চাকরি পাওয়ার সঠিক কৌশল

চাকরি পাওয়ার সঠিক কৌশল-প্রতিযোগিতার বাজারে নিজের অস্তিত্ব বজায় রাখা কঠিন কাজ। সময়ের সঙ্গে নিজেকে পরিবর্তন করতে না পারলে পিছিয়ে পড়তে হবে সর্বত্র। নিজেকে চাকরির বাজার উপযোগী করতে নিয়মিত নতুন নতুন দক্ষতা আয়ত্ত করতে হয়। চাকরি পেতে সহায়ক এমন কিছু কথা নিয়ে লিখেছেন রফিকুল ইসলাম

ভাইভা বোর্ডে সিলেক্ট এর জন্য যা আপনাকে জানতেই হবে

চারপাশের পরিবর্তনের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে প্রয়োজন সঠিক পরিকল্পনার, সঠিক প্রস্তুতির। প্রস্তুতি নেওয়ার আগে বর্তমানে চাকরির ক্ষেত্রে কীসের চাহিদা রয়েছে সে বিষয়ে খোঁজখবর রাখুন। এক্ষেত্রে অনলাইনে খোঁজখবর নিতে পারেন। চাকরি পাওয়ার জন্য পুরনো দক্ষতা ঝালাই করাই যথেষ্ট নয়, প্রয়োজনে নতুন বিষয় আয়ত্ত করার মানসিকতা রাখাও জরুরি। চাকরি পাওয়ার সঠিক কৌশল

চাকরি পাওয়ার সঠিক কৌশল

নতুন ভাষা শিখুন

২০১০ সালের এক জরিপে দেখা গেছে, মাত্র ১৮  শতাংশ আমেরিকান মাতৃভাষা ছাড়া অন্যান্য ভাষা জানেন।  আমাদের দেশে এই সংখ্যা আরও কম। তাই নতুন একটি ভাষা শেখার মাধ্যমে অন্য প্রতিযোগীদের থেকে নিজেকে এগিয়ে রাখতে পারেন সহজেই।

বিজনেস ও মার্কেটিং দক্ষতা শানিয়ে নিন

বাণিজ্যিক চিন্তাভাবনাকে মজবুত ও সঠিক আকার দিতে সাহায্য নিন অনলাইন বিজনেস কোর্সগুলোর।  শুধুমাত্র কাজের জায়গায় নয়, ব্যক্তিগত জীবনেও অনেকভাবে সহায়তা করবে কোর্সগুলো।

নতুন কোড শিখুন

এটি ভবিষ্যৎ ইন্টারভিউগুলোতে চাকরির সুযোগ বাড়াবে। আগামী দিনে প্রতিটি ক্ষেত্রে কোডিং জানা বিশেষ গুণ হিসেবে বিবেচিত হবে। কারণ ভবিষ্যতের সময় হবে তথ্যপ্রযুক্তির যুগ। কোনো একটি সাধারণ সফটওয়্যারকে কাজের প্রয়োজনে নিজেকেই পরিবর্তিত করে নিতে হবে। আর এর জন্য প্রয়োজন হবে প্রোগ্রামিং-এ দক্ষতা।

ডেটা সায়েন্স রপ্ত করুন

ডেটা সায়েন্স একটি নতুন ক্ষেত্র। বাজারে এর ব্যাপক চাহিদা রয়েছে। ডেটা সায়েন্সের বাজারে নিজের জায়গা বানানোর জন্য আজই শুরু করুন প্রস্তুতিপর্ব।  এক্ষেত্রে, অনলাইন সাইট বা ইউনিভার্সিটির প্রফেশনাল কোর্সগুলোতে অংশগ্রহণ করতে পারেন।

১. যথেষ্ট সময় দিন

সরকারি চাকরি যেহেতু খুবই কাঙ্ক্ষিত একটি ক্ষেত্র, তাই এখানে প্রতিযোগিতা অনেক।সেখান থেকে আপনাকে চাকরিটা পেতে হবে। তাই তার জন্য দরকার প্রস্তুতি। আপনাকে নিজেকে সময় দিতে হবে আর কঠিন পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে হবে।নির্দিষ্ট সময় মেনে পড়তে হবে আর প্র্যাকটিস করতে হবে। তাই সরকারি চাকরি পাওয়ার জন্য একটা দীর্ঘদিনের পরিশ্রম লাগে।

২. উপযুক্ত প্রতিষ্ঠান দেখুন

দেখুন সরকারি চাকরি আপনি বাড়িতে বসেই প্রস্তুতি নিয়ে হয়তো পেতে পারেন। কিন্তু একটি নির্দিষ্ট প্রতিষ্ঠানে যোগ দিয়ে সেখান থেকে নির্দিষ্ট পদ্ধতিতে প্রশিক্ষণ নিলে তা আরও ভালো। দেখুন কোনো প্রতিষ্ঠানে থাকে নির্দিষ্ট প্রশিক্ষণ দেওয়ার মতো প্যানেল, তাঁরা জানেন উপযুক্ত পদ্ধতি। আর সেখানে পরীক্ষাও নেওয়া হয় নির্দিষ্ট সময়ে, সেটা আপনার প্রস্তুতিতে সাহায্য করবে।

৩. কোন চাকরি করবেন সেটা দেখুন

দেখুন অনেকে ভাবেন যেহেতু সরকারি চাকরির প্রশ্নপত্রের প্যাটার্ন মোটামুটি একইরকম, তাই নির্দিষ্ট কোনো চাকরি না দেখে সবগুলোতেই দিলে হয়। একটা না একটা তো হয়েই যাবে। কিন্তু এখানেই ভুল। আপনাকে বাছতে হবে আপনি কোন চাকরির জন্য পড়বেন, কারণ উচু পদের জন্য আশা করলে পথ কিন্তু আলাদা আলাদা হয়। তাই প্রস্তুতিও আলাদা হবে। তাই কোন চাকরি আপনি করবেন সেটা ভাবুন আর নিজেকে বুঝুন আপনি কোন কাজের জন্য উপযুক্ত।

৪. ইন্টারভিউতে যান

আপনি হয়তো একবারেই সরকারি চাকরি পাবেন না। আবার হয়তো লেখা পরীক্ষায় উত্তীর্ণ হলেও ইন্টারভিউতে চান্স পেলেন না। এতে কিন্তু একদম ঘাবড়ে যাবেন না। বরং বারবার ইন্টারভিউ দিন। প্রশ্নের সম্মুখীন হোন আর ব্যর্থ হলেও খারাপ লাগাবেন না।যতবার ইন্টারভিউ দেবেন,ততবার আপনার বলার দক্ষতা আর পার্সোনালিটি বাড়বে। তা আপনাকে একসময় সাহায্য করবে।

৫. আপ টু ডেট থাকুন

দেখুন সরকারি চাকরি করতে হলে আপনাকে চোখ-কান খোলা রাখতে হবে। কখন কোথায় কি হচ্ছে সেটা আপনাকে খেয়াল রাখতেই হবে। চাকরির পরীক্ষার জন্য তো বটেই, চাকরি পাওয়ার পরেও পদন্নোতির জন্যও এটা খুব দরকার। আপনাকে চাকরি ক্ষেত্রেও হয়তো অনেকসময় অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হতে পারে যা আপনি আপনার আপডেটেড থাকার ব্যাপার দিয়ে মিটিয়ে ফেলতে পারেন।

৬. সি.ভি তৈরি করুন

ভালো করে সি.ভি তৈরি করতে হবে আজকের দিনে। দেখুন আজকের দিনটাই এমন নিজের ঢাক নিজেকেই পেটাতে হয়। তাই খুব সুন্দর করে আপনার রিজিউম তৈরি করুন। তাতে ভালো ভালো কথা লিখুন। সঠিক পদ্ধতি মানুন রিজিউম করার আর যতটা পারবেন প্রফেসনালি করুন। দেখবেন তা আপনার চাকরি পাওয়ার সম্ভাবনা অনেক বাড়িয়ে দেবে।

 ফিডটি অনুসরণ করুন

পড়ালেখা শেষ, পেশাদারি জীবন শুরু করার সময়। চাই একটা চাকরি, ভীষণ দরকার। কিন্তু ভাগ্যটা কেন যেন ‘ক্লিক’ করছে না! একেই চাকরি পাওয়া দুষ্কর, সাথে আবার আরেক সমস্যা-মনমতো চাকরি তো খুঁজেই পাওয়া যাচ্ছে না। চাইলেই তো যেনতেন একটা চাকরি শুরু করে দেওয়া যায় না। আগে একটা ব্যাপার ঠিকঠাক বুঝতে হবে আপনার, চাকরিটা ঠিকমতো খুঁজছেন তো? চাকরি খোঁজারও কায়দাকানুন আছে। ওয়ান্ডার লিস্টে চাকরি খুঁজে পাওয়ার ১০টি বুদ্ধি বাতলে দেওয়া হয়েছে; দেখুন তো আপনার কেমন কাজে লাগে! Refarens-sportsnet24

রানী মুখার্জির এর বায়োগ্রাফি, জন্ম, বয়স, ওজন, উচ্চতা, বয়ফ্রেন্ড, পরিবার

মোশারফ করিম এর বায়োগ্রাফি: লাইফ স্টোরি, অর্থ, বয়স, জন্ম, উইকি, ফ্যামিলি এবং স্ত্রী

আ খ ম হাসান বয়স, উচ্চতা, ফ্যামিলি, লাইভ স্টাইল এবং অন্যান্য

হুমাইরা হিমু জীবন বৃত্তান্ত, প্রেমিক, পরিবার উইকি

নোরা ফাতেহি বায়োগ্রাফি,নৃত্যশিল্পী, মডেল, অভিনেত্রী ও গায়িকা 

রজতাভ দত্তের অদ্ভুত জীবন কাহিনী

আফরান নিশো বয়স, উচ্চতা, লাইভ স্টাইল, শিক্ষা, প্রেমিকা, পরিবার এবং অন্যান্য

অভিনেত্রী রিয়া শর্মা এর বায়োগ্রাফি, জন্ম, বয়স, ওজন, উচ্চতা, বয়ফ্রেন্ড, পরিবার

প্রসেনজিৎ চট্টোপাধ্যায় জীবনী, বয়স, লাভার, পরিবার, বেতন এবং ক্যারিয়ার

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের বায়োপিক, জন্ম, বয়স, উচ্চতা, পারিবারিক জীবন, ধন-সম্পদ,ক্রিকেট ক্যারিয়ার  এবং সংক্ষিপ্ত জীবনী

কিলিয়ান এমবাপ্পের জীবনী

আফিফ হোসেন এর বায়োগ্রাফি, জীবনী, জন্ম, বয়স, ওজন, উচ্চতা, বেতন, শিক্ষাগত যোগ্যতা, ক্যারিয়ার, স্ত্রী এবং পরিবার

ক্রিকেটার তামিম ইকবালের ব্যক্তিগত জীবন, ক্যারিয়ার, বয়স, উচ্চতা, জন্ম এবং বৈবাহিক জীবন

রতন টাটার জীবনী এবং কিভাবে কর্মচারী থেকে টাটা কোম্পানির মালিক 

বিরাট কোহলির জীবনী, বয়স, উচ্চতা,প্রেমিকা,পরিবার, স্ত্রী, সন্তান,রেকর্ড এবং ধন-সম্পদ

সাদিও মানে ইতিহাস সেরা অদ্ভুত জীবনী 

রশিদ খান এর ইতিহাস সেরা জীবনী

মোহাম্মদ রিজওয়ান এর জীবনী 

লিওলেন মেসির কৈশোর ,শৈশব, ফুটবল  জীবন এবং পরিবার

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *