আইপিএল ২০২৪ মেগা নিলামের বিবরণ, 10টি আইপিএল দল এবং নতুন নিয়ম

আইপিএল ২০২৩ মেগা নিলামঃ আইপিএল ২০২৩ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে 14 তম দল হিসাবে চেন্নাই সুপার কিংস চ্যাম্পিয়ন দল হিসেবে আবির্ভূত হওয়ার সাথে সাথে সমাপ্ত হয়ে গেছে। উল্লেখিত বিষয়সমূহ বাস্তবায়ন করার ক্ষেত্রে অনেক বাঁধা বিপত্তি এসেছিল এবং সে সম্পর্কে বিসিআই এর সমস্ত আলোচনা-সমালোচনা বিশ্বজুড়ে ক্রিকেট প্রেমী আইপিএল ভক্তদের মনে নানারকম উত্তেজনা সৃষ্টি করেছিল। যার ফলশ্রুতিতে পরিসমাপ্তি হওয়ার পরে পরবর্তী আকর্ষণ হিসেবে ২০২৩ আইপিএলের মেগা নিলামের সকল আয়োজন বাস্তবায়িত হওয়ার ক্ষেত্রে দিনক্ষণ সময় প্রকাশ করেছে। আইপিএল ২০২৩ মেগা নিলামের বিবরণ

ipl02

আইপিএল ২০২৩ মেগা নিলাম কখন অনুষ্ঠিত হবে ?

বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) ফ্র্যাঞ্চাইজিগুলিকে জানিয়েছে যে ,এবারের সেরা আইপিএল মেগা নিলাম বেঙ্গালুরুতে ২০২৩ সালের 12 ই ফেব্রুয়ারি এবং 13 ই ফেব্রুয়ারি মেগা নিলাম অনুষ্ঠিত হবে। 

কলকাতা নাইট রাইডার্স চারজন ক্রিকেটারকে দলে ধরে রেখেছে ।অ্যান্ড্রয়েড আন্দ্রে রাসেল 12 কোটি টাকা, বরুণ চক্রবর্তী 8 কোটি  টাকা, ভেঙ্কটেশ 8 কোটি টাকা ,সুনীল নারিন 6 কোটি টাকা, মোট 48 কোটি টাকা নিয়ে নিলামে নামবে কলকাতা

মুম্বাই ইন্ডিয়ান্স মোট চারজন ক্রিকেটার কে ধরে রেখেছে। 16 কোটি টাকায় অধিনায়ক রোহিত শর্মা, 12 কোটি টাকায় জস্পৃত ভোমরা, 8 কোটি টাকায় সূর্য কুমার যাদব, 6 কোটি টাকায় কায়রন পোলার্ড কে ধরে রেখেছে পাঁচবারের আইপিএল জয়ী দল।মোট 48 কোটি টাকা নিয়ে নিলামে অংশ নিবে মুম্বাই ইন্ডিয়ান্স। 

 2021 আইপিএল চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস 4 জন ক্রিকেটার কে ধরে রেখেছে। রবীন্দ্র জাদেজা পাচ্ছেন 16 কোটি টাকা, এমএস ধোনি 12 কোটি টাকা,মঈন আলি পাচ্ছেন 8 কোটি টাকা, ঋতুরাজ গায়কোয়াড় 56 কোটি টাকা, মোট 48 কোটি টাকা নিয়ে নিলাম সেন চেন্নাই সুপার কিংস।

দিল্লি ক্যাপিটালস দল ও 4 জন ক্রিকেটার কে ধরে রেখেছে। রিসব পন্ত  16 কোটি টাকা, অক্ষর প্যাটেল পাচ্ছেন 12 কোটি টাকা, পৃথ্বী শাহ পাচ্ছেন 7.50 কোটি টাকা, আনরিখ  নকিয়া পাচ্ছেন 6.50 কোটি টাকা। মোট 48 কোটি টাকা নিয়ে অংশ নেবে দিল্লি ক্যাপিটালস।

রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর তিনজন ক্রিকেটার কে ধরে রেখেছে। 15 কোটি টাকায় বিরাট কোহলি, গ্লেন ম্যাক্সওয়েল 11 কোটি টাকা, মোহাম্মদ সিরাজ সাত কোটি টাকা, এই দল তাদের অধিনায়ক এখনো ঘোষণা করেননি। তবে সম্ভবত অধিনায়ক হতে পারেন math.max। নিলামে 57 কোটি হাতে রেখেছে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।

Refarens-sportsnet24

আইপিএল ২০২৩ কখন থেকে শুরু হবে ?

আইপিএল ২০২৩ ইতিহাসের সর্বসেরা আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে 15 তম আসর হিসেবে।উল্লিখিত আসরসমূহ অনুষ্ঠিত হতে যাচ্ছে এপ্রিল মাসের 2 তারিখ চেন্নাই সুপার কিংস চিপকে কলকাতা নাইট রাইডার্স এর সাথে।উক্ত খেলাটির ফাইনাল খেলা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে জুনের প্রথম সপ্তাহের দিকে। 

আইপিএল ২০২৩ নতুন ফ্র্যাঞ্চাইজি টিম

ipl team1

আইপিএলের নিয়ম অনুসারে পূর্বের খেলাগুলোতে প্রধানত 8 টি দল অংশগ্রহণ করেছিল। কিন্তু 2022 আইপিএলের নতুন ফ্র্যাঞ্চাইজি হিসেবে আরও দুটি নতুন দল সংযুক্ত হয়েছে। একটি হচ্ছে লখনউ এবং অপরটি হচ্ছে আহ্মেদাবাদ। সিভিসি আহ্মেদাবাদ ভিত্তিক নতুন আইপিএল ফ্র্যাঞ্চাইজি পরিচালনার জন্য INR-5625 কোটি টাকা প্রদান করেছে যখন ROGS কে লখনউ অধিগ্রহণের জন্য 7090 কোটি টাকা ব্যয় করতে হয়েছিল। 

আইপিএল ২০২৩ মেগান নিলামের জন্য নতুন নিয়ম

আইপিএল ২০২৩ মেগা নিলামের নতুন নিয়ম অনুসারে পূর্বে সাধারণত 8টি দল অংশগ্রহণ করেছিল। সেখান থেকে চারটি দল সেমিফাইনালে এবং পরবর্তীতে দুটি দল ফাইনালে অংশগ্রহণ করে খেলা পরিসমাপ্তি হয়েছে। এবং ২০২৪ আইপিএলের স্কোয়াট দল থেকে ঘরোয়া ক্রিকেটারদের পক্ষ থেকে সর্বোচ্চ চারজন এবং বিদেশি ক্রিকেটার দুজন ধরে রাখার নিয়ম নীতি অনুসরণ করেছিল।

এবং প্রতিটি দল সর্বমোট 4 জন প্লেয়ার ধরে রাখতে পারবে। কিন্তু নতুন মেঘা নিলামে সর্বমোট 10 টি দল অংশগ্রহণ করার কারণে প্রথমত দুটি ক্যাটাগরিতে দল দুটিকে ভাগ করা হয়েছে। অর্থাৎ এ দল এবং বি দল।এছাড়া নতুন দুটি দল তারা সর্বোচ্চ তিনজন করে খেলোয়াড় নির্ধারিত চুক্তি মোতাবেক ধরে রাখতে পারবেন।

আইপিএল ২০২৩ প্লেয়ার ধরে রাখার নিয়ম

আইপিএল ২০২৩ এর প্রতিটি দলের পক্ষ থেকে সর্বোচ্চ 4 জন প্লেয়ার দূরে রাখার নতুন নিয়ম নীতি প্রকাশ করা হয়েছে। অর্থাৎ প্রথমতঃ ধরে রাখার প্লেয়ার এর বর্তমান বাজার মূল্য প্রায় 15 কোটি টাকা এবং দ্বিতীয়তোঃ প্লেয়ার ধরে রাখার বর্তমান বাজারমূল্য প্রায় 11 কোটি টাকা এবং তৃতীয়ঃ প্লেয়ার ধরে রাখার বাজারমূল্য প্রায় 8 কোটি টাকা এবং সর্বশেষ চতুর্থঃ প্লেয়ার ধরে রাখার বাজারমূল্য প্রায় 6 কোটি টাকা। 

আইপিএল ২০২৩ প্রতিটি দলের সর্বোচ্চ খেলোয়াড়

আইপিএল ২০২৩ অন্তর্ভুক্ত উল্লেখিত দশটি দল খেলায় অংশগ্রহণ করে থাকবে। উক্ত দলের পক্ষ থেকে সর্বোচ্চ 25 জন খেলোয়াড় এবং সর্বনিম্ন 18 জন খেলোয়াড় দেশি এবং বিদেশি অর্জনের অনুমতি পেয়েছে। তবে পরবর্তীতে খেলোয়াড় সংখ্যা আরো বাড়তে পারে। আইপিএল 2022 মেগা নিলামের বিবরণ.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *