ipl11

আইপিএল 2022, আহমেদাবাদ আইপিএল দলের খেলোয়াড়,কোচ, স্কোয়াড এবং মালিকের বিবরণ

আইপিএল 2022, আহমেদাবাদ আইপিএল দলের খেলোয়াড়,কোছ, স্কোয়াড এবং মালিকের বিবরণঃ 2021 সালের 25 শে অক্টোবর ভারতীয় ক্রিকেট কন্ট্রোল (বোর্ড বিসিসিআই) অভিজাত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আইপিএল দুটি নতুন আগত দল প্রকাশ করেছে। লক্ষ্নৌ এবং আহ্মেদাবাদ দুটি দলের কাছ থেকে সর্বোচ্চ দর অনুসরণ করে বিজয়ী শহর।

এছাড়া আইপিএল 2022 উপলক্ষে নতুন দুটি দল সংযুক্ত হওয়ার কারণে সর্বমোট 10 টি দল খেলায় অংশগ্রহণ করে থাকবে। যাদের সর্বমোট খেলা অনুষ্ঠিত হবে 74 টি ম্যাচ।উল্লেখিত দশটি দলের মধ্যে নতুন একটি দল ঘোষণা করেছে তাদের আইপিএলের 15 তম আসরে, দলের উল্লেখযোগ্য খেলোয়াড় সংখ্যা এবং মালিক এর বিবরণ সকল কিছু।

আইপিএল 2022-আহমেদাবাদ আইপিএল দলের মালিকের বিবরণ এবং মূল্য

আহমেদাবাদ শহরে অবস্থিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল ফ্র্যাঞ্চাইজি সিভিস ক্যাপিটাল পার্টনাররা INR-5625 কোটি টাকার বিনিময় তারা জিতেছে।এছাড়া সর্বোচ্চ দ্বিতীয় দর প্রকাশ কারণে আইপিএলের নতুন এই দলের মালিকানা লাভ করে থাকেন তারা।

CVC ক্যাপিটাল কে ?

The Irelia Company Pte Ltd.(CVC Capital Partners) লুক্সেমবার্গ ভিত্তিক বিশিষ্ট ইকুইটি বিনিয়োগ সংস্থা গুলোর মধ্যে উল্লেখযোগ্য একটি সংস্থা।উল্লেখিত সংস্থাটির প্রধান লক্ষ্য সারা বিশ্বব্যাপী খেলাধুলায় বিনিয়োগ করা।তাদের সর্বশেষ সংযোজন হচ্ছে ক্রিকেট খেলা কারণ তারা আহ্মেদাবাদ আইপিএল নতুন একটি দলের মালিকানা পেয়েছেন।

উল্লেখিত তাদের নতুন একটি প্রতিবেদন অনুযায়ী তারা প্রধানত সিবিসি অতীতে দিল্লি ক্যাপিটালস এবং রাজস্থান রয়েলসেরসাথে শক্তিশালী একটি ব্যবসায়িক মডেল তৈরি করতে চাচ্ছিলেন কিন্তু উল্লেখিত আলোচনাসমূহ ফলপ্রসূ না হওয়ার কারণে তারা আইপিএল বাজারে প্রবেশ করতে ব্যর্থ হয়েছিল।  

আহমেদাবাদ আইপিএল দলের কোচ আশিস নেহেরা

ipl5

প্রধান কোচ আশিস নেহেরা। আহমেদাবাদ আইপিএল দলের কোচ হিসাবে তিনি দায়িত্ব পালন করবেন। প্রাক্তন টিম ইন্ডিয়া প্রেসার কে এর আগে কোচ হিসাবে এবং অন্যান্য কোচের দায়িত্ব পালনের জন্য আলোচনা করা হয়েছিল এবং তিনি উক্ত আলোচনা প্রত্যাখ্যান করেছেন।

কারণ  তিনি ক্রাচ থেকে একটি দল তৈরি করতে চেয়েছিলেন। আহমেদাবাদ আইপিএল দলের প্রধান কোচ হিসেবে তিনি দায়িত্বে থাকবেন। এবং তিনি মেগা নিলামের টীম বিল্ডিং এর জন্য দায়ী থাকবেন। তার সত্বেও তিনি কৌশল গঠন এবং দল গঠনের সক্রিয় ভূমিকা পালন করবেন। 

পরামর্শদাতা-গ্যারি কারস্টেন

ipl6

প্রাক্তন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার গ্যারি কারস্টেন টাটা আইপিএল 2022 এর জন্য পরামর্শদাতা হিসেবে নিযুক্ত হয়েছেন। উল্লেখ্য যে, আশিস নেহেরা এবং গ্যারি কারস্টেন দুজনের মধ্যে উল্লেখযোগ্যভাবে ফলপ্রসূ সুসম্পর্ক রয়েছে যার কারণে যথাযথ পরামর্শ করে দলের উপযুক্ত বিশ্লেষণ সকল ক্ষেত্রে প্রকাশ করে যেতে পারবেন। এছাড়া উল্লেখিত দুজনের মধ্যে সু-সম্পর্ক রয়েছে অতীতের অনেক ক্রিকেট খেলার পরিবেশ পরিস্থিতির মধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছেন।

ক্রিকেট পরিচালক-বিক্রম সোলাঙ্কি

ipl7

ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান বিক্রম সোলাঙ্কি বর্তমান আহ্মেদাবাদ আইপিএল ক্রিকেট টিমের পরিচালক হিসেবে নিযুক্ত হয়েছেন। অতীতের পরিসংখ্যান অনুযায়ী বিক্রম সোলাঙ্কি ক্রিকেট পরিচালক সকল কার্যক্রম এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছিলেন যার পরিপ্রেক্ষিতে উল্লেখযোগ্যভাবে বিভিন্ন প্রকার ক্রিকেট টিম  শুফল পেয়েছিলেন।

উল্লেখ্য যে, আশিস নেহেরা এবং বিক্রম সোলাঙ্কি তাদের মধ্যে সু-সম্পর্ক সংযোগ স্থাপন হয়েছিল তৎকালীন আইপিএলের কোচ হিসেবে দায়িত্বে নিযুক্ত ছিলেন।সে ক্ষেত্রে উক্ত নতুন এই দলের সকল সহযোগিতামূলক পরামর্শ এবং পরিকল্পনা অনুযায়ী বাস্তবায়ন করে দলকে সাফল্য অর্জন করে দেওয়াটাই হচ্ছে বর্তমানে সবচেয়ে প্রধান একটি চ্যালেঞ্জিং বিষয়। 

আহমেদাবাদ আইপিএল দলের খেলোয়াড় এবং স্কোয়াড 

আইপিএলের নতুন একটি দল হিসেবে তারা সর্বোচ্চ পারফরম্যান্সের বিষয়ভিত্তিক বিশ্লেষণ করে 2022 আইপিএলের সেরা মৌসুম উপহার দেওয়ার জন্য জনপ্রিয় তিনজন ক্রিকেট খেলোয়াড় উল্লেখিত নিয়ম অনুযায়ী চুক্তিতে আবদ্ধ করেছেন। 

হার্দিক পান্ডে 

ipl8

আহমেদাবাদ আইপিএল দলের অধিনায়ক হিসেবে সর্বোচ্চ জনপ্রিয় খ্যাতিসম্পন্ন দক্ষতার নৈপুণ্যের প্রকাশ যার মধ্যে অন্তর্নিহিত রয়েছে তিনি আর কেউ নন, তিনি হচ্ছেন, হার্দিক পান্ডে।তিনি 15 কোটি টাকার বিনিময়ে দলের অধিনায়ক হিসেবে নিযুক্ত হয়েছেন।

এছাড়া তিনি আইপিএলের অতীতের খেলা সমূহের পারফরম্যান্সের প্রকাশ অনুযায়ী সর্বোচ্চ দক্ষতা সম্পন্ন যোগ্য সুকৌশলী একজন ক্রিকেটার হার্দিক পান্ডে।এছাড়া গত দুই মৌসুমে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স এর পক্ষ থেকে অলরাউন্ডার হিসেবে পারফরম্যান্সের খারাপ ফল প্রকাশিত হওয়ার কারণে তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

এছাড়া তিনি একজন অলরাউন্ডার খেলোয়াড় হিসেবে অতীতের অনেক ইতিহাস তৈরি করেছেন যার পরিপ্রেক্ষিতে সর্বোচ্চ শ্রমের বিনিময়ে তিনি আবার তার উল্লেখযোগ্য ভালো পারফর্মেন্স এর স্থান তৈরি করতে  সক্রিয় হয়েছেন।এছাড়া তিনি দলের ভাবমূর্তি রক্ষার ক্ষেত্রে যে কোন ডেট ওভার এর ক্ষেত্রে প্রাণঘাতী একজন ক্রিকেটার হতে পারেন যেকোনো মুহূর্তে।

রশিদ খান

ipl9

আহমেদাবাদ আইপিএল দলের রশিদ খান 15 কোটি টাকার বিনিময়ে দলের অন্তর্ভুক্ত হয়েছেন।আফগানিস্তানে সেরা ইস্পিনার বিশ্বের সেরা স্পিনার হিসেবে খ্যাতি রয়েছে রশিদ খানের এছাড়া তিনি অতীতের আইপিএলে সানরাইজ হায়দ্রাবাদ দলের পক্ষে সর্বোচ্চ পারফরমেন্সের বিনিময় তার ক্রিকেট ক্যারিয়ারের কৌশল অবলম্বনের ফলাফল প্রকাশ করে গেছেন।

এছাড়া তাঁর দুর্দান্ত বোলিং অ্যাকশনে যে কোন দলকে যেকোনো মুহূর্তে তার সকল ভিত্তি ধ্বংস করে দিতে পারে অনায়াসে। যার ফলশ্রুতিতে সর্বোচ্চ বিনিময়ে তিনি নতুন এই দলের একজন নতুন প্লেয়ার হিসেবে নিযুক্ত হয়েছেন।

শুভমান গিল

ipl10

আহমেদাবাদ আইপিএল দলের তৃতীয় স্কোয়াড  হিসাবে 7 কোটি টাকার বিনিময়ে তিনি নিযুক্ত হয়েছেন।শুভমান গিল তিনি উল্লেখযোগ্যভাবে অতীতে কলকাতা নাইট রাইডার্স এর একজন দক্ষ খেলোয়াড় হিসেবে প্রকাশ পেয়েছেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের বিগত পারফরম্যান্সের ফলাফলের ভিত্তিতে উল্লেখযোগ্যভাবে  তাকে নিযুক্ত করা হয়েছে।  Refarens-sportsnet24

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *