনাম তথা সহজ নাম একজন বক্তা যখন আরেকজন ভোক্তার কাছে শেয়ার করবে।

তখন এটাই হবে আপনার প্রতিষ্ঠান সবচেয়ে বড় বিজ্ঞাপণ । যা একটি ব্র্যান্ড হিসেবে ভোক্তাদের কাছে প্রচলিত হয়ে যাবে এবং আপনি খুব সহজেই সাফল্য অর্জন করতে পারবেন।

বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান এবং দোকানের গুরুত্বপূর্ণ নাম

৪। ব্যবসায় নামের সীমাবদ্ধতা

ব্যবসায়ের নামের সীমাবদ্ধতা একটি গুরুত্বপূর্ণ বিষয়। যা আপনার প্রতিষ্ঠান ভবিষ্যৎ দিকনির্দেশনা নির্ভর করে এই নামের ওপর। নিচে উদাহরণ সহকারে আপনার বোঝার জন্য একটি উদাহরণ উপস্থাপন  করলাম।

কসমেটিকস দোকানের সুন্দর নামের তালিকা এবং নাম নির্বাচনে করণীয় বিষয়সমূহ

উদাহরণস্বরূপ বলা যায় যে,

ধরুন আপনার প্রতিষ্ঠানের নাম শুরুতে আপনি একটি মুরগির ফার্ম তৈরি করলেন। কিন্তু সেই ফার্মটির নাম রাখলেন সবুজ পোল্ট্রি ফার্ম। ধীরে ধীরে আপনার ব্যবসাপ্রতিষ্ঠান যখন সফলতা লাভ করবে তখন আপনি পরবর্তীতে এর সাথে নতুন আরো কিছু পণ্য সামগ্রী আপনার প্রতিষ্ঠানে নতুনভাবে যোগ করার জন্য কার্যাবলী শুরু করলেন।

সে ক্ষেত্রে আপনি হয়তো গরুর খামার মুরগি পালন এবং ছাগলের খামার ইত্যাদি আপনার প্রতিষ্ঠানের সাথে জড়িত হয়ে গেল তখন আপনি কখনোই পোল্ট্রি ফার্ম নামে আপনার প্রতিষ্ঠানটি আর পরিচালনা করতে পারবেন না।

৫। ইতিহাস ঘেঁটে কঠিন নাম নির্বাচন করা

আপনি বিভিন্ন ওয়েবসাইট গেটে আপনি আপনার প্রতিষ্ঠান নাম একটু কঠিন ভাবে নির্বাচন করলেন। হয়তোবা ভাববেন এটা একটি উপযুক্ত নাম। কিন্তু যেহেতু আপনার প্রতিষ্ঠানে ভক্তদের উদ্দেশ্যে পণ্য সামগ্রী ক্রয় বিক্রয় ক্ষেত্রে কার্যাবলি সম্পাদন করা হয়ে থাকে ।

সেহেতু ভোক্তাদের কিভাবে একটি সুন্দর সাবলীল মাধুর্যপূর্ণ ভাষায় এক কথায় সহজভাবে একটি নাম নির্বাচন করা যায়। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই দৃষ্টি দিতে হবে। তা না হলে শুরুতেই আপনার প্রতিষ্ঠান ব্যর্থ হয়ে বন্ধ হয়ে যেতে পারে আপনার জীবন তথা আপনার প্রতিষ্ঠানের সকল কার্যক্রম।

পরিশেষে,

নতুন ব্যবসা প্রতিষ্ঠানের নাম নির্বাচনে করণীয় একটি ব্যবসায়ের মূল ভিত্তি হচ্ছে বর্তমান তথ্য প্রযুক্তির যুগে একটি সুন্দর নাম যদি আপনি আপনার প্রতিষ্ঠানের ধরণ অনুযায়ী নামটি সিলেক্ট করে ব্যবসা শুরু করতে পারেন তবে আপনার সফলতা আর অর্ধেক রাস্তা পাড়ি দিয়েছেন বলে আপনি ধরে নিতে পারেন। আর যদি তা আপনার পক্ষে সম্ভব না হয় তবে খুব সহজেই আপনার ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার কার্যক্রম হয়ে যাবে।

Refarens-sportsnet24

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *