স্বাস্থ্য

স্মৃতিশক্তি বৃদ্ধি করার মহা ঔষধ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার মহা ঔষধ-স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায় নিয়ে আজকে পোস্টটি। আশা করি আজকের পোস্টি সবাই মনযোগ দিয়ে পড়লে অবশ্য উপকারিত হবেন। আপনাদের কি খুব ছোট খাট বিষয় গুলো ভুলে যাচ্ছেন।আমাদের মস্তিষ্ক এমন একটি জিনিস এটি যত বেশি ব্যবহার করবেন তত বেশি শক্তি বাড়বে।

খুব দ্রুত চিন্তা করা বা দ্রুত সঠিক সিন্ধান্ত গ্রহন করা এবং নতুন কিছু খুব সহজে শিখা একটি মানুষকে অনেক দূরে নিয়ে যেতে পারে তাই একজন সাকসেসফুল মানুষ হতে হলে নিজের মস্তিক শক্তিশালী করে তুলতে হবে।কিন্তু বয়স বাড়ার সাথে সাথে আমাদের মস্তিষ্ক হ্রাস পেতে শুরু করে কিন্তু আমরা যদি কিছু নিয়ম কানুন মেনে চলি তাহলে আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে।স্মৃতিশক্তি বৃদ্ধি করার মহা ঔষধ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়

মানবসভ্যতা যে অন্য সবাইকে ছাড়িয়ে যেতে পেরেছে তার অন্যতম কারন হচ্ছে মস্তিষ্ক।জীবনে অনেক দূরে এগিয়ে যেতে একটি শক্তিশালী মস্তিষ্কের অবশ্য প্রয়োজন। আর আমাদের মস্তিষ্ককে আরো শক্তিশালী করা জন্য আমাদের আজকের আলোচনা। আপনারা যদি আমাদের টপিক গুলো অনুসরণ করেন তাহলে অবশ্য স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে।

১।ব্যায়াম করুন

ব্যায়ায়ম করলে আমাদের শরীর যেইরকম ভালো থাকে তার সাথে আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধি করে কারন হলো ব্যায়াম করার ফলে আমাদের মস্তিষ্কে অক্সিজেন এর পরিমাণ বেড়ে যায়। তাই নিয়মিত ব্যায়াম করার চেষ্টা করুন।

২।উল্টা কাজ করার চেষ্টা করুন

সবার মনে এখন প্রশ্ন জাগতে পারে উল্টা কাজ আবার কি?উল্টা কাজটা হলো যে আমারা যে কাজ গুলো ডান হাতে করি সেগুলা বাম হাতে করো যেমনঃ ব্রাশ করা, লেখালেখি করা। এখন কথা হচ্ছে উল্টা কাজ করার সাথে ব্রেনের কি কাজ?আমরা যখন নতুন নতুন কাজ করি তখন আমাদের ব্রেনে নতুন নিউরনস কানেকশন তৈরি হয়। শুধু নতুন নিউরন্সই সৃষ্টি হয় তার পাশাপাশি ব্রেনে নতুন সেলর্স তৈরি যা মস্তিষ্কে অনেক প্রভাব পড়ে এবং মস্তিষ্ক অনেক শক্তিশালী হয়।

৩।পর্যাপ্ত ঘুম

স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য অবশ্য ঘুম খুবই জরুরি।রাতে ৬ ঘণ্টার কম ঘুম হলে তা বার্ধক্য প্রক্রিয়া ত্বরান্বিত করতে মস্তিষ্কে বাঁধার সৃষ্টি করে, জানান রচেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. মাইকেন নেডেরগার্ড। তাই রাতে কপপক্ষে ৬ ঘন্টা ঘুমানোর দরকার।

৪।হাঁটা চলা করুন

কোন শব্দ বা বাক্য যদি আপনি হাটাহাটি করতে করতে মুখস্থ করেন তাহলে সেটি আপনার অনেক দিন মনে থাকবে।তাই কোন কিছু মুখস্থ করে অনেক দিন মনে রাখতে চান তাহলে হাটাহাটি করে মুখস্থ করুন দীর্ঘ দিন সেটি আপনার মনে থাকবে।

৫।নতুন কিছু করুন

সবসময় যেদি নতুন কিছু করার চেষ্টা করেন তাহলে মস্তিষ্ক এটি চ্যালেন্জ হিসাবে নেয়। যার কারনে মস্তিষ্ক আরো শক্তিশালী হয়।যেমনঃ ছবি আকা, বন্ধুদের সাথে অনলাইন চ্যালেন্জিং গেম খেলা যেটি আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি করবে।

৬।মস্তিষ্কের খেলা খেলুন

যত বেশি ব্রেনের কাজ করবেন তত বেশি আপনার মস্তিষ্কশক্তিশালী হবে। তাই ব্রেনের এমন কিছু গেম খেলুন যেগুলো অনেক বুদ্ধি খাটিয়ে খেলতে হয়।যেমনঃসুডোকো, ক্রসওয়ার্ডস বা দাবা এগুলো খেলতে পারেন তাহলে আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে।

৭।সঠিক খাবার গ্রহন করুন

স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য সঠিক খাবার খুবই প্রয়োজনী।কারণ, আমরা সারাদিনে যা খাই তার মাত্র ২০ শতাংশ শর্করা ও শক্তি আমাদের মস্তিস্কে প্রবেশ করে।মস্তিস্কের সঠিক সঞ্চালন নির্ভর করে গ্লুকোজের মাত্রার উপর। এই মাত্রার ঘাটতি হলেই দেখা দেয় নানান সমস্যা।তাই এটি ঠিক রাখার জন্য আমাদের সঠিক খাবার গ্রহন করা লাগবে ।

৮।মেডিটেশন

স্মৃতিশক্তি বৃদ্ধি আর একটি উপায় হলো মেডিটেশন। মেডিটেশন করলে আমাদের চিন্তা বা মনের চাপ অনেক কমে যায়।আর কোন কাজে মনযোগ বেশি দেওয়া যায়। যা ব্রেনের কার্যক্ষমতা অনেক বেড়ে যায় । তাই প্রতিদিন নিয়মিত ঘুম থেকে উঠে ও রাতে ঘুমানোর সময় মেডিটেশন করুন। চোখ বন্ধ করে লম্বা শ্বাস নেওয়ার চেষ্টা করুন। কিছু দিনের মধ্যে এর সুফল পাবেন। তাই স্মৃতিশক্তি বৃদ্ধি জন্য মেডিটেশন করা শুরু করে দিন।

৯।কল্পনা শক্তি বাড়ান

নিজের কাজ গুলো বা পড়াশোনার ভালো ভাবে চিন্তা করার পাশাপাশি কল্পনা সেগুলো একটা ছবি সাজিয়ে নিতে হবে তাহলে পড়াশোনা বা কাজ গুলোর কথা অনেকদিন মনে থাকবে।

১০।প্রান খুলে হাসুন

প্রান খুলে হাসুন হাসলে যেমন আপনার মন ভালো থাকে তেমনি আপনার হার্ট ও ভালো থাকে। আর হার্ট ভালো থাকলে ব্রেনের রক্তের সঞ্চালন সঠিক থাকে। আর হাসি খুশি থাকলে চিন্তা কমে যায় যার কারনে যেকোন কাজে ভালোভাবে মনযোগ দেওয়া যায় স্মৃতিশক্তি বৃদ্ধি জন্য এটি খুবই কার্যকারি উপায়। Refarens-sportsnet24

ব্রেইন স্ট্রোক এর লক্ষণ এবং করণীয় জানতেই হবে আপনাকে

ইবনে সিনা হাসপাতালের ঠিকানা, ডাক্তারদের তালিকা, ভর্তি কার্যক্রম এবং যোগাযোগ

ডায়াবেটিস রোগীদের জন্য নতুন সুখবর

স্মৃতিশক্তি বৃদ্ধি করার মহা ঔষধ

মধু খাওয়ার নিয়ম, রাতে মধু খাওয়ার নিয়ম, সকালে মধু খাওয়ার নিয়ম এবং মধুর উপকারিতা

Show More

Rafiqul Islam

আমি মোঃ রফিকুল ইসলাম। infosearch24.com ওয়েবসাইটে আমি ২০২০ সাল থেকে শিক্ষা, ভ্রমণ এবং তথ্যপ্রযুক্তিসহ বাংলাদেশ এবং আন্তর্জাতিক সময় উপযোগী বিভিন্ন তথ্য সর্বপ্রথম তুলে ধরি । আশাকরি আমার আর্টিকেল গুলো আপনারা সকলেই নিয়মিত উপভোগ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *