বাবর আজম

বাবর আজম-Babar Azam

বাবর আজম হলেন একজন জনপ্রিয় পাকিস্তানি ক্রিকেটার যিনি বেশিরভাগ ক্ষেত্রেই টেস্ট, ওডিআই এবং টি-টোয়েন্টি তিনটি কনফিগারেশনের অধীনে পাকিস্তান ক্রিকেট দলের হয়ে খেলেন। বিশ্ব ক্রিকেটে প্রবেশের আগে তিনি অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছেন। বর্তমানে বাবর আজম আইসিসির শীর্ষ 100 ওয়ানডে ব্যাটসম্যানদের মধ্যে সপ্তম স্থানে রয়েছেন।

বাবর আজম আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ 2012-এ পাকিস্তান অনূর্ধ্ব-19 ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন। একইভাবে তিনি বিশ্বের যেকোনো ব্যাটসম্যানের দ্বারা একটি ওডিআইয়ের প্রাথমিক 25টি ইনিংসে সবচেয়ে বেশি অনুসরণ করার রেকর্ড গড়েন। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সবচেয়ে উল্লেখযোগ্য রানের রেকর্ডও বাবর আজমের। তিনি বর্তমানে T20I ব্যাটসম্যানদের জন্য 1 নম্বর অবস্থানে রয়েছেন এবং T20 ক্রিকেটে মাত্র 26 ইনিংসে 1,000 রান করার দ্রুততম হিটারে পরিণত হয়েছেন, বিরাট কোহলির 27 ইনিংসের রেকর্ড ভেঙেছেন।

মোহাম্মদ বাবর আজম টি-টোয়েন্টি বিশ্বব্যাপী আয়োজনে পাকিস্তানের পাবলিক ক্রিকেট ক্রুদের কমান্ডার এবং ওয়ানডে গ্লোবাল সংস্থায় পাকিস্তান ক্রিকেট ক্রুদের বদ অভ্যাস প্রধান। আজমকে পনেরো অক্টোবর 1994 সালে পৃথিবীতে আনা হয়েছিল। তা সত্ত্বেও, আজম একদিনের আন্তর্জাতিকে বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন হয়ে উঠেছেন। আইসিসি প্লেয়ার র‍্যাঙ্কিংয়ের তিনটি কনফিগারেশনের প্রত্যেকটিতেই আজম প্রধান শীর্ষ পাঁচ ব্যাটসম্যান। আজম চলমান অবস্থানে আছেন। আইসিসি ব্যাটসম্যান র‌্যাঙ্কিং অনুযায়ী, তিনি টি-টোয়েন্টিতে প্রথম, একদিনের আন্তর্জাতিকে তৃতীয় এবং টেস্টে পঞ্চম।

মুসলিম পাঞ্জাবি পরিবারের সঙ্গে তার জায়গা আছে। তিনি লাহোরে চলে আসেন এবং সেখানে তার স্বদেশী ক্রিকেটে অভিষেক হয়। তিনি একটি ক্রিকেটিং ফাউন্ডেশন থেকে এসেছেন, তার 3 জন কাজিন বিশ্বব্যাপী পাকিস্তান ক্রিকেটকে সম্বোধন করেছেন।

Babar Azam-1

কর্মজীবন

প্রথমে, আজম 2010 থেকে 2013 পর্যন্ত দীর্ঘ সময়ের জন্য জারাই তারাকিয়াটি ব্যাঙ্ক সীমাবদ্ধ হয়ে খেলেন। তারপর তিনি 2012 থেকে 2015 সাল পর্যন্ত ইসলামাবাদ প্যান্থার্স ক্রুদের হয়ে খেলেন। তার স্বদেশী পেশায় স্বর্গীয় পরিশ্রমের পর, তাকে পাকিস্তান ক্রুতে নাম দেওয়া হয়। হোম সিরিজ। . . জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে। তাই ৩১ মে তৃতীয় ওয়ানডেতে আজম তার বিশ্বব্যাপী উপস্থাপনা করেন। তিনি 60 বলে 54 রান করেন। তার দুর্দান্ত অগ্রগতি তাকে পাকিস্তানের টেস্ট ক্রু ও ওয়ানডে দলে স্থান দেয়। তাই শ্রীলঙ্কার বিপক্ষে আরও একটি সিরিজ বেছে নিয়েছেন তিনি। টেস্ট সিরিজে সুযোগ পাননি তিনি। ওয়ানডে সিরিজ চলাকালীন, খেলা দুটি ম্যাচে তিনি 37 রান করতে পারেন।

26 জুন 2019-এ, আজম নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিকে 3,000 রান করার দ্রুততম বিশ্বব্যাপী ব্যাটসম্যানে পরিণত হন। যাই হোক, সেই ম্যাচে আজম একইভাবে তার দশম শতবর্ষ পূর্ণ করেন। তিনি অপরাজিত ১০১ রান করেন। খেলায় ৬ উইকেটে আধিপত্য বিস্তার করে পাকিস্তান। সেই দীর্ঘ সময় পর, আজম পাকিস্তানের হয়ে 32 রান করেন, বিশ্বকাপে 100 সেঞ্চুরি করার প্রধান কেন্দ্র ব্যাটসম্যানের অনুরোধে পরিণত হন। অনুরূপ একটি বিশ্বকাপ প্রতিযোগিতায়, তিনি একইভাবে বাংলাদেশের বিপক্ষে মাত্র 8 ইনিংসে 474 রান করে একক বিশ্বকাপ প্রতিযোগিতায় পাকিস্তানি ব্যাটসম্যানের সবচেয়ে উল্লেখযোগ্য শো করার জন্য জাভেদ মিয়াঁদাদের রেকর্ড ভেঙে দেন।

বাবরের পিএসএল বৃত্তির জন্য, পাকিস্তান সুপার অ্যাসোসিয়েশনের প্রধান বৈঠকের জন্য ইসলামাবাদে যোগদানকারী দল তাকে 25,000 মার্কিন ডলারে পেয়েছিলেন। 2017 পিএসএল ড্রাফটের দ্বিতীয় বিক্রয়ে, আজমকে করাচি শাসক সংস্থা 50,000 মার্কিন ডলারে কিনেছিল। তিনি তার চাচাতো ভাই কামরান আকমলের 291 রানের পরে প্রতিযোগিতায় দ্বিতীয় সর্বাধিক উল্লেখযোগ্য রান স্কোরার ছিলেন। পিএসএল ড্রাফটের তৃতীয় রাউন্ডে জুয়েল ক্লাসে তাকে বেছে নেওয়া হয়েছিল। তিনি সেই ম্যাচে করাচি লর্ডসের হয়ে সবচেয়ে উল্লেখযোগ্য রান স্কোরার এবং প্রতিযোগিতায় তৃতীয় সর্বোচ্চ রান স্কোরার ছিলেন। ১১ ইনিংসে ৫ অর্ধশতকের সাহায্যে করেছেন ৪০২ রান। 2019 প্লেয়ার ড্রাফটে, আজমকে প্ল্যাটিনাম শ্রেণীবিভাগে অনুরূপ একটি গ্রুপ দ্বারা বাছাই করা হয়েছিল, যেখানে তিনি তিনটি অর্ধশতকের সাথে 335 রান করেছিলেন এবং রাজার জন্য পরবর্তী ড্রাইভিং রান স্কোরার ছিলেন। পিএসএলের 2020 সময়ে লর্ডসের বদ অভ্যাসের অধিনায়ক ছিলেন তিনি।

2015 সালে, বাবর আজমকে জিম্বাবুয়ের সাথে হোম সিরিজের জন্য পাকিস্তানের ওয়ানডে দলে নির্বাচিত করা হয়েছিল। 31 মে, তিনি তৃতীয় ওডিআইতে তার ওডিআই অভিষেক করেন এবং 60 বলে 54 রানের একটি বিশিষ্ট ফিফটি করেন। 2015 সালের সেপ্টেম্বরে, সিরিজে খেলার অনুমতি না থাকা সত্ত্বেও বাবর আজম জিম্বাবুয়ের বিপক্ষে ওডিআই ক্রুদের জন্য স্মরণীয় হয়েছিলেন। ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে পাকিস্তান।

2016 সালে, পাকিস্তান ক্রিকেট দল নিউজিল্যান্ড সফর করে। প্রধান ওয়ানডে ম্যাচে ৭৬ বলে ৬২ রান করেন বাবর আজম। এই ম্যাচে পাকিস্তান হেরেছে ৭০ রানে। তৃতীয় ওয়ানডেতে, তিনি 77 বলে দুর্দান্ত 83 রান করেন। পাকিস্তান এই ম্যাচে হেরে গেলেও বাবরের প্রশংসা করেছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

ব্রিটেনের সাথে পঞ্চম ওয়ানডে সিরিজে বাবর আজম পাঁচটি সমন্বয়ে মাত্র 122 রান করেন। উপরন্তু, পাকিস্তান ব্রিটেনের বিপক্ষে সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি ওডিআই ম্যাচ খেলেছে। অন্য একদিনের ম্যাচে আজম ২৯ রান করেন, যা প্রধান ম্যাচে বৃষ্টির কারণে নির্জন হয়ে পড়ে। ৭ সেপ্টেম্বর পাকিস্তান ১-০ ব্যবধানে সিরিজ জিতেছিল। বাবর আজমার ব্রিটেনের বিপক্ষে পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টিতে বিশ্বব্যাপী পরিচিতি করেছেন। তিনি 11 বলে 15 রান করেন। এই ম্যাচ বাদে পাকিস্তান সিরিজ জিতেছে। Refarens-sportsnet24

মহম্মদ হাফিজ জীবনী

মোহাম্মদ রিজওয়ান এর জীবনী 

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের বায়োপিক, জন্ম, বয়স, উচ্চতা, পারিবারিক জীবন, ধন-সম্পদ,ক্রিকেট ক্যারিয়ার  এবং সংক্ষিপ্ত জীবনী

কিলিয়ান এমবাপ্পের জীবনী

আফিফ হোসেন এর বায়োগ্রাফি, জীবনী, জন্ম, বয়স, ওজন, উচ্চতা, বেতন, শিক্ষাগত যোগ্যতা, ক্যারিয়ার, স্ত্রী এবং পরিবার

ক্রিকেটার তামিম ইকবালের ব্যক্তিগত জীবন, ক্যারিয়ার, বয়স, উচ্চতা, জন্ম এবং বৈবাহিক জীবন

রতন টাটার জীবনী এবং কিভাবে কর্মচারী থেকে টাটা কোম্পানির মালিক 

বিরাট কোহলির জীবনী, বয়স, উচ্চতা,প্রেমিকা,পরিবার, স্ত্রী, সন্তান,রেকর্ড এবং ধন-সম্পদ

সাদিও মানে ইতিহাস সেরা অদ্ভুত জীবনী 

রশিদ খান এর ইতিহাস সেরা জীবনী

মোহাম্মদ রিজওয়ান এর জীবনী 

লিওলেন মেসির কৈশোর ,শৈশব, ফুটবল  জীবন এবং পরিবার

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *