passport online

অনলাইন পাসপোর্ট আবেদন-২০২২ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর 

অনলাইন পাসপোর্ট আবেদন-২০২২ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর  হচ্ছে  মূলত পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে অর্থাৎ এক দেশ থেকে অন্য দেশে যেকোনো কাজের উদ্দেশ্যে অথবা ভ্রমণের ক্ষেত্রে প্রথমত যেটি বিশেষ প্রয়োজন সেটি হচ্ছে পাসপোর্ট।এই পাসপোর্ট ছাড়া কোন অবস্থাতেই আমরা বহির্বিশ্বের যে কোন দেশে কখনোই যেতে পারবো না।

অনলাইনে পাসপোর্ট এর আবেদন এই সিস্টেম বা প্রথা চালু হওয়া পূর্বে আমাদেরকে এই পাসপোর্ট সংগ্রহ করতে গিয়ে নিজস্ব জেলা শহরে পাসপোর্ট অফিসে বিভিন্ন উপায় হয়রানির শিকার হয়ে অনেক শ্রম এর বিনিময় শেষ পর্যন্ত পাসপোর্ট সংগ্রহ করা যেত কিন্তু অনলাইনের দুনিয়ায় এখন এই সিস্টেম চালু হওয়াতে আমরা ঘরে বসে খুব সহজে অনলাইনে পাসপোর্ট এর আবেদন করতে পারি এবং তা সংগ্রহ করা সম্ভব।

তাই এই তথ্যপ্রযুক্তির যুগে আমরা বসবাস করে ইন্টারনেটের তথা অনলাইন ব্যবহার করে খুব সহজ উপায় এই ওয়েবসাইটে সার্চ করে আপনি আপনার পাসপোর্ট এর আবেদন ফরম সংগ্রহ করে পূরণ করতে পারবে এবং যাবতীয় কার্যাবলী সম্পাদন করতে পারবেন।

প্রথমত কাজ হচ্ছে,

সরকারি ,আধা-সরকারি্‌ ,সাহিত্য শাসিত ও রাষ্ট্রায়ত্ত সংস্থা স্থায়ী কর্মকর্তা অথবা কর্মচারী, অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবী ও তাদের  ওপর নির্ভরশীল স্ত্রী অথবা স্বামী এবং সরকারি চাকুরীজীবী গণের 15 বছরের কম বয়সের সন্তান, অথবা 10 বছরের  অতিক্রান্ত  সম্পূর্ণ কৃতদের জন্য একটি ফর্ম অন্যান্যদের ক্ষেত্রে নতুন পাসপোর্ট এর জন্য দুই কপি পূরণকৃত ফরম দাখিল করতে হবে।

দ্বিতীয়তঃ কাজ হচ্ছে,

অপ্রাপ্তবয়স্ক অর্থাৎ 15 বছরের কম আবেদনকারীর ক্ষেত্রে আবেদনকারীর পিতা ও মাতার একটি করে রঙিন ছবি অর্থাৎ 30 /25 মিলিমিটার ছবি আঠা দিয়ে লাগানোর পর সত্যায়ন করতে হবে।

তৃতীয়তঃ কাজ হচ্ছে,

জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন সনদ এবং প্রযোজ্য ক্ষেত্রে সমূহ যেমন ডাক্তার ইঞ্জিনিয়ার ড্রাইভার ইত্যাদি সত্যায়িত ফটোকপি।

চতুর্থ কাজ হচ্ছে,

যেসকল ব্যক্তিগণ পাসপোর্টের আবেদন পত্র ও ছবি প্রত্যায়ন ও সত্যায়িত করতে পারবেন সংসদ সদস্য সিটি কর্পোরেশনের মেয়র ও ডেপুটি মেয়র ও কাউন্সিলরগণ গেজেটেড কর্মকর্তা পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পৌরসভার মেয়র অথবা পৌর কাউন্সিলর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বেসরকারি কলেজের অধ্যক্ষ বেসরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাতীয় দৈনিক পত্রিকার সম্পাদক উক্ত সংস্থার জাতীয় বেতন স্কেলের গ্রেট ও তার উর্ধে গ্রেডের কর্মকর্তাগণ।

পঞ্চম কাজ হচ্ছে,

প্রযোজ্য ক্ষেত্রে জিও অথবা এন ও সি দাখিল করতে হবে।

ষষ্ঠ কাজ হচ্ছে,

কূটনৈতিক পাসপোর্ট লাভের যোগ্য আবেদনকারী আবেদন পূরণকৃত ও সংযুক্তিসমূহ মন্ত্রণালয়ে জমা দিতে হবে।

সপ্তম কাজ হচ্ছে,

শিক্ষাগত বা চাকরি সূত্রে প্রাপ্ত পদবী সমূহ যেমন ডাক্তার ইঞ্জিনিয়ার  ডক্টর পিএইচডি ইত্যাদি নামের অংশ হিসাবে পরিগণিত হবে না। আবেদনকারী পিতা-মাতা স্বামী স্ত্রী মৃত হলেও তাদের নামের পূর্বে মৃত অথবা মরহুম অথবা লেট লেখা যাবে না। অনলাইন পাসপোর্ট আবেদন>>>ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর

আরওপড়ুন>>>ঢাকা থেকে পোড়াদহ ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া

আরওপড়ুন>>>ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া

আরওপড়ুন>>>ঢাকা থেকে যশোর ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া

আরওপড়ুন>>>ঢাকা থেকে কুমিল্লা ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া

আরওপড়ুন>>>ঢাকা থেকে পঞ্চগড় ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া

আরওপড়ুন>>>ঢাকা থেকে নাটর ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া

আরওপড়ুন>>>ঢাকা থেকে সিলেট ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া

আরওপড়ুন>>>ঢাকা থেকে টাঙ্গাইল ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া

আরওপড়ুন>>>ঢাকা থেকে গাইবান্ধা ট্রেনের নতুন সময়সূচী এবং ভাড়া

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *